banner

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ইং, ,

পোস্টটি 561 বার পঠিত

গড়ে তুলুন হাঁটার অভ্যাস

138082515

 

অপরাজিতাবিডি ডটকম : স্বাস্থ্য সচেতনতায় আমরা অনেকেই প্রতিদিন হেঁটে থাকি। কিন্তু অনেকে জেনে হাঁটছেন অনেকেই না জেনে শুধু শুনেই হাঁটছেন। কিন্তু আপনি কেন হাঁটছেন বা ঠিক কি ধরনের উপকারিতা পাচ্ছেন এই হাঁটার ফলে তা জানাটা দরকার প্রতিটি মানুষেরই। তাই জেনে নিন প্রতিদিন হাঁটার উপকারিতাগুলো।

 

১. দেহের অতিরিক্ত ক্যালরি নিঃসরণ করে :

আমরা প্রতিদিন বিভিন্ন খাবার খেয়ে অনেক বেশি ক্যালরি আহরণ করে থাকি। হাঁটার ফলে আমাদের দেহের এইসব অতিরিক্ত ক্যালরি নষ্ট হয়ে যায়। এর ফলে দেহের ভারসাম্য রক্ষা পায় সুতরাং ওজন অস্বাভাবিক বাড়ে না।

 

২. রক্তের কোলেস্টরেল, সুগার এবং প্রেসার নিয়ন্ত্রিত হয় :

হাঁটলে আপনি আপনার দেহের রক্তের অতিরিক্ত কোলেস্টোরল, সুগার এবং প্রেসার নিয়ন্ত্রণে রাখতে পারেন। এগুলো নিয়ন্ত্রিত করে প্রতিদিনের হাঁটার অভ্যাস। ফলে দেহে অসুখ বিসুখ কম হওয়ার সম্ভাবনা থাকে।

 

৩. হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে আনে :

প্রতিদিন দৌঁড়ানো এবং হাঁটলে দেহের হার্টের রক্ত চলাচল স্বাভাবিকভাবে হতে থাকে এবং এতে অক্সিজেন সরবরাহ স্বাভাবিক মাত্রায় হতে থাকে। এ কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যায়।

 

৪. হাড় মজবুত হয় :

প্রতিদিন হাঁটাহাঁটি এবং দৌড়াদৌড়ি করলে দেহের হাড় মজবুত হয়ে ওঠে। এর ফলে অস্টিওপোরোসিস হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যায়। এছাড়া মাংসপেশী শক্ত করে নিয়মিত হাঁটাহাঁটি।

 

৫. শারীরিক শক্তি বৃদ্ধি পায় :

হাঁটাহাঁটি করলে শারীরিক শক্তি বৃদ্ধি পাবে। ফলে আপনি শক্ত ধরনের কাজগুলো নিমেষেই করতে পারবেন। তেমন কোনো কষ্টই হবে না।

 

৬. দৈহিক আস্থা বাড়িয়ে দেয় :

হাঁটলে পরে আপনি দৈহিকভাবে আস্থা ফিরে পাবেন। কাজের ক্ষমতা পাবেন। আপনি একজন শারীরিকভাবে সক্ষম ব্যক্তি হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবেন।

 

৭. সামাজিক যোগাযোগ গড়ে উঠবে :

আপনি যদি প্রতিদিন হাঁটার অভ্যাস গড়ে তোলেন তাহলে অন্যান্য আরও ব্যক্তি যারাও হাঁটছেন এমন মানুষদের সাথে পরিচয় হবে। ফলে তাদের সাথে একটা ভালো যোগাযোগ গড়ে উঠবে।

 

অপরাজিতাবিডি ডটকম/আরএ/এ/১৯ জুন ২০১৪ই.

Facebook Comments