banner

সোমবার, ০৬ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 568 বার পঠিত

 

ফ্রান্সে জিরো ফিগার মডেলিং নিষিদ্ধ হচ্ছে

ফ্রান্সে ‘জিরো ফিগার’ মডেলিং নিষিদ্ধ হচ্ছে। এ সংক্রান্ত একটি বিল ইতোমধ্যে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে পাস হয়েছে। উচ্চকক্ষ সিনেটে বিলটি পাস হলে দেশটির স্বাস্থ্য জগতে একটি বড় ধরনের পদক্ষেপ বলে বিবেচিত হবে। ফ্রান্স এই ধরনের মডেলিংকে ‘বিপজ্জনক’   বলে উল্লেখ করেছে।
বিলটির উদ্যোক্তা এমপি এবং নিউরোলোজিস্ট অলিভার ভেরান জানান, আমি অপুষ্টির বিরুদ্ধে লড়াই করি। সরকার আমার সঙ্গে একমত পোষণ করেছে। ফ্যাশন ওয়ার্ল্ডে এই আইন বিরাট প্রভাব ফেলবে। কারণ মডেলিং জগতে চিকন স্বাস্থ্যের তথা জিরো ফিগারকেই বেশি গুরুত্ব দেয়া হয়। স্বাস্থ্য চিকন করতে ফ্যাশন সচেতন মেয়েরা না খেয়ে থাকে যাকে বলা হয় ‘ডায়েট কন্ট্রোল’।
অলিভারের মতে, একজন মানুষ কাজের জন্য কখনো না খেয়ে থাকতে পারেন না। এ কাজে তাকে বাধ্য করা কোনভাবে সমর্থন করা যায় না। যেসব মেয়েরা না খেয়ে জিরো ফিগার বানানোর চেষ্টায় মেতে ওঠে তাদের অস্টিওপরোসিস রোগ এবং হার্টের সমস্যা হতে পারে। চিকিত্সকরা মেয়েদের ক্ষুধাহীনতা নিয়ে গবেষণা করতে গিয়ে দেখেছেন, মেয়েরা প্রথম দিকে আরাম অনুভব করলেও যখন ক্ষুধাহীনতা থাকে না তখন তারা সমস্যাগুলো বুঝতে পারে। আইন অনুযায়ী, মডেলিং জগতে যেসব মেয়েরা যাবেন তাদের স্বাস্থ্য একজন চিকিত্সক দ্বারা পরীক্ষা করা হবে। তার উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কিনা সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। পাঁচ ফুট সাত ইঞ্চির মেয়ের ওজন হতে হবে ১২০ পাউন্ড। ক্ষেত্র বিশেষে সেটা ১১৫ পাউন্ডও হতে পারে। যেসব নিয়োগকর্তা এই আইন লঙ্ঘন করবেন তাদের ৮৩ হাজার মার্কিন ডলার জরিমানা এবং ছয় মাসের জেল হতে পারে। ইসরাইল এবং স্পেনেও এধরনের আইন আছে।
– এনডিটিভি
Facebook Comments