banner

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ইং, ,

পোস্টটি 8 বার পঠিত

 

শিল্পীর তুলির অপ্রতিরোধ্য শক্তি পর্ব-১

 

অপরাজিতা ডেস্কঃ একুশ শতকে শিল্পীর তুলির আধুনিকায়ন হয়েছে। বিভিন্ন এক্টিভিস্ট তুলির আচড়ের সাথে সাথে গ্রাফিক্স ডিজাইনসহ বিভিন্নভাবে শৈল্পিকভাবে প্রকাশ করছে নিজেদের কথা এবং আলোড়ন তুলছে পুরো বিশ্বে।

আসুন জেনে নেই কয়েকজন নারীর কথা যারা অদম্য সাহসের সাথে নিজ কমিউনিটিতে ইতিবাচক পরিবর্তন আনার জন্য শৈল্পিক উপায়ে আলোড়ন তুলেছে-

প্রথম পর্বে আমরা জানবো ইউক্রেনীয় শরণার্থীদের জন্য আর্ট থেরাপির গল্প-

মনোবিজ্ঞানী ও আর্ট থেরাপিস্ট কাটেরিনা শুক ২০২২ সাল থেকে একজন শরনার্থী হিসেবে জীবন যাপন করছেন। ইউক্রেনে পূর্ণ আগ্রাসন শুরু হওয়ার পর কাটেরিনা ইউক্রেনের মারিউপোলে তার বাড়ি থেকে পালিয়ে যেতে বাধ্য হয়ে পোল্যান্ডে চলে যান।

আমরা মনে করি যুদ্ধ এমন কিছু- যা অন্য লোকেদের সাথে ঘটে, যতক্ষণ না এটি আপনার সাথে ঘটে ততক্ষন পর্যন্ত! -ক্যাটরিনা শুক

তারপর থেকে, তিনি অন্যান্য ইউক্রেনীয় নারীদের তাদের ক্ষতি এবং ট্রমা সহ্য করার জন্য সহযোগিতা করছেন। নারীদের তাদের অনুভূতি প্রকাশ, পরস্পরের মধ্যে যোগাযোগের মাধ্যমে সুন্দর কিছু তৈরি করার পথ-নির্দেশনা দেয় এ আর্ট থেরাপি।

আর্ট থেরাপির একটি সেশনে আগামী পাঁচ বছরে তাদের জীবনকে কীভাবে দেখতে চান তার উপর ভিত্তি করে একটি কোলাজ তৈরি অংশগ্রহণকারী নারীরা।

যুদ্ধের ফলে সব পরিকল্পনা, লক্ষ্য এবং স্বপ্ন ভেঙ্গে যাওয়ার পর নারীদের তাদের ভবিষ্যত নিয়ে নতুন করে ভাবতে সাহায্য করার ক্ষেত্রে এটি ছিল একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷ যুদ্ধের ধ্বংসস্তূপ থেকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য দৃঢ় ভূমিকা পালন করেছে এ আর্ট থেরাপি।

অনুবাদঃ  সিলভিয়া জুম

Facebook Comments