banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 245 বার পঠিত

 

কাজে মনোযোগ বাড়াতে আয়ত্ব করুন কয়েকটি অভ্যাস

 

প্রতিদিন বিক্ষিপ্তভাবে আমরা অনেক ধরণের কাজ করি। কর্মক্ষেত্রে বা বাসায় যেকোনো কাজের সময়ই মনোযোগ ধরে রাখলে কাজটি হয় নিখুঁত ও আনন্দের! কাজে মনোযোগ ধরে রাখার টিপস নিয়ে আজকের এই ফিচার।

কোনো কাজেসফলতা অর্জন করতে চাইলে সবার আগে সবটুকু মনোযোগ সেই কাজে দিতে হবে। সবার আগে আপনার মাইন্ড ফোকাস করে গোল সেট করতে হবে।

আপনার কাজে যথেষ্ট ফোকাসড হওয়ার জন্য চারটি বিষয়ে লক্ষ্য রাখুন-
১. আপনার কাজ সম্পর্কে সবসময় সচেতন থাকুন। দিনের শুরুতেই কাজের প্রাধান্য অনুসারে আপনার কাজের একটি তালিকা করুন। করতেই হবে এমন কাজগুলো পৃথকভাবে তালিকাবদ্ধ করুন। প্রতিদিন নিয়মমাফিক করে ফেলার পরিকল্পনা করে ফেলুন। এর পাশাপাশি তেমন গুরুত্বপূর্ণ নয় এমন কাজের তালিকা করে সেগুলো করার সময় বেঁধে নিন।
৩. একসাথে অনেক কাজ করবেন না। আপনার কাজকে কয়েকটি ছোট ছোট ভাগে বিভক্ত করুন
৪. কাজের ফাঁকে ছোট বিরতি নেন এবং পুনরায় কাজে ফিরে যান

 

আপনি যদি আপনার কাজে অমনোযোগী থাকেন, কাজে বাঁধা দেয় এই ধরনের বিষয়গুলো কোনোভাবেই এড়িয়ে না যেতে পারেন, আপনার কাজে কতটুকু অগ্রগতি হচ্ছে সেটি মনিটর করতে না পারেন তাহলে কয়েকটি অভ্যাসে আয়ত্ব করে নিন-

১) আপনি যদি অনেক বিষয়ে একসাথে মনোযোগ দিতে চান তাহলে তা কোনো কাজে আসবে না। গুরুত্বপূর্ণ কাজগুলোতে ব্যাঘাত এড়াতে অফলাইনে থাকুন। এর মাধ্যমে কাজের গতি ও মনোযোগ যেমন বাড়বে তেমন কাজের মানও বাড়বে।
২) যেকোনো কাজ শুরু করার আগে আপনার শরীর ও মনকে শান্ত করে নিন। এক্ষেত্রে একটি নির্দিষ্ট প্রার্থনার মাধ্যমে নিজেকে জানাতে পারেন- এখন শুধুই কাজের সময়।
৩) কাজ শুরুর আগ কমফোর্ট জোন তৈরি করে নিন। গভীরভাবে নিঃশ্বাস নিন যাতে করে আপনার নিঃশ্বাস পাকস্থলি পর্যন্ত পৌঁছায়। ২ মিনিট এই প্রসেসটি ফলো করুন।
৪) রাতে যদি ভালোভাবে ঘুম না হয় বা খাবার না খেয়ে কাজ শুরু করেন তাহলে দিনের কাজে মনোযোগ দেওয়া সম্ভব নাও হতে পারে।
৫) আপনার কাজের জায়গায় অপ্রয়োজনীয় জিনিসপত্র থাকলে সরিয়ে ফেলুন এবং পরিচ্ছন্ন রাখার ব্যাপারে মনোযোগী হন। কাজের ফাঁকে আপনার তৈরিকৃত রিমাইন্ডার কিংবা টু-ডু লিস্টে চোখ বুলিয়ে নিন।

‘আমি পারি, আমাকে এই কাজটা নিখুঁতভাবে শেষ করতে হবে’’ এই বিষয়টা মনে গেঁথে নিন। নিজেকে একটু সময় দিন, সেলফ মোটিভেশন-ই পারে যেকোনো কাজ সফলভাবে সম্পন্ন করার জন্য অনুপ্রেরণা যোগাতে। নিজের যত্ন নিলে আপনি সফল হবেনই!

 

Facebook Comments