banner

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 129 বার পঠিত

চাকরির সাক্ষাতকারে সঠিক হতে হবে ৪টি প্রশ্ন

careerar

 

অপরাজিতাবিডি ডটকম,ঢাকা: বেশিরভাগ চাকরিপ্রার্থীই চাকরির সাক্ষাতকারের সময় প্রথম মুহূর্তটি ভালোমত সামলাতে পারেন না। খুব সহজ প্রশ্নের উত্তর দিতে তারা ভুল করে ফেলেন। এর কারণ হলো, তারা আসলে ঐ মুহূর্তে প্রশ্নকর্তার প্রশ্নটিই ভালমতো বুঝতে পারেন না। সাক্ষাতকারের শুরুতে সাধারণত ব্যাক্তিগত প্রশ্ন করা হয়ে থাকে। যদি এসব প্রশ্নে কেউ ভুল উত্তর দিয়ে থাকেন তবে তাকে প্রথমেই অযোগ্য হিসেবে ধরে নেয়া হয়। চাকরির সাক্ষাতকারের শুরুতে যে প্রশ্নগুলো করা হয় এবং চাকরিপ্রার্থীরা যে ধরণের ভুলগুলো করে থাকেন তা সম্পর্কে আলোচনা করা হলো।

 

১। “আপনার সম্পর্কে বলুন”
আপনার মনে হতে পারে এই প্রশ্নটি সবচেয়ে সহজ। কিন্তু আপনি যা ভাবছেন আসলে ব্যাপার তা নয়। কারণ প্রশ্নকর্তা আপনার কথাগুলো খুবই মনযোগ দিয়ে শুনবে। আপনি কেমন বলতে পারেন? আপনি কি আত্মবিশ্বাসী? আপনার কি প্রতিষ্ঠানের হয়ে কথা বলার মতো যোগ্যতা আছে? প্রশ্নকর্তা আপনার কথার মাধ্যমে এ সবগুলো প্রশ্নের উত্তর খুঁজে নিবেন। এই প্রশ্নের উত্তরে আপনার জীবনের পুরো ইতিহাস বলার প্রয়োজন নেই। চাকরির সাথে সম্পর্কযুক্ত কিছু সংক্ষিপ্ত তথ্য সুন্দরভাবে উপস্থাপন করুন।

 

২। “আপনি আমাদের সম্পর্কে কি জানেন?’’
আপনি কতটুকু উদ্যোগী এবং কতটুকু সুদূরপ্রসারী চিন্তার অধিকারী প্রশ্নকর্তা এ প্রশ্নের উত্তর থেকেই খুঁজে নিবে। আপনি যদি সাক্ষাতকার দিতে যাওয়ার আগে প্রতিষ্ঠান সম্পর্কে ভালমতো জেনে না যান তবে চাকরি পাওয়ার আশা ছেড়ে দিন। সাক্ষাতকার গ্রহণকারী অবশ্যই আশা করবেন আপনি প্রতিষ্ঠান সম্পর্কে আগে থেকেই ভালমতো জেনে নিবেন। সুতরাং সাক্ষাতকার দিতে গিয়ে কখনোই এ ধরণের ভুল করবেন না।

 

৩। “আপনার সবচেয়ে বড় গুন কি?”
আপনার মধ্যে বিশেষ কি গুন আছে এ প্রশ্নের মাধ্যমে তাই জানতে চাওয়া হয়। এটি একটি ক্লাসিক প্রশ্ন। এ প্রশ্নের উত্তর দেওয়ার সময় আপনাকে ভালোমত ভাবতে হবে। এখানে একটি গুনের কথা জানতে চাওয়া হয়েছে। সুতরাং, অতিরিক্ত কথা বলে কিংবা উদাহরণ দিয়ে সময় নষ্ট করতে যাবেন না। আপনি মানুষের সাথে ভালো মিশতে পারেন কিংবা আপনার আচরণ খুবই ভালো এ ধরণের কথা প্রশ্নকর্তা আপনার কাছে জানতে চায় নি। সুতরাং, উত্তর দেওয়ার সময় ভেবে-চিন্তে নিজের একটি সত্যিকার গুনের কথা প্রকাশ করুন।

 

৪। “আপনি কেমন বেতন আশা করছেন?”
এ প্রশ্নটি করা হয় মূলত আপনার প্রত্যাশা জানার জন্য। আপনাকে এক্ষেত্রে বলতে হবে আপনি এ প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানটির বেতন কাঠামো সম্পর্কে জানেন। কখনো কখনো আপনাকে সরাসরিও উত্তর দিতে হতে পারে। এর জন্য প্রস্তুত থাকুন। আপনার সমপরিমাণ অভিজ্ঞতা নিয়ে অন্যান্যরা কি পরিমাণ বেতনাদি পাচ্ছে তাও নিশ্চয়ই আপনি জানেন। সুতরাং এরই পরিপ্রেক্ষিতে বেতনের একটি রেঞ্জ সম্পর্কে প্রশ্নকর্তাকে জানান। সরাসরি বেতন বলার চেয়ে একটি সীমা দিয়ে দেওয়াই এক্ষেত্রে শ্রেয়।

 

সাক্ষাতকারের সময় আপনি যেমন নিজের সম্পর্কে বলছেন, একইভাবে প্রতিষ্ঠানের কর্তৃপক্ষও তাদের সম্পর্কে আপনার কাছে বর্ণনা করছে। সুতরাং আপনারও এখানে সবকিছু পরিষ্কার হওয়ার সুযোগ রয়েছে।

 

অপরাজিতাবিডি ডটকম/আরআই/এ/১৯ফেব্রুয়ারি২০১৪

Facebook Comments