banner

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 286 বার পঠিত

 

জীবনের উদ্দেশ্য জানুন ‘শর্টকাট’ উপায়ে

জীবনে সফল হতে চাই সবাই। আমাদের সবারই প্রয়োজন অর্থ, বিত্ত, সম্মান। কিন্তু কীভাবে? সামনে অনেক পথ। কিন্তু কোন পথটি একান্তই আমার? বিষয়টি নির্ধারণ করা কিন্তু খুব সহজ নয়। পরিবেশের প্রভাবে অনেক কিছুই আমরা করতে পারি না যেমন চাই।

আপনি হয়ত স্বপ্ন দেখেছে, চিত্রকর হবেন। কিন্তু পরিবারের আর্থিক অবস্থা এমন যে, বাধ্য হয়ে হঠাৎই ঢুকে গেলেন যেমন-তেমন কোন একটা কাজে। হতাশা ঘিরে ধরবে আপনাকে, বোধ হবে জীবন অন্ধকার। কিন্তু একটু আগে থেকেই যদি গুছিয়ে নিই আমরা? আমরা যদি আমাদের লক্ষ্য অনেক আগে থেকেই জানি, তাহলে কিন্তু এগিয়ে যেতে পারি অনেকটা পথ আগে থেকেই। হঠাৎ বিপর্যয় এলে মোকাবেলা করাও সহজ হয়।

আসুন জেনে নিই কীভাবে নির্ধারণ করবেন, আপনার কী চাই!

কেন লক্ষ্য নির্ধারণ জরুরী?

আগে লক্ষ্য নির্ধারণের প্রয়োজনীয়তাটা বুঝতে হবে আপনাকে। আপনি যখন একটি গোছানো জীবন পাচ্ছেন, যেখানে আপনার বাবা-মা ইতিমধ্যেই একটি সামাজিক মর্যাদা তৈরি করেছেন সমাজে, একটি আর্থিক অবস্থান আছে আপনার পরিবারের, সেখানে নিজের লক্ষ্য নির্ধারণ করাটা আপনার কাছে এখনই দরকারি মনে নাও হতে পারে। কিন্তু আপনাকে বুঝতে হবে, এর কোন কিছুই আপনার না। নিজের পরিচয় নিজে গড়তেই নিজেকে তৈরি করা প্রয়োজন।

বাস্তবতার দিকে খেয়াল করুন 

সময় আপনার আছে, কিন্তু সময় চিরকাল থাকবে না। যে কোন সময় যে কোন দূর্ঘটনা বদলে দিতে পারে জীবনের স্রোত। তাই লক্ষ্য ঠিক করার আগে বাস্তবতার দিকে নজর দিন। হ্যাঁ, কঠিন চ্যালেঞ্জিং একটি পেশা আপনি বেছে নিতেই পারেন। কিন্তু সেটির জন্য পর্যাপ্ত পরিশ্রম দিতে আপনি প্রস্তুত কিনা তাও ভাবুন।

আপনি কোথায় আছেন

মনে হতে পারে আপনি খুব ভাল আছেন। অথবা বিপরীত ভাবে খুব খারাপ অবস্থায় আছেন বলেও বোধ হতে পারে আপনার। কিন্তু বাস্তবতা হল, আপনি আমি আমরা সবাই এক শূন্য অবস্থানে দাঁড়িয়ে আছি। এর পর কী আছে, জানি না আমরা কেউ। এই শূন্য অনিশ্চিত অবস্থা মেনেই যাত্রা শুরু করতে হবে আমাদের। তাই লক্ষ্য হতে হবে এমন যাতে নিজেদের দাঁড় করাতে পারি নিশ্চিত অবস্থানে, নিজের পায়ের নীচে তৈরি করতে পারি শক্ত মাটি।

সখ নাকি প্যাশন?

আপনার হয়ত ছবি আঁকতে ভাল লাগে, আবার হয়ত গান গাইতেও। আপনার নানান সখের মধ্যে হয়ত ভ্রমণ একটি। আবার রান্নাতেও আপনি পারদর্শী। যখন আঁকেন ভাবেন চিত্রশিল্পী হবেন, গান গাইতে গাইতে ভাবেন হবেন গায়ক। ট্র্যাকিং এ গিয়ে আপনার মনে হয় কোন একটা ট্র্যাভেল শো এর এংকর হবেন। আবার রান্না করতে নিলে মনে হয় রেস্টুরেন্ট দেওয়াই আপনার কাজ। এর কোনটি আপনার সখ আর কোনটি প্যাশন বুঝে নিতে হবে আপনাকে। আপনি যদি ভুল বিষয়ে শ্রম দেন হয়ত একঘেয়ে লাগবে কিছুদিন পরেই। কিন্তু তখন পেশা বদলাতে চাইলে আবার শুরু করতে হবে শুরু থেকে।

আপনার শারীরিক অবস্থা কেমন?

এটি অনেক বড় একটি ব্যাপার। আপনি শারিরিকভাবে কেমন কাজে শ্রম দিতে প্রস্তুত সেটি জানা জরুরী। অনেক মাথা খাটিয়ে কাজ করে যেতে পারেন ঘন্টার পর ঘন্টা। অনেকে কিছু সময় পরই বলেন, “মাথাটা আর কাজ করছে না।” অনেকে সারা দিন হাড় ভাঙা খাটুনীর পর বাসায় ফিরে আবার কাজ করে। অনেকে আবার যেমন তেমন অফিস করেও ফিরেই গা এলিয়ে দেয় বিছানায়। আপনার শারীরিক ক্ষমতাকে জানুন। আলসেমী ভিন্ন বিষয়। কিন্তু কোন শারীরিক সমস্যা থাকলে, সীমাবদ্ধতা থাকলে সেটাকে গুরুত্ব দিন।

আপনি কতটা সাবলীল?

আপনি যদি একজন সাংবাদিক হতে চান তাহলে আপনাকে নানান রকম মানুষের সাথে মিশতে হবে। আপনি যদি ব্যবসায়ী হন, কাস্টমারের নানান মনমর্জি সহ্য করতে হবে আপনাকে। আবার আপনি যদি লেখক হন, লেখার কাজ সবাইকে এড়িয়ে করতে পারলেও সেটা প্রকাশ করা বা এসব কাজে যোগাযোগ করতে হবে অনেক মানুষের সাথেই। মোট কথা, পৃথিবীটা রূঢ়। এর সাথে সাবলীল হয়ে মিশতে হবে আপনাকে। নিজেকে প্রস্তুত করতে হবে সেভাবেই।

 

লিখেছেন
আফসানা সুমী

Facebook Comments