banner

রবিবার, ১৯ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 263 বার পঠিত

 

হাজরে আসওয়াদ চুম্বনে নারীদের জন্য সময় নির্ধারণ

পবিত্র কাবা শরিফ তাওয়াফের সময় হাজরে আসওয়াদকে চুম্বন করতে নারী তাওয়াফকারীনীদের জন্য আলাদা সময় নির্ধারণের প্রস্তাব এসেছে সৌদি শুরা অধিবেশনে। দিনের তিনটি সময়ে ২ ঘণ্টা করে ৬ ঘণ্টা নারী তাওয়াফকারীনীদের জন্য হাজরে আসওয়াদ চুম্বনের বিষয়ে চিন্তাভাবনা চলছে। খবর সৌদি গ্যাজেট।

হজের সময় পবিত্র কাবা শরিফ তাওয়াফের একটি অংশ হলো হাজরে আসওয়াদকে চুম্বন করা। ভিড়ের কারণে চুম্বন করতে না পারলে তাতে কোনো দোষ নেই। কিন্তু হাজরে আসওয়াদকে চুম্বন করার প্রবল আশা ও আকাঙ্ক্ষা থাকে মুসলিম উম্মাহর নারী-পুরুষ সবারই।

হজ ও ওমরা পালনের সময় পুরুষদের প্রচণ্ড ভিড়ের মধ্যেও নারীরা হাজরে আসওয়াদকে চুম্বন করতে চেষ্টা করে, যা তাদের খুবই বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। অনেক কষ্টের সম্মুখীন হতে হয় তাদের।

নারী হজ ও ওমরা পালনকারীনীদের কথা চিন্তা করেই সৌদি আরবের শুরা কাউন্সিল হাজরে আসওয়াদ চুম্বনে তাদের জন্য আলাদা সময় নির্ধারণের ব্যাপারে প্রস্তাব এসেছে।

সৌদি আরবের শুরা কাউন্সিলের ইসলামিক বিষয়ের প্রধান ড. মুযি দাগিসার জানান, নারীদের হাজরে আসওয়াদ চুম্বনের সুবিধার্থে আলাদা সময় নির্ধারণের পদক্ষেপ নিতে যাচ্ছে শুরা কমিটি।

নারীদের জন্য আলাদা সময় নির্ধারণের পদক্ষেপ বাস্তবায়নে সৌদি আরবের শুরা কমিটির সদস্যদের মধ্যে ভোট অনুষ্ঠিত হবে।

হাজরে আসওয়াদ পবিত্র কাবা শরিফের দক্ষিণ-পূর্ব কোণে স্থাপিত, যা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজ হাতে স্থাপন করেছিলেন এবং এ পাথরে চুম্বন করেছিলেন।

হাজরে আসওয়াদটি ভেঙে সাত বা আট টুকরায় পরিণত হয়। পরে এটাকে বিশেষভাবে বাঁধানো হয়, যা একটি রুপালি ফ্রেমের মধ্যে স্থাপিত। এ কালো পাথরটি ব্যাস হলো ৭.৯ ইঞ্চি এবং ৬.৩ ইঞ্চি।

নারীদের জন্য এ প্রস্তাবটি যুগোপযোগী এবং বাস্তবসম্মত। প্রস্তাবটি পাস হলে নারী হজ ও ওমরা পালনকারীনীদের জন্য নতুন দিগন্তের উন্মোচন হবে। সুষ্ঠু ও সুন্দরভাবে তারা তাদের হৃদয়ের আকুতি সম্পন্নে হাজরে আসওয়াদ চুম্বন করতে পারবে। হৃদয়ের গভীরে অনুভূত হবে সীমাহীন স্বর্গীয় আত্মতৃপ্তি।

Facebook Comments