banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 210 বার পঠিত

 

বর্তমান বাস্তবতায় চিরঞ্জীব রোকেয়া

আপনার ১৩৬তম জন্মদিনে শ্রদ্ধা, ভালোবাসা জানাচ্ছি। আপনার সঙ্গে প্রথম পরোক্ষ পরিচয় ঘটেছিল ১৯৫৯ সালে। ঢাকার নারী শিক্ষা মন্দির স্কুলে নবম শ্রেণিতে দ্রুতপঠন হিসেবে পাঠ্য ছিল রোকেয়া জীবনী। আপনার পরম স্নেহের শামসুন্নাহার মাহমুদ লিখেছিলেন সেই জীবনী বইটি। নারী শিক্ষা মন্দির স্কুলের শুভানুধ্যায়ী পরিদর্শক ছিলেন আপনার অন্যতম স্নেহের ‘ফুলকবি’ সুফিয়া কামাল। সেই সময় আমার এবং সহপাঠী সকলের হৃদয়ে আপনি শিক্ষাব্রতী তপস্বী রূপে আরাধ্য হয়ে উঠলেন।

আপনাকে প্রত্যক্ষ জানলাম বাংলা একাডেমি, ঢাকা থেকে ১৯৭৩ সালে প্রকাশিত রোকেয়া রচনাবলী পাঠ করে। পাতায়-পাতায় আপনার হৃৎস্পন্দন অনুভব করা সেই যে শুরু হলো, আজ অবধি তার বিরাম নেই। আপনার লেখাগুলোর মধ্যে দেশ-কাল-সময়ের সীমানা ছাড়িয়ে যুগ যুগ ধরে আপনার অস্তিত্ব প্রবহমান থাকবে বলে আমাদের বিশ্বাস।

আপনার দুজন স্নেহভাজন ব্যক্তিত্ব, শামসুন্নাহার মাহমুদ (১৯০৮-৬৪) ও সুফিয়া কামাল (১৯১১-৯১) লিখেছেন স্মৃতিকথা। ১০০ বছর আগে আপনার প্রতিষ্ঠিত (১৯১৬) নারী সংগঠন ‘আঞ্জুমানে খাওয়াতীনে ইসলাম’-এর সদস্যদের অনেকেই এবং আপনার প্রতিষ্ঠিত ‘সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাইস্কুল’ (১৬ মার্চ, ১৯১১)-এর ছাত্রীদের কয়েকজন আপনার লেখা ও কাজের কথা লিখেছেন তাঁদের স্মৃতিকথায়। সেসব কর্মকাণ্ড আপনি চালিয়েছেন অবিভক্ত ভারতবর্ষের কলকাতায়। জন্ম আপনার (৯ ডিসেম্বর, ১৮৮০) বাংলাদেশের তৎকালীন পূর্ববঙ্গের রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে। সেই গ্রামের জমিদার জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের ও রাহাতুন্নেসা সাবেরা দম্পতির পঞ্চম সন্তান ছিলেন আপনি। আপনার বড় ভাই আবোল আসাদ ইব্রাহিম সাবের এবং বড় বোন করিমুন্নেসা খানম আপনার ইংরেজি-বাংলা ভাষা সাহিত্য শিক্ষাচর্চার শিক্ষক ছিলেন। এসব তথ্য আপনার লেখা থেকে আমরা জানতে পারছি।
আপনার সময়কালে যাঁরা সরাসরি আপনার সঙ্গে কাজ করেছেন শিক্ষাকেন্দ্রে ও নারী সংগঠনে, তাঁরা এবং যাঁরা কলকাতায় পড়াশোনা করেছেন ১৯৪৭-এর আগে তাঁরা ১৯৪৭-এর দেশভাগের পরে পূর্ব বাংলায় ফিরে নারীশিক্ষার বিস্তারে ও নারী আন্দোলনে যুক্ত হতে শুরু করেন। তাঁদের এসব কর্মকাণ্ডের মূল প্রেরণাদাত্রী ছিলেন আপনি। আপনার আশৈশব চেনাজানা পূর্ববঙ্গের ঢাকায় আপনি ১৯৩২ সালের ৯ ডিসেম্বরের আগে কোনো একসময় বোনের মেয়ের (সম্ভবত) বিয়ে উপলক্ষে এসেছিলেন। দেশভাগের পর সেই পূর্ববঙ্গের মুসলিম নারী জাগরণের মধ্যমণি হয়ে উঠলেন আপনি।

