banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 311 বার পঠিত

 

ওভেন বেকড ইলিশ

ইলিশ খেতে ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। ইলিশ মাছ হিসেবে যেমন পুষ্টিকর তেমনি আমাদের দেশের অর্থনীতির সহায়ক শক্তিও। ইলিশের রয়েছে স্বাস্থ্য উপকারিতা। হৃদরোগ, বাত, চোখের সমস্যা, ফুসফুসের সমস্যা, অবসাদ ইত্যাদি সমস্যা দূর করতে বিশেষ ভূমিকা রয়েছে ইলিশের। ইলিশের ৩০ রেসিপি নামে ইলিশের সুস্বাদু ও ব্যতিক্রম সব রেসিপি আজ থেকে ধারাবাহিকভাবে প্রকাশ করা হবে জাগো নিউজের লাইফস্টাইল বিভাগে। আজ থাকছে ওভেন বেকড ইলিশ রেসিপি।

উপকরণ : ইলিশ মাছ ১টা, লাল মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, টকদই ২ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল-চামচ, ভিনেগার ১ টেবিল-চামচ, সরিষার তেল ৩-৪ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ (চপ করা) ৩-৪টি, আদার রস ১ টেবিল-চামচ, তন্দুরি মসলা ১ চা-চামচ, অ্যালুমিনিয়াম ফয়েল।

প্রণালি : আস্ত মাছকে ছুরি দিয়ে চিরে দিন, যাতে মসলা ভেতরে যেতে পারে। এবার লবণ মাখিয়ে এক ঘণ্টা রেখে দিন। বাটিতে সব মসলা মাখিয়ে নিন। মাখানো মসলা মাছের দুই পাশে ভালোভাবে লাগিয়ে ফয়েলের উপর রেখে ফয়েলটি মুড়িয়ে নিন। আভেন ফ্রি হিট করে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০-৪০ মিনিট বেক করে নামিয়ে নিন। লেবু চাক চাক করে কেটে, মাছের চিড়ে নেওয়া জায়গাগুলোতে ঢুকিয়ে পরিবেশন করুন।

Facebook Comments