banner

শনিবার, ০৪ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 230 বার পঠিত

 

ভ্রমণে চলুন পর্তুগাল

সমুদ্রবিলাসী মানুষের মন বার বার ছুটে যায় সমুদ্রের নীল জলের দিকে। প্রশান্তির হাতছানি দিয়ে ডাকে সমূদ্র, যে বিশ্রাম চায় তাকে দেয় শীতল আবেশ, যে রোমাঞ্চ চায় তার জন্য আছে অবাধ বিস্ময়ের ভান্ডার সমূদ্র তলদেশে। আন্দামান দ্বীপপুঞ্জের স্বচ্ছ জল হোক আর হোক বেলিজের নীল গহবর সমূদ্রের সব নীল এক নয়, সব উপত্যকায় তার ঢেউ একই ভাবে আচড়ে পড়ে না। সমূদ্রের স্বভাবের এই অনন্যতাই মানুষকে টানে, আগ্রহী করে ভিন্ন ভিন্ন দেশের ভিন্ন ভিন্ন বিচ থেকে তাকে দেখার জন্য।
পর্তুগাল বিখ্যাত চমৎকার বিচগুলোর জন্য। একই সাথে একে আনন্দময় করেছে উষ্ণ আবহাওয়া, সমুদ্রের জলের গরম স্পর্শ। আসুন জেনে নিই আর কী কী অপেক্ষা করছে পর্তুগালে-
Praia da Rocha
চমৎকার আকার আর অবিশ্বাস্য সৌন্দর্য্যের জন্য এই বিচটি পর্যটকদের কাছে বিশেষভাবে জনপ্রিয়। পোরটামাও শহরের দক্ষিণ দিকে এর অবস্থান। বিস্তৃত সাদা বালুকা বেলা আর অসাধারণ পাথুরে ক্লিফ এই বিচকে দিয়েছে অনন্য বিশেষত্ত্ব। হোটেল্গুলো থেকেই উপভোগ করতে পারবেন সমুদ্রের ঢেউ, নীল জলরাশির অপূর্ব খেলা। ক্লিফগুলোতেও ঘুরে বেড়াতে পারবেন আপনি, সিড়ির মত ব্যবস্থা করা আহে সেখানে। আটলান্টিক মহাসাগরের ভিউ আরও নিবিড়ভাবে পেতে যেতে পারেন ১৭ শতকের Fortaleza de Santa Catarina তে।
Silves
পোরটামাও এর উত্তর-পূর্বে এর অবস্থান। শহরটি ছিল আলগ্রেভের মরিশ রাজধানী যতদিন পর্যন্ত না ক্রিশ্চিয়ান শক্তি একে দখল করে নেয়। শহরটি স্বাধীনতা হারায় ১২৪৯ সালে। আরাডে নদীর কাছে এই শহরটি আপনাকে শুধু অনন্য সৌন্দর্য্যের সাথেই মিলিত করবে না একই সাথে আপনার সামনে তুলে ধরবে মানবসভ্যতার অমূল্য ইতিহাস। Castelo dos Mouros নামের পর্বতচূড়ার ক্যাসল্টি নির্মিত হয়েছে লাল লাইমস্টোন দিয়ে। সিল্ভেসে গেলে অবশ্যই দেখে আসবেন এটি। কারণ হাজার বছর আগে কেমন ছিল পর্তুগাল তার পরিচয় পাবেন আপনি এখানে। এছাড়াও এই পর্বত থেকে গ্রামের প্যানারমিক ভিউ এক অবিস্মরণীয় সোউন্দর্য্যের সাথে সাক্ষাৎ, এই অভিজ্ঞতা মিস করবেন না যেন।
Albufeira
দক্ষিণ পর্তুগালের আরেকটি মরিশ শহর এটি। ১৩ শতকে দখল হয়ে যায় ক্রিশ্চিয়ান শক্তির দ্বারা। অনেকদিন পর্যন্ত এর নামই কেউ জানতো না। আলবুফেরিয়াকে সবাই যখন প্রায় ভুলেই গেছে তখন ১৯৬০ সালে আবার একে নতুন রূপে তুলে ধরা হয়। শহরটি অসাধারণ একটি বিচের অধিকারী। পর্যটকদের আগমণে আবার জেগে ওঠে শহরটি। প্রাচীন শহরটি, এর ঐতিহ্য, নিদর্শন এক্সপ্লোর করা একটি অভিনব অভিজ্ঞতা। Avenida Francisco Sá Carneiro এলাকাটি পরিচিত “The Strip” নামে। মাছ ধরা, স্কুভা ডাইভিং, বারে ঘুরে বেড়ানো সব মিলিয়ে রোমাঞ্চ এবং একই সাথে বিশ্রাম দুই ক্ষেত্রেই চমৎকার শহরটি।
লিখেছেন
আফসানা সুমী
ফিচার রাইটার
Facebook Comments