banner

বুধবার, ১৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 162 বার পঠিত

 

ঝটপট কিমা পরোটা

হরেক রকম ইফতারিতে ঝাল কিছু তো থাকা চাই-ই। সেখানে পছন্দের সসের সঙ্গে মুখরোচক কিমা পরোটা হলে তো কথায় নেই। তৃপ্তির ষোল আনা এখানেই হয়ে যায়। ইফতারিতে ভিন্নতার স্বাদ খুঁজে পেতে আজই বানিয়ে নিতে পারেন মজাদার কিমা পরোটা। রেস্টুরেন্টের মতো আপনার হাতের পরোটার স্বাদও হবে অসাধারণ। তাই ঝটপট দেখে নিন কিমা পরোটা বানানোর সহজ রেসিপি।

যা যা লাগবে

গরুর মাংসের মিহি কিমা ২ কাপ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ মিহি কুচি ৪টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ১ টেবিল চামচ।

খামির জন্য যা লাগবে

ময়দা ২ কাপ, লবণ স্বাদমতো, ঘি ২ টেবিল চামচ, ডিম ১টি, দুধ ২ টেবিল চামচ, ভাজার জন্য তেল।

যেভাবে করবেন

ডিম দুধ বাদে ময়দা চেলে খামির সব উপকরণ দিয়ে ভালো করে মেখে ময়ান করুন। এভাবে ২০ মিনিট ঢেকে রাখতে হবে।

এবার ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ, আদা, রসুন ও কাঁচামরিচ দিয়ে অল্প ভাজতে হবে। এবারে একে একে কিমা, জিরা, গরম মসলা, গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। কিমার পানি শুকিয়ে গেলে ধনেপাতা কুচি দিয়ে হালকা ভেজে নামাতে হবে।

এবার ময়ান দেয়া আটা ভালো করে মেখে রুটি বানাতে হবে। একটি করে রুটি নিয়ে তাতে রান্না করা কিমা ছড়িয়ে দিয়ে উপরে আরেকটি রুটি বসিয়ে কিনারা ভালো করে জোড়া দিতে হবে। ছোট একটি বাটিতে ডিম ও দুধ এক সাথে মেশাতে হবে। পরোটা এর দুই পাশে ডিম-দুধের এর মিশ্রণ মাখিয়ে ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। ভাজা হলে প্রতিটি রুটি পছন্দ মত টুকরো করে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Facebook Comments