banner

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1136 বার পঠিত

 

মাতৃত্বকালীন ছুটি ও প্রাসঙ্গিক কথা

ডা. সাকলায়েন রাসেল


মাত্র মাসের ব্যবধানে সন্তান জন্ম দিতে গিয়ে মারা গেল..দু’জন মা! না.. গ্রামের কোন এক অজপাড়া গাঁয়ের জরিনা খাতুন না..। আমিও কাউকে ছোট করে বলছি তা ঠিক না।

মারা গেল একেবারে শিক্ষা ও আর জ্ঞানের আলোয় পরিপূর্ণ দুই মা..দু’জনেই পেশায় চিকিৎসক! সবে মাত্র জীবন শুরু করেছিল..দেশকে, পরিবারকে কিছু দেয়ার আগে হারিয়ে গেল একেবারেই অকালে.. একজনতো গেল পেটে ৯ মাসের বাচ্চা সহ!

খবর দু’টো চোখ ভিজিয়ে দেয়..জীবনের সব ছন্দ যেন মুহুর্তেই থামিয়ে দিতে চায়..প্রশ্নরা আঁছড়ে পড়ে মনের কোণে?

চলে যাওয়াটা যদি এতোই স্বাভাবিক.. বেঁচে থাকার তবে কেন এত্তো আয়োজন!!!

কেন এত্তো স্বপ্নকে আলিঙ্গন করা?
প্রেগন্যান্সিটাকে আমার কাছে.. ১০ নং বিপদ সংকেতের মত মনে হয়… চুল থেকে মাথা পর্যন্ত যেন মায়ের শরীরে ঝড় বইতে থাকে.. এ ঝড়কে আড়াল করার প্রবণতা প্রথম চোখে পড়ে গ্রামে..শহরেও কিছুটা!

বউকে ডাক্তার দেখাননি কেন?..এমন প্রশ্নের উত্তরে কিছু পুরুষের উত্তর থাকে..ওর তো কোন সমস্যা ছিল না তাই দেখাইনি! ভাবখানা এমন যে প্রেগন্যান্ট তো কি হইছে, অসুস্থ তো আর না! অথচ প্রেগনেন্সি নিজেই একটা বড় রোগের নাম!

অন্তত আমার কাছে! যতই তাকে ফিজিওলজিক্যাল কন্ডিশন বলা হোক না কেন…গ্রামের অজ্ঞ স্বামীর চেয়েও এগিয়ে যাচ্ছে শহরের আধুনিক মেয়েরা! গ্রামের মেয়েদের মত শহরের মেয়েরা  আড়াল করে না!..স্মার্টলি শো করে! গ্রামের ‘সাধ’ অনুষ্ঠান তাই শহরের আধুনিকতায় ‘বেবি শোয়ার’ হয়ে যায়!

শুধু তাই না…তারা জানে বর্ধিত দেহ অবয়বকে কিভাবে আড়াল করতে হয়!..জানে কিভাবে দেহের আগলি ভাবকে মেক আপের আড়ালে লুকিয়ে রাখতে হয়!

প্রেগন্যান্সিতে তাই তারা সৌন্দর্যের আলাদা শিল্পে পরিণত করে! থামতে হয় না তাই শহরের মেয়েদের.. কিংবা থামার সুযোগ পায় না শহরের কর্মজীবী মহিলারা..প্রেগন্যান্সিতে সমভাবে সচল থাকে তারা!

ছুটি মাত্র ৬ মাসের!!