ব্যাপকভাবে বাংলাদেশের নারী আন্দোলনে সামাজিক-রাষ্ট্রীয় পদক্ষেপে ‘রোকেয়া চর্চা ও গবেষণার স্বর্ণযুগ’ উৎসারিত হয়েছিল ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে। শৈশব-কৈশোর থেকে আমরা এবং আমাদের পূর্বসূরি নারী ব্যক্তিত্বরা যারা আপনার জীবনসংগ্রাম থেকে নারীর অধিকার অর্জনের বিপ্লবী দীক্ষা পেয়েছিলাম তারা সকলে দলমত-নির্বিশেষে আপনাকে মধ্যমণি করে নারীশিক্ষা ও নারীর মানবাধিকার অর্জনের আন্দোলন গড়ে তুলেছি স্বাধীন বাংলাদেশে।

১৯৮০ সালে আপনার জন্মশতবর্ষ উদ্যাপনের স্বতঃস্ফূর্ত জোয়ার সৃষ্টি হয়েছিল নারী আন্দোলনের নেতৃত্বে। রাজনৈতিক বৈরিতা থাকা সত্ত্বেও সব বাধা ডিঙিয়ে রাষ্ট্রীয়ভাবে আপনার নামে শতবর্ষ উপলক্ষে আপনার ছবিসহ একটি ডাকটিকিট প্রকাশে এবং বাংলাদেশের সব বিদ্যালয়ে ছুটির ঘোষণা (৯ ডিসেম্বর, ১৯৮০) দিতে বাংলাদেশের নারী সংগঠন আন্দোলনের দাবি বাস্তবায়িত হয়েছিল। সেই রাষ্ট্রীয় উদ্যোগ ও ঘোষণা থেমে গেছে। আপনার নাম প্রচার বা আপনার স্মৃতি অক্ষয় রাখার প্রচেষ্টামাত্র বলে আমরা সেসব উদ্যোগ অব্যাহত রাখার কথা ভাবিনি। এসব কর্মকাণ্ড বাংলাদেশের নতুন ধরনের ‘অবরোধবাসিনী’দের মুক্তি অভিলাষ রূপেই আমরা অব্যাহত রাখতে চাই।
আপনি যত দূরেই থাকুন না কেন, আমরা প্রতিনিয়ত আপনার লেখা, চিন্তাধারা, জীবনচর্চা, নারী প্রগতির লক্ষ্যে আপনার প্রতিটি পদক্ষেপ, জীবনযুদ্ধ এবং সাফল্য থেকে আমাদের এই যুগের নারী আন্দোলনের শক্তি ও পথ তৈরি করে চলেছি। প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিচ্ছি। আপনার অমলিন হাসিমাখা মুখ দেখার জন্য মানসপটে যখন চোখ রাখছি তখন আপনার হাসি ও বেদনামিশ্রিত মুখ ভেসে উঠল। আপনি যেন আবারও বলে উঠলেন ‘আগুন লেগেছে ঘরে, আমি শুধু এনেছি সংবাদ! সুখ-নিদ্রা দিয়াছি ভাঙায়ে!

আপনি জানতেন এবং জীবনভর বলে গেছেন, এমনকি শেষনিশ্বাস ফেলার আগেও ‘নারী অধিকার’ (অসমাপ্ত) লেখাটিতে ‘তালাক’-এর বিষয়ে পুরুষের একতরফা অপ-অধিকার নিয়ে হাস্যরসের বয়ানে তীব্র কশাঘাত করেছেন সমাজ-রাষ্ট্র-আইনের ব্যর্থতার বিরুদ্ধে। লিখেছেন: আমাদের ধর্মমতে বিবাহ হয় পাত্র-পাত্রীর সম্মতি দ্বারা। তাই খোদা না করুক, বিচ্ছেদ যদি আসে, তবে সেটা আসবে উভয়ের সম্মতিক্রমে। কিন্তু এটা কেন হয় একতরফা, অর্থাৎ শুধু স্বামী দ্বারা? (নারীর অধিকার, ৯ মার্চ, ১৯৩২)

