banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 683 বার পঠিত

 

ত্বক ও চুলের যত্নে কফি

ত্বক

images(37)

স্ক্রাবার

একটি বাটিতে সমপরিমাণ কফি ও চিনি মিশিয়ে নিন। এর সঙ্গে লেবুর রস মেশান। কফি ও চিনি পুরোপুরি গলবে না। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন ঘুরিয়ে ঘুরিয়ে। ম্যাসেজের পর ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন ব্যবহারে ত্বকের মরা কোষ দূর হবে এবং ত্বকও সতেজ থাকবে।

ফেসপ্যাক

রাতে মধু ও কফির প্যাক ব্যবহার করলে সারা দিন ত্বক থাকবে সতেজ। ১ টেবিল চামচ মধু ও ১ চা চামচ কফি বাটিতে নিয়ে ভালো করে মেশান। এবার মুখে লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। অল্প শুকানো থাকতেই ম্যাসাজ করে করে তুলে নিন। পরে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ফেসপ্যাক

তৈলাক্ত ও স্বাভাবিক ত্বক পরিষ্কার করতে ১ চা চামচ কোকোয়া পাউডার ও ১ চা চামচ কফি মিশিয়ে নিন। এর মধ্যে ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক ভেজা ভেজা থাকতেই ময়েশ্চারাইজার লাগান।

ফেসপ্যাক

শুষ্ক এবং রুক্ষ ত্বকের সতেজতা ফিরিয়ে আনতে ১ টেবিল চামচ কফি এবং ১ চা চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার প্যাকটি মুখে লাগিয়ে রাখুন। যখন অল্প শুকিয়ে যাবে তখন আলতো করে ম্যাসাজ করে উঠিয়ে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

ফেসিয়াল প্যাক

ত্বকের মরা কোষ ও ব্লাক হেইডস দূর করতে কফি ফেসিয়াল করতে পারেন। এক টেবিল চামচ কফির গুঁড়ো, ১ চা চামচ লবণ, ১ চা চামচ বাদামি চিনি, এক চা চামচ মধু ও একটি ডিম নিয়ে একত্রে নিয়ে ভালো করে মেশান। যতক্ষণ না মিশ্রণটি ঘন হয়, ততক্ষণ ফেটাতে থাকুন। এবার প্যাকটি মুখে ও গলায় লাগিয়ে ১০ মিনিট রাখুন। ততক্ষণে প্যাকটি অনেকটাই শুকিয়ে যাবে। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধয়ে ফেলুন।

চুল

imagesdf

হেয়ার প্যাক

মাথায় খুশকি হলে স্কাল্পে হালকা গরম তেল ম্যাসাজ করুন। এরপর অল্প গরম পানিতে ডিমের সাদা অংশ ও এক চামচ কফি মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করুন। এই পেস্ট মেহেদির সঙ্গে মিশিয়ে চুলে ও স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে খুশকি থাকবে না ও চুল সিল্কি হবে।

কন্ডিশনার

ঘরেই লেবুর রস ও কফি মিলিয়ে কন্ডিশনার বানিয়ে নিতে পারেন। এক গ্লাস গরম পানিতে হালকা করে কফির লিকার করে নিন। ঠাণ্ডা হলে এর সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস মেশান। শ্যাম্পু করার পর চুলে এই পানি দিয়ে ধুয়ে ফেলুন। আর পানি ব্যবহার না করে চুল শুকিয়ে ফেলুন। এতে চুল নরম ও সিল্কি হবে।

 

খেয়াল রাখুন

* কফির প্যাক যাতে চোখে বা মুখের ভেতর ঢুকে না যায়, সেদিকে লক্ষ রাখুন।

* কফি দিয়ে ত্বক বা চুলের চর্চা করার সময় কফির গুঁড়া ব্যবহার করুন।

সূত্র- কালের কন্ঠ।

Facebook Comments