banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 158 বার পঠিত

 

চাকরির সিভি থেকে দূরে রাখুন এই শব্দগুলো

বর্তমান যুগে নিজের জীবনমান উন্নত করতে চাইলে দরকার পড়ে একটি ভালো চাকরির। যার অন্যতম গুরুত্বপূর্ণ একটি পূর্বশর্ত হচ্ছে সিভি বা কারিকুলাম ভিটা। প্রথমেই কোন চাকরিপ্রার্থীকে সরাসরি দেখে বা তার কথা শুনে চাকরিদাতা কোন ধারণা করেন না। এক্ষেত্রে সবচাইতে আগে চাকরিদাতা যেটি দেখেন সেটা হল চাকরইপ্রার্থীর সিভি। এর ওপরই নির্ভর করে কেউ ইন্টারভিউয়ের ডাক পাবেন নাকি পাবেননা। তাই একটি ভালো চাকরিকে হাতের নাগালে আনতে চাইলে আপনার অবশ্যই মনোযোগ দেওয়া উচিত আপনার সিভির ওপরে। তবে একটি ভালো সিভির অধিকারী হওয়ার পরেও অনেক সময় চাকরি পেতে ব্যর্থ হতে পারেন আপনি একটি ছোট্ট ভুলের জন্যে। আর সেটি হচ্ছে সিভিতে ভুল শব্দের ব্যবহার। জানতে চান শব্দগুলো কী কী?

১. কঠোর পরিশ্রমী (Hardworking)

সিভিতে অনেকেই নিজেকে হার্ডওয়ার্কিং বা কঠোর পরিশ্রমী বলে উল্লেখ করে থাকেন। তবে এটি কেবল আপনার সিভির পৃষ্ঠা ভরানো আর চাকরিদাতাদের সময় নষ্ট ছাড়া আর কোন কাজেই আসেনা। চাকরিদাতাকে যখন আপনি এটাই বোঝাতে চান যে আপনি কঠোর পরিশ্রমী তখন কথায় নয়, বরং কাজে সেটা করে দেখান। এই যেমন- পড়াশোনার পাশাপাশি একটা চাকরি করা বা এ রকমের কিছু। এতে করে আপনি না বললেও তারা এমনিতেই বুঝে নেবে আপনি ঠিক কতটা পরিশ্রমী।

২. বেতন আলোচনাযোগ্য (Salary negotiable)

স্যালারি নেগোশিয়েবল বা এ রকমের কোন কথা যদি আপনি আপনার সিভিতেলিখে থাকেন তাহলে চাকরিদাতার কাছে এটাই মনে হবে যে আপনার নিজেকে তুলে ধরার আর কিছু ছিলনা বিধায় পৃষ্ঠা ভরাতে এমন কিছু লিখেছেন আপনি। এছাড়াও নীচে রেফারেন্স দেওয়া হল বা এ রকমের কথাগুলোর ক্ষেত্রেও এই একই কথা প্রযোজ্য। বেতনের ব্যাপারে আপনার মাথায় অবশ্যই একটি সংখ্যা থাকবে। তবে সেটা সিভিতে নয়, আলোচনা করুন ইন্টারভিউয়ে।

৩. দায়ী (Responsible for)

প্রতিটি কর্মক্ষেত্রেই আপনি কাজ করেন কারণ আপনাকে সেই কাজটি করতে দেওয়া হয়েছে। তাই রেসপনসিবল ফরের মতন শব্দ সিভিতে উল্লেখ করা থেকে বিরত থাকুন। ব্যবহার করুন লেড (Led), ম্যানেজড (Managed) ধরণের শব্দগুলো। এতে করে আপনাকে কী কাজ দেওয়া হয়েছিল সেটা নয়, চাকরিদাতা জানতে পারবেন যে আপনি সেই কাজটি কতটা দক্ষতার সাথে সম্পন্ন করতে পেরেছিলেন।

লিখেছেন-

সাদিয়া ইসলাম বৃষ্টি

ফিচার রাইটার

Facebook Comments