বাংলাদেশের নারী আন্দোলন এই বিষয়ে তীব্র আন্দোলন চালিয়েছে, আন্তর্জাতিক সিডও সনদের সমর্থন পেয়েছে কিন্তু বাস্তবে ২০১৬ সালে বাংলাদেশ সরকার নারী-পুরুষের অসম বিবাহবিচ্ছেদের আইনের পক্ষেই স্থির থাকল, দিল ধর্মের দোহাই।

বাল্যবিবাহ বন্ধ বিষয়ে আপনার এবং রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরসহ বহু সমাজসংস্কারকের ইতিবাচক পদক্ষেপ অনুসরণ করে বাংলাদেশে ১৯৪৭ থেকে আজ অবধি ৬৯ বছর ধরে সকল জাতি-ধর্মনির্বিশেষে সর্বস্তরের নারী ও সামাজিক-মানবাধিকার-আইনজীবী সমিতিগুলোর দাবি উপেক্ষা করে সম্প্রতি সরকার দোদুল্যমান আইন তৈরি করার ঘোষণা দিয়েছে। বিস্তারিত জেনে নারী আন্দোলন সংগঠনগুলো বাল্যবিবাহ বিষয়ে সরকারের নেতিবাচক ঘোষণা ও আইনের পদক্ষেপবিরোধী কর্মসূচি নিচ্ছে।

