banner

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 527 বার পঠিত

খুশির ঈদে মেহেদি রাঙা হাত

অপরাজিতাবিডি ডটকম: এসেছে খুশির ঈদ। ঈদের আনন্দ আর মেহেদির রঙ, যেন একে অন্যের পরিপূরক। মেহেদি ছাড়া ঈদ কল্পনাও করা যায় না। এবার ঈদেও নিশ্চয়ই প্রিয় দু’টি হাত রাঙাবেন মেহেদির রঙে? তাহলে চলুন জেনে নিই মেহেদি পরার টুকিটাকি।

11_126034

কেমন নকশা
লম্বা হাতার পোশাক পরলে কনুই পর্যন্ত মেহেদি না পরাই ভালো। কালো মেহেদি হাতের তালুতে না দিয়ে ওপরে দিতে পারেন। কালো মেহেদির ক্ষেত্রে জ্যামিতিক নকশা চলছে এখন। জ্যামিতিক ছাড়াও একটু চেক ধাঁচের, কোনাকুনি নকশাও পরতে পারেন। তবে লাল মেহেদি যে কোনো নকশা করেই দিতে পারেন। পাশ্চাত্য পোশাকের সঙ্গে কালো মেহেদি দিয়ে অঙ্কিত অল্প নকশাই ভালো লাগবে। যারা শাড়ি অথবা সালোয়ার-কামিজ পরবেন, তাদের জন্য নকশা হবে কিছুটা ভিন্ন। হাতভর্তি কিংবা একটু বেশি নকশা মানিয়ে যাবে পুরোদমে। কারুকার্যে প্রাধান্য পেতে পারে লতাপাতা, ফুল বা কলকা। মেহেদি লাগানোর আগে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। এরপর শুকনো করে হাত মুছে ফেলুন। মেহেদি লাগানোর আগে হাতে ক্রিম বা তেল লাগাবেন না। পছন্দমতো নকশায় এবার এঁকে ফেলুন দুই হাত। হাতে লাগানো মেহেদি পুরোপুরি শুকাতে দিন। ঈদের যত কম ব্যবধানে মেহেদি লাগান যাবে, ততই ভালো। সবচেয়ে ভালো হবে যদি চাঁদরাতে লাগান।

 

মেহেদির রঙ কীভাবে গাঢ় করবেন

মেহেদি লাগানোর পরে যখন মেহেদি একটু একটু করে শুকাতে শুরু করবে তখন একটি পাত্রে সামান্য লেবুর রস আর চিনি মিশিয়ে তুলার বল দিয়ে হাতে মিশ্রণটি লাগান। মেহেদির ওপর ঘষাঘষি করবেন না। আলত করে শুকিয়ে যাওয়া মেহেদির একটু ওপর থেকে তুলার বল চিপে ফোঁটা ফোঁটা করে লেবু আর চিনির মিশ্রণটি পুরো হাতে লাগাবেন। লেবুর রস মেহেদির রঙটা পুরোপুরি মেহেদির পেস্ট থেকে বের করতে সাহায্য করে আর চিনি সেই রঙ আর মেহেদি অনেক্ষণ হাতে আটকে রাখতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার ২/৩ ঘণ্টা আগে লাগান, এবং সারা রাত হাতে মেহেদি রেখে দিন। মেহেদি শুকিয়ে গেলেও হাত ধুবেন না। আপনা আপনি কিছু পড়ে যাবে আর বাকিগুলো হাতে রেখেই ঘুমাতে পারেন অথবা হাত ঘষে মেহেদি ফেলে দিতে পারেন। অন্তত ৮ ঘণ্টা পানি থেকে হাত দূরে রাখুন। যত দেরিতে পানি লাগাবেন হাতে তত বেশি রঙ গাঢ় হবে।
কোথায় পাবেন
বাজারে বিভিন্ন আকারের বিভিন্ন মেহেদি পাওয়া যায়। এসব মেহেদির দাম পড়ে ৫০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত। যে কোনো কসমেটিকসের দোকান কিংবা সুপার শপ থেকে সংগ্রহ করতে পারেন আপনার পছন্দেও মেহেদি। বাজারে অনেক ব্র্যান্ডেও মেহেদি পাওয়া যায়। এর মধ্য থেকে আপনি হাতে দীর্ঘস্থায়ী রঙ রাখতে বেছে নিতে পারেন আলমাস মেহেদি। আর মেহেদির রঙে আকর্ষণীয় আউটলুক আনতে বেছে নিতে পারেন গিলিটার। বাজারে পাওয়া যাবে বিভিন্ন রঙের গিলিটার, যেগুলো আপনার মেহেদির সাজকে আরও আকর্ষণীয় করে তুলবে। আবার একেক রূপচর্চাকেন্দ্রে একেক দামে মেহেদি পরান হয়। সেটি নকশা ও হাতে কতটুকু দিচ্ছেন, তার ওপর নির্ভর করে। আর মেহেদি পাতা পাওয়া যায় প্রায় সব কাঁচা বাজারেই। বাজার থেকে মেহেদি পাতা কিনে এনে বেটেও মেহেদি পরতে পারেন।

 

অপরাজিতাবিডি ডটকম/আরএ/এ/২৪ জুলাই ২০১৪ই.

Facebook Comments