banner

রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 329 বার পঠিত

থিম্পু হয়ে পুনাখা

4f3f6c32a6ca7_Thimpu_Bhutan_02হালিমা খাতুন: সকালে নাস্তা সেরে আমরা নয়টার মধ্যে রওনা দিলাম। আমরা আল্লাহর অপার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে করতে থিম্পু হয়ে পুনাখা আসি।

সেখানে থেকে ওয়াদিং হোটেলে কিং লায়ন এ আসি। সৃষ্টিকর্তার সৃৃষ্টি সৌন্দর্য কি আর বর্ণনা করে শেষ করা যায়।

‘‘তিনি সৃষ্টি করেছেন স্তরে স্তরে সপ্তাকাশ। দয়াময় আল্লাহর সৃষ্টিতে তুমি কোন খুত দেখতে পাবে না। আবার তাকিয়ে দেখো কোন দিকে ত্র“টি দেখতে পাও কি? অত:পর তুমি বার বার দৃষ্টি ফিরাও, সেই দৃষ্টি ব্যর্থ ও কান্ত হয়ে ফিরে আসবে’’। (সূরা মুলক ৩-৪)

কয়টার আর ছবি তুলবো? ছবি তুলে আর শেষ করা যাবে না। মনে হয় কোনটা রেখে কোনটার তুলি।

‘‘আর সারা ভূ-পৃষ্ঠে যতসব বৃক্ষাদি আছে সব যদি কলম হয়ে যায় এবং এই যে সাগর বর্তমান আছে,উহা ব্যতীত আর ও সাতটি সাগরের পানি কালি হযে যায়, তবু আল্লাহর গুনের কথা লিখে সমাপ্ত হবার নহে। নিশ্চয় আল্লাহ তায়ালা মহা প্রতাপশালী, প্রজ্ঞাবান’’। (সূরা লোকমান-২৭)

আল্লাহ সুবহানাহু তায়ালার সৃষ্টি সৌন্দর্য  বর্ণনা করে শেষ করা যাবে না, মানুুষের কিছু ভাল কাজ, ভাল লাগার বর্ণনা করি, যদি সে ভাল কাজগুলো আমরাও আয়ত্ব করতে পারি এই আশায়।

থিম্পু ভিতর দিয়ে যখন যাচ্ছিলাম তখন নজরে পড়ল প্রচুর গাড়ি, অথচ গাড়িগুলো রাস্তার একপাশ দিয়ে সুন্দরভাবে পার্কিং করে সাজিয়ে রেখেছে। যেন শো রুমের শো পিস। দেখতে এত সুন্দর লাগছিলো আর তাতে ছিলো না যানজট। আমরা যারা গাড়ি ব্যবহার করি তারা ড্রাইভারকে সুশংখলভাবে গাড়ি রাখার পরামর্শ দিয়ে সহযোগিতা করতে পারি। এক গাড়ি থেকে অন্য গাড়ি একটু ফাঁকা রেখে গাড়ি পার্কিং করাতে পারি। মাঝে মাঝে ড্রাইভারদের মধ্যে লিডিং দিলেও মন্দ হয় না।

আর একটা জিনিস দেখলাম, বড় ঢাকনাযুক্ত গাড়িতে ময়লা নিচ্ছে। কিছু লোক ময়লা দিচ্ছে, ময়লাগুলো অটোমেটিক প্রেস করছে আবার অন্যজনে ময়লা দিচ্ছে। রাস্তার পাশের বাড়ি ও দোকানদাররা ময়লা দিচ্ছে। এখানের রাস্তা-ঘাটও পরিস্কার ঝকঝকে। আমাদের দেশের মিউনিসিপ্যালিটির উচিৎ ময়লা ফেলার জন্য উন্নত গাড়ি আনা । ছোট ছোট ভ্যানে করে ময়লা নেয়, ময়লা পড়তে পড়তে যায়,দুর্গন্ধে টেকা যায় নাা। প্রত্যেক দোকানে দোকানে ময়লার ঝুড়ি রাখার ব্যবস্থা করার জন্য কর্পোরেশনের থেকে কড়াকড়ি করা উচিৎ।

4f3f6b8549c5b_Thimpu_Bhutan_01রাস্তার পাশে ডাস্টবিন খুবই বিরক্তি কর। যেমন দুর্গন্ধ বের হয় তেমনি চারিদিক ময়লা-আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে বিশ্র্রি অবস্থা। পথচারীদের চরম দূর্ভোগ। এ ব্যাপারে যথাযথ কর্র্তৃপরে উচিত নজরদারী করা।

হাদিসে আছে ‘‘পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ।’’ মানুষের একটা অঙ্গ ছাড়া যেমন মানুষ বিকলাঙ্গ-পরিপূর্ণ নয়, তেমনি ঈমান অঙ্গহীন হলে তা বিকলাঙ্গ। পথে, ঘাটে যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলে পরিবেশে নষ্ট করা উচিত নয়। তাতে যে কোন দুর্ঘটনাও ঘটতে পারে। অপর একটা হাদিসে আছে পাক-সাফ ঈমানের অর্ধেক।

ওয়াং দি হোটেল কিং লায়ন এ আসার পথে আমরা গেলাম দো চুলা পাস এ। এখানে ১০৮ টি স্টুপা আসে। এটা একটা ট্যাম্পল। এখান থেকে আমরা যাই পুনাখা, এখানে একটা লেকের পাশে বৌদ্ধ ট্যাম্পল, আমরা এর আশে পাশে ঘুরে দেখি। লেকের উপর দিয়ে ট্যাম্পলে যেতে একটা ব্রীজ আছে। লেকটা খুব ভাল লাগছিল। হোটেল কিং এলিং এ পৌছাতে পৌছাতে আমাদের বিকাল হয়ে গেল। পথে এক হোটেলে আমাদের দুপুরের খাবার খেয়ে নিলাম।(চলবে)

Facebook Comments