banner

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 4384 বার পঠিত

বইয়ের যত্নে বুকশেলফ

book-...................top20140505202524

অপরাজিতাবিডি ডটকম, ঢাকা : মার্ক টোয়েনের লাইব্রেরীখানা নাকি দেখার মতো ছিল। মেঝে থেকে ছাদ পর্যন্ত বই, বই শুধু বই। এমন কি কার্পেটের উপরও গাদা গাদা বই স্তপকৃত হয়ে পড়ে থাকত, যেখানে পা ফেলা ভার। একদিন তারই এক বন্ধু মার্ক টোয়েনকে বলেছিল, ‘বইগুলো নষ্ট হচ্ছে, গোটাকয়েক শেলফ যোগাড় করছ না কেন?’

মার্ক টোয়েন কিছুক্ষণ মাথা নিচু করে ঘাড় চুলকে বলেছিল, ‘ঠিকই বলেছ- কিন্তু লাইব্রেরীটা যে কায়দায় গড়ে তুলেছি, শেলফ তো আর সে কায়দায় যোগাড় করতে পারছি না। শেলফ তো আর বন্ধু-বান্ধবদের কাছ থেকে ধার চাওয়া যায় না।’ সত্যি ঠিকই বলেছেন মার্ক টোয়েন। বই ধার নেওয়া গেলেও বুকশেলফ তো আর ধার নেওয়া যাবে না। তাছাড়া আপনার তো আর এত বড় লাইব্রেরী নেই। আর থাকলেই ক্ষতি কি! আপনি আপনার বাসার পরিধি অনুযায়ি তৈরি করে নিতে পারেন পছন্দসই বুকশেলফ। এবং যত্নে রাখতে পারেন আপনার প্রিয় বই।

download (6)

ছোট বাড়ি হলে
এরকম বাড়িতে বা ফ্লাটে কিন্তু দেওয়ালই ভরসা। এখন যে কোনও ফার্নিচারের দোকানেই রেডিমেড বইয়ের তাক পাবেন। কিন্তু একেবারে মাপমতো বানাতে চাইলে কারিগর দিয়ে তৈরি করে নিতে পারেন। ডিজাইনের জন্য চিন্তা করতে হবে না। ইন্টারনেট বা যে কোনও ম্যাগাজিনেই হাজার হাজার ছবি পেয়ে যাবেন। প্রয়োজন অনুযায়ী বেছে নিলেই চলবে। বানিয়ে নিলে দামও অনেকটা কম পড়বে। কাঠও নিজের পছন্দ মতো বাছতে পারবেন। ঘরের পুরো একটা দেওয়াল বই রাখার জন্য ব্যবহার করতে পারলে ভালো হয়। না হলে দেওয়ালের কিছুটা ব্যবহার করতে পারেন। আবার কোনও আলমারি বা ক্যাবিনেটের কিছু অংশও ব্যবহার করতে পারেন।

download (7)

হাতের কাছে রাখুন
এমন উঁচু জায়গায় তাক বানালেন যে, বই পাড়তে-রাখতেই সমস্যা হয়। এরকম হলে রোজ বইয়ের যত্ন নেওয়া হবে না। ইচ্ছে হলে বই পেড়ে পড়তেও পারবেন না। তাই বইয়ের তাক রাখুন নাগালের মধ্যে। তাছাড়া, দেওয়াল, আলমারি বা ক্যাবিনেট , সোফা সেটে-এর বক্স করে বা খাটে বক্স করেও বই রাখতে পারেন।

বড় বাড়ি হলে
বড় বাড়ি হলে কোনো সমস্যা নেই। অনায়াসে একটা ঘর লাইব্রেরি বানিয়ে ফেলতে পারেন। পুরো ঘর জুড়েই করতে পারেন বই রাখার ব্যবস্থা। কিছু বই খোলা রাখলেন আবার কিছু বই বন্ধ আলমারিতে। চাইলে ক্যাটালগ করে রাখতে পারেন। এতে বই খুঁজে পেতে সুবিধে হবে।

একটু শৈল্পিকতা
একেবারে সেই একই রকম বইয়ের তাক না বানিয়ে একটু শৈল্পিকভাবে তৈরি করুণ। যাতে দেখতে ভালো লাগে। আপনার পার্সোনালিটির সঙ্গে মানানসই বইয়ের তাক বানান। আপনি যদি মজা করতে পছন্দ করেন তাহলে নিজের বুক শেলফেও তার ছোঁয়া রাখুন। আর যদি খুব ছিমছাম জিনিস পছন্দ হয় তবে সেরকমও বানিয়ে নিতে পারেন।

খরচা-পাতি
কাঠের বানাতে বা কিনতে চাইলে খরচা একটু বেশি পড়বে। ছোট মাপের বইয়ের তাকেরই দাম পড়বে প্রায় আট-নয় হাজার টাকার মতো। আর বড় মাপের বানাতে গেলে বার হাজার টাকার নিচে হবে না। তবে প্লাইউডের বানালে ছোট বইয়ের তাক তিন-চার হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন। পছন্দ এবং স্থানবেধে এ খরচের তারতম্য হতে পারে।

অপরাজিতাবিডি ডটকম/আরএ/এ ০৮ মে ২০১৪ই.

Facebook Comments