banner

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 644 বার পঠিত

প্রথম নারী হিসেবে বিএসসিতে যোগ দিলেন ১৬ মেরিন ক্যাডেট

 

CTG-NEWS

অপরাজিতাবিডি ডটকম, চট্টগ্রাম : প্রথমবারের মতো বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) আট জাহাজে যোগদান করেছেন ১৬ নারী মেরিন ক্যাডেট। গত শনিবার আনুষ্ঠানিকভাবে তারা কাজ শুরু করেন।

বাংলাদেশ মেরিন একাডেমি থেকে পাস করা এ সব নারী ক্যাডেট তাদের পড়ালেখার প্রায়োগিক কাজের (ইন্টার্নশিপ) অংশ হিসেবে কাজ করবেন।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমোডর মকসুমুল কাদির বলেন, ‌’শনিবার সকাল সাড়ে ১০টায় আমাদের সচল আটটি জাহাজে তারা প্রথমবারের মতো কাজে যোগ দেন।’

তিনি জানান, গত মঙ্গলবার চট্টগ্রামের বিএসসি কার্যালয়ে এ উপলক্ষে নারী ক্যাডেটদের ওরিয়েন্টেশন সম্পন্ন হয়। দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট এবং নারীর ক্ষমতায়নের বিষয় বিবেচনায় এটি খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ‘জাহাজে প্রয়োজন অনুযায়ী দুই থেকে তিনজন করে নারী মেরিন ক্যাডেট পুরুষ ক্যাডেটদের পাশাপাশি কাজ করবেন।’

বিএসসির যেসব জাহাজে নারী ক্যাডেটরা যোগ দেবেন সেগুলো হলো- এমভি বাংলার সৌরভ, বাংলার জ্যোতি, বাংলার শিখা, বাংলার কল্লোল, বাংলার মণি, বাংলার মমতা, বাংলার কাকলি ও বাংলার দূত। দুপুরে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান তাদের সঙ্গে মধ্যাহ্নভোজে যোগ দিবেন বলেও তিনি জানান।

বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট প্রকৌশলী ড. সাজিদ হুসাইন বলেন, ‘২০১২ সালে ৪৮তম ব্যাচে প্রথমবারের মতো মেরিন একাডেমিতে ২০জন নারী শিক্ষার্থী ভর্তি হন। ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স এর একাডেমিক পড়াশোনা শেষ হয়েছে তাদের। এক বছরের শিক্ষানবিস সময়কালের চাকরির অংশ হিসেবে তারা বিএসসির জাহাজে যোগ দিলেন।’

তিনি বলেন, ‘আমাদের বিশ্বাস- প্রথমবারের মতো জাহাজে ক্যাডেট হিসেবে যুক্ত হওয়া এসব নারী, পুরুষদের পাশাপাশি সমান ভূমিকা রাখতে পারবেন। ২০১২ সালের পর ২০১৩ তে ২০ এবং ২০১৪ সালে ১৪ জন নারী একাডেমিতে ভর্তি হয়েছেন।’

 

(JPEG Image, 300 × 150 pixels)

তিনি আরও বলেন, ‘এক বছর সময়ে তাদের অর্জিত জ্ঞানের যথাযথ প্রয়োগের মধ্য দিয়ে একজন ভালো ক্যাডেট হিসেবে গড়ে উঠে পরবর্তীতে তারা দেশী-বিদেশী বিভিন্ন জাহাজে সুনামের সঙ্গে যুক্ত হতে পারবেন বলে আশা করি।’

তিনি জানান, সারাবিশ্বে বর্তমানে বিভিন্ন বড়-ছোট জাহাজে ১২ লাখ নাবিক কর্মরত রয়েছেন, তার মধ্যে পাঁচ লাখ অফিসার পদমর্যাদার। আর এর মধ্যে নারী অফিসার রয়েছেন মাত্র আড়াই হাজার।

বিশ্বের ২০টি দেশ থেকে শিক্ষা নিয়ে এ সব নারী কর্মকর্তা দক্ষতার সঙ্গে কাজ করছেন। প্রতিবেশী ভারত থেকে এ পর্যন্ত ৮০ জন নারী ক্যাডেট জাহাজে দক্ষতার সঙ্গে কাজ করছেন বলেও জানান তিনি।

অপরাজিতাবিডি ডটকম/আরআই.

Facebook Comments