banner

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 210 বার পঠিত

সৃজনশীল ক্যারিয়ার গড়তে

carrieeer

 

অপরাজিতাবিডি ডটকম, ঢাকা :  শিক্ষার ব্যপ্তি আজ বিশাল পরিসর জুড়ে ছড়িয়ে পড়েছে। একটা সময় ছিল যখন মানুষ শিক্ষার মানেই ভাবত পড়ালেখা শেষ করে ডাক্তার, ইঞ্জিনিয়ার বা শিক্ষক হবে। কিন্তু শিক্ষা এখন শুধু এর মধ্যেই সীমাবদ্ধ নেই। এখন মানুষ ব্যবসা করার জন্যও শিক্ষা গ্রহণ করছে, আবার ঠিকমতো বিমান চালানোর জন্যও শিক্ষা গ্রহণ করছে। ঠিক তেমনি শিক্ষায় এক নতুন মাত্রা যোগ করেছে ডিজাইনের উপর পড়ালেখা—তা হতে পারে বিল্ডিং ডিজাইন অথবা ইন্টেরিয়র ডিজাইন, ড্রেস ডিজাইন বা ফ্যাশন ডিজাইন নিয়েও পড়ালেখার সুযোগ রয়েছে এখন।

 

সময়ের এই চাহিদা মাথায় রেখেই সুনির্িদষ্টভাবে ডিজাইন বিষয়ে শিক্ষা প্রদানের জন্য স্থপতি আলমগীর জলিল ১৯৯৮ সালে প্রতিষ্ঠা করেন বাংলাদেশের প্রথম ডিজাইন ইনস্টিটিউট ইন্সপিরেশন ইনস্টিটিউট অব ডিজাইন অ্যান্ড টেকনোলজি। ইতোমধ্যে ইন্সপিরেশন ইনস্টিটিউট পার করেছে সফলতার ১৫টি বছর। বর্তমানে এই প্রতিষ্ঠানে ফ্যশন ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন এবং গ্রাফিক্স ডিজাইনের উপর শিক্ষা প্রদান করা হয়। কেউ চাইলে উচ্চ মাধ্যমিক বা এ-লেভেল শেষ করার পর ৩ বছর মেয়াদি বিএ ইন ইন্টেরিয়র আর্কিটেকচার কোর্সে ভর্তি হতে পারে। কোর্স শেষে লিমককউইং ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি, মালয়েশিয়ার অধীনে সার্িটফিকেট প্রদান করা হয়। সাথে আছে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ। প্রতিষ্ঠানটি লিমককউইং ইউনিভার্িসটির সরাসরি এজেন্ট হিসেবেও কাজ করছে। তাই যে কেউ চাইলে ইন্সপিরেশন ইনস্টিটিউটের সহায়তায় লিমককউইং ইউনিভার্সিটিতেও যেকোনো বিষয়ে ভর্তি হতে পারেন। এ ছাড়া ইন্সপিরেশন ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউ অ্যান্ড আই এলায়েন্সের অধীনে ফ্যাশন, ইন্টেরিয়র এবং গ্রাফিক্সের উপর ৬ মাস/১ বছর মেয়াদি সার্টিফিকেট কোর্স অফার করছে। ৯৮৯৫১৮৩, ০১৭১১০০৫৯৯৯ নম্বরে ফোন করে এখানকার বিভিন্ন কোর্স এবং অন্যান্য তথ্য বিস্তারিত জানতে পারবেন।

ইন্সপিরেশন ইনস্টিটিউটে ভর্তির জন্য নেই কোনো বয়সের সীমা। এখানে যেকোনো বয়সের, যেকোনো পেশার মানুষ ভর্তি হয়ে গ্রহণ করতে পারেন আধুনিক শিক্ষা। আর তার মাধ্যমে আত্মকর্মসংস্থানের সুযোগও অর্জন করতে পারেন। এখান থেকে উত্তীর্ণ হয়ে আর্কিটেকচার অথবা ইন্টেরিয়র ফার্ম, ফার্নিচার কোম্পানি, বিজ্ঞাপন সংস্থা, ফ্যাশন হাউস ছাড়াও আরও অনেক ন্যাশনাল ও মাল্টিন্যাশনাল কোম্পানিতে যোগদানের সুযোগ পাবেন। নিজে নিজেও কেউ চাইলে স্বতন্ত্র পেশা হিসেবে বেছে নিতে পারেন ফ্যাশন, ইন্টেরিয়র অথবা গ্রাফিক্স ডিজাইনকে।

অপরাজিতাবিডি ডটকম/আরআই/এ/০৮ এপ্রিল, ২০১৪.

Facebook Comments