banner

বুধবার, ০১ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 423 বার পঠিত

নতুন রূপে মিশেল ওবামা

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে নতুন রূপে ফিরে এলেন সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা। সোমবার তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করলেন কড়া ভাষায়। মার্কিনিদের প্রতি আহ্বান জানালেন, গত ৪ বছর ক্ষমতার মেয়াদে যে বিশৃংখলা সৃষ্টি করেছেন ট্রাম্প তার ইতি ঘটাতে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে ভোট দিতে। ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনের প্রথম রাতে আবেগঘন বক্তব্য রাখেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি। সেখানে মিশেল ওবামা বলেন, ট্রাম্পের হাতে প্রচুর সময় ছিল। এ সময়ে তিনি প্রমাণ করতে পারতেন যে, তিনি প্রেসিডেন্সির দায়িত্ব পালন করতে পারেন। কিন্তু করোনা ভাইরাস মহামারি, অর্থনৈতিক টালমাটাল অবস্থা এবং বর্ণবাদী অবিচারের এই মুহূর্তে দেশ যখন কাঁপছে- তখন তিনি ব্যর্থ।

এ সময় প্রেসিডেন্ট ট্রাম্পকে তিনি যুক্তরাষ্ট্রের ভুল প্রেসিডেন্ট বা ‘রং প্রেসিডেন্ট’ বলে আখ্যায়িত করেন। এদিন ডেমোক্রেটদের কনভেনশনে সবার দৃষ্টি ছিল মিশেল ওবামার দিকে। তিনি তার স্বামী, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতোই বাগ্মী। তিনি বলেন, যখনই আমরা হোয়াইট হাউজের নেতৃত্বের দিকে তাকাই, শান্তনার জন্য তাকাই, অবিচল প্রস্তুতির জন্য তাকাই, তার পরিবর্তে আমরা দেখতে পাই বিশৃংখলা, বিভাজন, সহমর্মিতার পুরো অভাব। আমাদের জন্য যার প্রয়োজন, তিনি সেই ব্যক্তি হতে পারেন নি। তিনি দর্শকদের উদ্দেশে বলেন, যদি আপনারা মনে করেন পরিস্থিতি এর চেয়ে খারাপ হবে না, তবে আমাকে বিশ্বাস করুন। আমি বলছি, পরিস্থিতি খারাপ হবে, যদি আপনারা এই নির্বাচনে পরিবর্তন না আনেন। যদি আমরা এই বিশৃংখল অবস্থার অবসান আশা করি, তাহলে জো বাইডেনকে ভোট দিতে হবে। এর ওপর নির্ভর করে আমাদের জীবন।

সোমবার অনাকাঙ্খিতভাবে অনলাইনে ডেমোক্রেটদের এই কনভেনশন শুরু হয়। এতে জো বাইডেনের প্রতি ডেমোক্রেটরা ঐক্য প্রকাশ করেন। ৭৭ বছর বয়সী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে যখন মনোনয়ন দেয়া নিয়ে এই কনভেনশন চলছিল, তখন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প করোনা ভাইরাসের ভয়কে উপেক্ষা করে উইসকনসিন এবং প্রতিবেশি মিনেসোটায় প্রচারণা চালাচ্ছিলেন। উইসকনসিনে ট্রাম্প কনভেনশনের মডারেটর অভিনেত্রী ইভা লঙ্গোরিয়া তার উদ্বোধনী বক্তব্যে বলেন, গত চারটি বছর আমরা গণতন্ত্রের জন্য ঐক্যবদ্ধ ছিলাম। এ বছরও আমরা তা অক্ষুন্ন রাখবো।

ওদিকে ডেমোক্রেটদের কনভেনশনে পরে বক্তব্য রাখেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সের। এসব বক্তব্য সরাসরি সম্প্রচার করা হয়। আগে থেকে প্রস্তুত করে রাখা বক্তব্যে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আধুনিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন এটি। আমাদের গণতন্ত্রের ভবিষ্যত হুমকিতে। ট্রাম্পকে বাদ দিয়ে জো বাইডেনকে নির্বাচিত করা এখন চরমভাবে অত্যাবশ্যক।

Facebook Comments