এসব শুনে যেন আপনি আবারও বলে উঠলেন, ‘আমরা অকর্মণ্য পুতুল-জীবন বহন করিবার জন্য সৃষ্ট হই নাই, একথা নিশ্চিত।’ (স্ত্রী জাতির অবনতি)
আবারও বলছেন আপনি, ‘বর দুর্লভ হইয়াছে বলিয়া কন্যাদায়ে কাঁদিয়া মরি কেন? কন্যাগুলিকে সুশিক্ষিত করিয়া কার্যক্ষেত্রে ছাড়িয়া দাও, নিজের অন্নবস্ত্র উপার্জন করুক।’ (স্ত্রী জাতির অবনতি)
যেন বলছেন, ‘আমাদের যথা সম্ভব অধঃপতন হওয়ার পর দাসত্বের বিরুদ্ধে কখনও মাথা তুলিতে পারি নাই; তাহার প্রধান কারণ এই বোধ হয়, যখনই কোন ভগ্নি মস্তক উত্তোলনের চেষ্টা করিয়াছেন, অমনই ধর্মের দোহাই বা শাস্ত্রের বচন রূপ অস্ত্রাঘাতে তাহার মস্তক চূর্ণ হইয়াছে।’ (স্ত্রী জাতির অবনতি)
শেষে একটি জোর আহ্বান জানালেন আপনি, ‘অতএব জাগো, জাগো গো ভগিনি।’
আপনার প্রতিটি আহ্বানে আমরা এগিয়ে চলেছি। আজ বাংলাদেশে একদিকে সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক-রাষ্ট্রীয় সাফল্যের পথ খুলেছে, নারীর অদম্য পদযাত্রা চলেছে। অন্যদিকে নারীর পারিবারিক, সামাজিক ও আইনগত অধিকারের পথগুলো বাধাপ্রাপ্ত হচ্ছে। এই বাধাগুলো সামাজিক, সাংস্কৃতিক, পারিবারিক, রাষ্ট্রীয় প্রেক্ষাপটে নারী নির্যাতনের বহুবিধ অপরাধ ঘটিয়ে চলেছে। বলা যায়, নারীর বিরুদ্ধে পরিবার, সমাজ, সংস্কৃতি, প্রতিষ্ঠান ও রাষ্ট্র একধরনের জঙ্গিবাদের উত্থান ঘটাচ্ছে। প্রগতির পথ বন্ধ করছে। এই পরিস্থিতিতে আপনার জীবনসংগ্রাম এবং নারী আন্দোলনের বাস্তব পথনির্দেশ আমাদের নারী আন্দোলনের জন্য আজও যুগোপযোগী বলেই আমার বিশ্বাস।
আপনি বলেছেন যৌতুক প্রথার বিষময় পরিণতির বিষয়ে, বলেছেন দাম্পত্য সম্পর্ক বিষয়ে, পারিবারিক সম্পত্তিতে ভাই-বোন, নারী-পুরুষের সমান অধিকারের কথা, আরও বলেছেন ‘স্বাধীনতা অর্থে পুরুষের ন্যায় উন্নত অবস্থা বুঝিতে হইবে।…পুরুষের সমকক্ষতা লাভের জন্য আমাদিগকে যাহা করিতে হয়, তাহাই করিব। যদি এখন স্বাধীনভাবে জীবিকা অর্জন করিলে স্বাধীনতা লাভ হয়, তবে তাহাই করিব।…যে পরিশ্রম আমরা স্বামীর গৃহকার্যে ব্যয় করি, সেই পরিশ্রম দ্বারা কি স্বাধীন ব্যবসা করিতে পারিব না?’
আমরা আপনার কথাগুলোই যেন ঘুরিয়ে-ফিরিয়ে বলে যাচ্ছি বছরের পর বছর নতুন যুগের পথ সন্ধানে। আপনি সেই ১৯০৪ সালে মতিচুর বইয়ে বলেছিলেন, ‘আমরা সমাজেরই অর্ধঅঙ্গ। আমরা পড়িয়া থাকিলে সমাজ উঠিবে কিরূপে? কোনো ব্যক্তির এক পা বাঁধিয়া রাখিলে সে খোঁড়াইয়া কতদূর চলিবে?’ সেই লেখাতেই বলেছিলেন, ‘জগতের যে সকল সমাজের পুরুষেরা সঙ্গিনীসহ অগ্রসর হইতেছে, তাঁহারা উন্নতির চরম সীমায় উপনীত হইতে চলিয়াছেন।’
কী আশ্চর্য এবং দুঃখের কথা, আজ ১১২ বছর পরেও আমরা সেই কথাই বলে চলেছি। প্রগতিশীল পুরুষ সমাজও বলে চলেছে, আহ্বান জানাচ্ছে ‘নারীর পাশে পুরুষ’ স্লোগান নিয়ে। এগিয়ে চলতে চলতে, হোঁচট-বাধা-নির্যাতনের শিকার হতে হতে সেসবের প্রতিবাদে ধর্মমত-নির্বিশেষে বাংলাদেশের নিরক্ষর দরিদ্র, শিক্ষিত মধ্যবিত্ত, উপার্জনশীল, উচ্চবিত্ত শ্রেণির ও অবস্থার নারীরা একই সারিতে দাঁড়িয়ে মানববন্ধন করছেন।
আপনার জীবনী পাঠ্য হিসেবে বন্ধ হয়ে গেছে স্কুলে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের উচ্চতর শিক্ষাকেন্দ্রে রোকেয়া পাঠ এখন ‘জেন্ডার সচেতনতা’ বৃদ্ধির লক্ষ্যে কার্যকর হয়েছে। আপনার রচনাবলি এখন বাংলাদেশের নারীবাদী তাত্ত্বিক হিসেবে আপনাকে বৈশ্বিক নারীবাদী তাত্ত্বিকদের সমপর্যায়ে প্রতিষ্ঠিত করেছে। নারী আন্দোলনের এই সর্বশ্রেষ্ঠ অর্জনের ক্ষেত্রে Sultana’s Dream বা সুলতানার স্বপ্ন সর্বশ্রেষ্ঠ দিশারি বললে ভুল হবে না। তবে আপনার সমগ্র রচনাবলি একই পথের দিশারি হয়ে আছে।
আপনার দেখানো পথ আরও প্রশস্ত হবে যুগে যুগে, এই বিশ্বাসই আমাদের এ বছরের রোকেয়া দিবসের বহু অর্জনকে সফল করবে বলে বিশ্বাস করি।

Facebook Comments