banner

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 237 বার পঠিত

 

কখন বুঝবেন আপনার নতুন চাকরি খোঁজা উচিৎ?

‘চাকরি আর করব না, ছেড়ে দেব’ প্রায়ই এমনটা মনে হয় না এমন চাকরিজীবী খুব কমই পাওয়া যাবে। এমন ভাবনা হয়তা সবার মাথায়ই আসে কিন্তু কাজটা করা এত সহজ নয়। অনেক বড় একটি সিদ্ধান্ত। কিন্তু কখনো কখনো এই সিদ্ধান্ত নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। জেনে নিন, কখন চাকরি ছাড়ার ভাবনাটি একেবারে অযৌক্তিক নয়, বরং সঠিক।
যখন আপনার কোম্পানি ধ্বংসের মুখে
আপনার কোম্পানি যদি ক্রমাগত ক্ষতির সম্মুখীন হয়ে থাকে তখন তার প্রভাব পড়ে আপনার নিজ জীবনে। মাসের বেতন মাসে না পেলে যেন মাথায় আকাশ ভেঙ্গে পড়ে। কিভাবে সামলাবেন সব খরচ সেই ভাবনা রাতের ঘুম হারাম করে দেয়। এমন চাকরি বদলে ফেলা খুব জরুরি। নতুন চাকরি খুঁজুন। যত আবেগের সম্পর্কই থাক না কেন বর্তমান চাকরিটির সাথে, বাস্তববাদী হন এবং কঠিন সিদ্ধান্তটি নিয়ে ফেলুন।
 
ক্যারিয়ার গড়ার সুযোগ
আপনি নিশ্চয়ই ক্যারিয়ারে অনেক উন্নতি করতে চান? অনেক সময় চাকরি বদলই হয়ে দাঁড়ায় তার একমাত্র পন্থা। আরও ভাল কোম্পানিতে ভাল পদে যদি চাকরির সুযোগ থাকে তাহলে অবশ্যই লুফে নিন অফারটি। দেরি করবেন না। তবে আপনার কোম্পানির চেয়ে নিম্নস্তরের কোম্পানি ভাল বেতন দিলেও যাবেন কিনা সেটা ভেবে দেখুন।
কাজটির প্রতি আপনার কোন আগ্রহ নেই
ভাল বেতন এবং সামাজিক মর্যাদার চাকরিটিও আপনার মনমত না হতে পারে। হয়ত আপনি কাজে তেমন আগ্রহই পাচ্ছেন না। আপনি একদম ভিন্ন ধারার কাজ করতে ভালবাসেন হয়ত। একজন সৃজনশীল মানুষ একঘেয়ে চাকরি করতে গেলে হাপিয়ে ওঠেন। আবার সিরিয়াস ধরণের মানুষেরা ক্যাজুয়াল স্টাইলের কাজ করতে অপছন্দ করেন। আপনার চাকরিটি যদি আপনার প্যাশনের সাথে না যায় তাহলে আর দেরি না করে দ্রুত বদলে ফেলুন।
অবমূল্যায়ণ
আপনার অফিসে যদি প্রতিনিয়ত আপনাকে অবমূল্যায়ণ করা হয় তাহলে এটি আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কারণ, পরিশ্রম মূল্যায়ণ দাবি করে। আপনি অনেক কাজ করলেন কিন্তু দিনশেষে প্রশংসা তো পেলেনই না বরং বিভিন্নভাবে অপমান করা হল আপনাকে। এটা আপনার আত্মবিশ্বাসকে ধ্বংস করবে। দ্রুত ছেড়ে দিন এমন চাকরি।
যেখানে মেধার ব্যবহার হয় না
আপনি এমন কোন চাকরি করছেন যেখানে আপনার মেধার ব্যবহার হচ্ছে না একদমই? জীবন একটাই। সময় নষ্ট না করে একে কাজে লাগান। এমন কাজ খুঁজে নিন যেখানে আপনার দক্ষতাকে সবচেয়ে বেশী কাজে লাগাতে পারবেন আপনি। এমন কাজ আপনাকে পরিশ্রান্ত করবে না। আপনাকে করবে আরও শক্তিশালী।
 
লিখেছেন
আফসানা সুমী
Facebook Comments