banner

বুধবার, ১৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 491 বার পঠিত

তরুণ উদ্যোক্তাদের ঋণ পাওয়া সহজ করতে হবে: সায়মা হক

বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) গবেষণা পরিচালক ড. সায়মা হক বিদিশা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করার পর যুক্তরাজ্যের বাথ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএসএস এবং নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে শ্রম অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন। দেশের শ্রমবাজার, দারিদ্র্য, খাদ্য নিরাপত্তা, জেন্ডার ও নারীর ক্ষমতায়ন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড, তরুণ জনগোষ্ঠী ও অভিবাসন নিয়ে গবেষণা করে আসছেন। ড. বিদিশা সরকারের বিভিন্ন পরিকল্পনা ও নীতি কৌশল—যেমন পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা ইত্যাদি প্রণয়নের ক্ষেত্রে সহায়তা করেছেন।

মহামারির এই সময়ে বিশ্বব্যাপী অনেক নেতিবাচক দিক থাকলেও নতুন নতুন কাজের সুযোগ তৈরি হয়েছে। ব্যবসায়ীরা ঘুরে দাঁড়াতে বিকল্প পণ্যের সন্ধান করছেন। এ সময় ব্যক্তি সুরক্ষা পণ্য ও অনলাইন ব্যবসার ব্যাপক প্রসার ঘটেছে। এতে সম্পৃক্ত হয়েছে দেশের তরুণ জনগোষ্ঠী। সম্প্রতি বাংলাদেশের জাতীয় দৈনিক কালের কণ্ঠ’র সঙ্গে এসব কথা বলেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) গবেষণা পরিচালক ড. সায়মা হক বিদিশা।

তিনি বলেন, করোনাকালে টিকে থাকতে বিকল্প ব্যবসার সন্ধান করতে গিয়ে দেখা গেছে অনেক ব্যবসায়ী যিনি চামড়ার ব্যগ তৈরি করতেন; তিনি এখন মাস্ক তৈরি করছেন। কেউ কেউ ব্যক্তি সুরক্ষার পণ্য পিপিই, হ্যান্ড স্যানিটাইজারসহ অন্যান্য সুরক্ষা পণ্য তৈরিতে বিনিয়োগ করছেন। এখানে বড় উদ্যোক্তারা যেমন এগিয়ে এসেছেন; একই সঙ্গে ছোট ছোট তরুণ উদ্যোক্তাও জড়িত হয়ে পড়েছেন।

মহামারির এই সময়ে দেশের সামগ্রিক অর্থনীতি কিভাবে পুনরুদ্ধার হবে জানতে চাইলে সায়মা হক বিদিশা বলেন, ১৬ কোটি মানুষের দেশে বিশাল বাজার। মানুষের আয়ও ভালো। আর পরিবর্তিত পরিস্থিতিতে নতুনরা প্রচলিত ধারার বাইরে গিয়ে এগিয়ে আসছেন। তাঁদের ধরে রাখতে সরকার নীতি সহায়তাসহ স্বল্প সুদে ঋণ দিয়ে পাশে দাঁড়াতে পারে।

সম্প্রতি মাস্ক, পিপিইসহ অন্যান্য সুরক্ষা পণ্যের মান নিয়ে প্রশ্ন উঠেছে, এ ক্ষেত্রে তরুণদের এই বিনিয়োগ কতটা টেকসই হবে এ সম্পর্কে তিনি বলেন, এখানে গুণগত মানের অনেক সমস্যা হচ্ছে। ফলে অনেক সময় ভোক্তাদের প্রতারিত হতে হচ্ছে। এ ধরনের ব্যবসায় ভোক্তার অধিকার নিশ্চিত করতে দরকার নীতিমালা।

এর পরও করোনাকালীন চূড়ান্ত সময়ের (এপ্রিল-জুলাই) চেয়ে বর্তমানে ব্যবসায়ীদের ব্যবসায় আগের চেয়ে আস্থা ফিরতে শুরু করেছে উল্লেখ করে সায়মা বলেন, বিশেষ করে ওষুধ ব্যবসায় চাহিদা বেড়েছে। এ সময় ভিটামিন ও মাল্টিভিটামিন অনেক বেশি বিক্রি হয়েছে।

নতুন করে গড়ে ওঠা ব্যবসাকে টেকসই করার পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রতিষ্ঠানের নিবন্ধন, মান সনদ, মানদণ্ড নিশ্চিত করতে পারে এমন একটি কাঠামোর মধ্যে নিয়ে আসতে হবে। এ জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে জরুরি একটি মনিটরিং কমিটি গঠন করা যেতে পারে।

নতুন উদ্যোক্তাদের পরামর্শ দিয়ে তিনি বলেন, বাজারে টিকে থাকতে হলে পণ্যের মান নিশ্চিত করতে হবে। প্রয়োজনে কিছুটা দাম কম নিয়ে হলেও সঠিক সময়ে পণ্য সরবরাহ নিশ্চিত করা গেলে অনেক সম্ভাবনা রয়েছে। এ ছাড়া ব্যবসায় ঠিকে থাকতে হলে বাজারে সুনামের বিকল্প নেই বলেও তিনি মনে করেন।

করোনা-পরবর্তী সময়ে বিকল্প পণ্যের চাহিদা সম্পর্কে তিনি বলেন, পণ্যের চাহিদা কিছুটা কমলেও এর ব্যবহার অনেকাংশেই থেকে যাবে। একসময় হ্যান্ড স্যানিটাইজার কেউ ব্যবহার না করলেও এখন অবস্থা পাল্টেছে। মানুষ অভ্যস্ত হয়ে পড়েছে। অর্থাৎ বাজার তৈরি হয়েছে।

করোনাকালে তরুণরা নতুন নতুন পণ্য নিয়ে অনলাইনের দিকে ঝুঁকেছে উল্লেখ করে তিনি বলেন, করোনাকালীন সময়ে অনলাইনের প্রসার ঘটেছে। শিক্ষাব্যবস্থা থেকে শুরু করে ভোক্তা নিত্যদিনের বাজার করছে অনলাইনে। এ ক্ষেত্রে বড় একটি অংশজুড়ে জায়গা করে নিয়েছে দেশের তরুণ জনগোষ্ঠী। এ ছাড়া ব্যাংকগুলোর বিকল্প পরিষেবার মধ্যে ‘ডেবিট ও ক্রেডিট’ কার্ডের বিল পরিশোধ, খাওয়াদাওয়ার তথ্য-উপাত্ত বিশ্লেষণ—সবই হচ্ছে অনলাইনে। বিশেষ করে দেশের কুরিয়ার সার্ভিসগুলো মহামারির এই সময়ে বড় ধরনের সেবা দিয়ে যাচ্ছে বলে তিনি জানান।

অর্থনীতির চাকাকে বেগবান করতে বড় শিল্পের পাশাপাশি ক্ষুদ্র, মাঝারি ও অতিক্ষুদ্র খাতগুলোকে প্রণোদনার আওতায় আনতে হবে। প্রয়োজনে নীতিমালা সহজ করতে হবে। এ ছাড়া তরুণ উদ্যোক্তা ও শ্রমিকদের স্বার্থও নিশ্চিত করতে হবে। এ জন্য ব্যবসার উন্নয়নে ব্যাকিং খাতে সুশাসন নিশ্চিত করতে হবে। ব্যাংকের সুশাসন নিশ্চিত করতে না পারলে স্বল্প সুদে ক্ষুদ্র-মাঝারিদের ঋণ পাওয়া কঠিন হবে বলেও তিনি মনে করেন। কালের কণ্ঠ

Facebook Comments