আপনার ইচ্ছায় আপনি তা যেকোন সময় নিতে পারেন! অনেকেই… ঠিক অনেকে না, প্রায় সবাই তাই হিসাব করে..কষ্ট করে প্রেগন্যান্সির সময়টি চালিয়ে নেই ছুটি ছাড়া..বাচ্চা হলে ছুটিটা বেশি কাজে লাগবে…

আর সে কারণে প্রায় সবাই বাচ্চা হওয়ার পর ছুটি নেয়! অনেকে কানাঘুষা করে.. ডাক্তার মেয়েদের বাচ্চাকাচ্চাদের ইদানিং অনেক বেশি সমস্যা হচ্ছে.. বৃহৎ অর্থে কর্মজীবী মায়েদের সন্তানদের মধ্যে সমস্যাযুক্ত সন্তান জন্মদানের হার বেশি!! না এ ব্যাপারে কোন গবেষণা আমার জানা নেই… এসব শুধু বাতাসে শুনি! হতে পারে এর পিছনে,

২ কারণ:

  •  প্রেগন্যান্সিকালীন বিশ্রামহীনতা কিংবা অতিরিক্ত কর্মক্ষম থাকা।
  •  চিকিৎসক কিংবা কর্মজীবী মায়েরা বেশি সচেতন বলে…আগেভাগেই তারা রোগ নির্ণয় করছেন!

অথবা.. আপনি চাইলে আমাকে গালমন্দ করতে পারেন… লোকটা নারী বিদ্বেষী… ইনিয়ে বিনিয়ে চাকরি জীবি মায়ের বিপক্ষে…আর হাউজ ওয়াইফ মায়ের পক্ষে বলছে!

সরি, আমি ঠিক সেভাবে ভাবছিনা! ভাবছি…
কোথাও তো একটা কিছু আছে আছে..না থাকলে চিকিৎসক কিংবা কর্মব্যস্ত “”মায়েদের সন্তানের এতো বেশি শারীরিক ও মানসিক সমস্যা কেন হচ্ছে?””

সমাধান তবে কি?

ছুটিটাই যেহেতু প্রধান সমস্যা..আমি তাই আমি এটা নিয়েই কথা বলতে চাই!

সিউর না…তবে শুনেছিলাম…ইন্ডিয়ায় একজন কর্মজীবী মা মাতৃত্বকালীন ছুটি সব মিলিয়ে ৫ বছর পান..এ ছুটি তিনি এক সাথে নিতে পারবেন না… ভেংগে ভেঙে মোট ৫ বছর নিতে পারবেন!

এতে দুই সুবিধা:

  • বাচ্চা জন্ম দেয়ার সময় লম্বা ছুটি নিয়ে বিশ্রামে থাকতে পারে।
  • ছেলে মেয়েদের পরীক্ষার সময় পাশে থাকতে পারে!

এই দুই সুবিধার পিছনে বড় সুবিধা হল…পরিবারের লোকজন চাকুরীজীবী মা কে স্বাগত জানায়…ধরেই নেয় যে, চাকরী করলেও বাচ্চাকাচ্চা লালনে মা ভাল সময় দিতে পারবেন!

কারণ, এই বাংলাদেশেরই অনেক মা সন্তানের কারণেই এক সময় চাকরি ছেড়ে দিয়ে বাচ্চা পালনকেই অধিক শ্রেয় মনে করেন!

জানি এটা অনেক বড় স্বপ্ন.. পুরণ হতে আরো অনেক পথ পাড়ি দিতে হবে! কিন্তু স্বপ্ন দেখতে দোষ কি!!

৫ বছর না হোক…৯ মাস তো পাব!! এর মধ্যে ৩ মাস প্রেগনেন্সি পিরিয়ডে… বাধ্যতামূলকভাবে! বাকী ৬ মাস…সন্তান লালন পালনে! তাও যদি পাওয়া না যায়…

তবে ৬ মাসের কয়েক মাসেক বরাদ্দ থাকুক প্রেগনেন্সি পিরিয়ডে! সন্তানরা আসুক সুস্থতা নিয়ে… মায়েরা বাঁচুক সন্তানদের আঁচলে রেখে…ভরসার সবটুকু জায়গা জুড়ে!

সহকারী অধ্যাপক, ভাসকুলার সার্জারী
ইব্রাহিম কার্ডিয়াক, বারডেম।

Facebook Comments