banner

মঙ্গলবার, ১৪ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 240 বার পঠিত

সুস্থ-সবল রাখবে টমেটো

 

অপরাজিতাবিডি ডটকম: টমেটো বর্তমানে আমাদের দেশে সারা বছরই পাওয়া যায়। টমেটোতে রয়েছে ভিটামিন এ, বি,  সি, কে, ক্যালসিয়াম, পটাসিয়াম,লাইকোপিন, ক্রোমিয়ামসহ নানা উপাদান।সুস্থ-সবল রাখবে টমেটো
টমেটো যেমন কাঁচা খাওয়া যায়, তেমনি রান্না করেও খাওয়া যায়। সালাদে বা মুড়ি মাখানোতে টমেটো অতুলনীয়। আর বিকেলের ভাজাপোড়া নাস্তায় টমেটো সসের ভূমিকা অনস্বীকার্য। এতো কিছুর পাশাপাশি শরীরকে সুস্থ-সবল রাখতেও টমেটোর জুড়ি মেলা ভার। চলুন তবে চট করে জেনে নেওয়া যাক আমাদের অতি পরিচিত সবজি টমেটোর কিছু গুণ সম্পর্কে-

 

help_fight_cancer_76369_1

 

ভালো ঘুম হয়:
রাতে ঘুম হয় না? বিছানায় গিয়ে ছটফট করতে থাকেন? গবেষকরা বলছেন, টমেটোতে থাকা প্রচুর পরিমাণে লাইকোপিন ও ভিটামিন সি আপনার ঘুমকে আগের থেকে আরও ভালো করবে। তাই ঘুমের সমস্যা থাকলে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন একটি টমেটো। স্যুপ বা সালাদ করে খেতে পারেন। চাইলে লবণ দিয়ে কাঁচাও খেতে পারেন।

 

ব্যাথার উপশম করে টমেটোসুস্থ-সবল রাখবে টমেটো:
টমেটোতে আছে ব্যাথা উপশমের উপাদান ক্যারোটিনএড। আর তাই টমেটো খেলে ব্যাথা কমে‑ এমনটাই বলছেন গবেষকরা। যারা প্রতিনিয়ত ব্যাথায় ভোগেন তারা প্রতিদিন এক গ্লাস করে টমেটোর জুস খেতে পারেন। এতে আপনার ব্যাথা প্রায় ৩৪ শতাংশ কমে যেতে পারে।

 

দৃষ্টিশক্তি ভালো করে:
টমেটোতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আপনার দৃষ্টিশক্তি ভালো করতে সাহায্য করবে। তাছাড়া যাদের রাতকানা রোগ রয়েছে তারাও টমেটো খেলে বেশ উপকার পাবেন। তাছাড়া চোখের নানা রকম রোগ থেকে মুক্তি পেতেও সাহায্য করে টমেটো।

 

clear_skin_76369_0

 

চুল ভালো রাখে:
চুল কি খুব শুষ্ক ও রুক্ষ হয়ে গেছে? তবে আর দেরি না করে আজই প্রতিদিন একটি করে টমেটো খাওয়ার অভ্যাস করুন।সুস্থ-সবল রাখবে টমেটো
টমেটো আপনার চুলের জন্য খুবই উপকারী। এতে আছে প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন, যা কিনা আপনার চুলকে মজবুত করবে। চুল ভেঙ্গে যাওয়া থেকে রক্ষা করবে। তাছাড়া এটি আপনার চুলের পিএইচপি লেভেল ঠিক রাখতে সাহায্য করবে।

 

ক্যান্সার প্রতিরোধক :
এক গবেষণায় দেখা গেছে, আপনি যত বেশি টমেটো খাবেন তত বেশি কয়েক ধরনের ক্যানসারের ঝুঁকি থেকে মুক্ত থাকবেন। বিশেষ করে ফুসফুস, পাকস্থলি, মুখ, খাদ্যনালী, কণ্ঠনালী, মলাশয় ও জরায়ুর ক্যানসারের ঝুঁকি কমবে। কারণ টমেটোতে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট ও লাইকোপিন। আপনি যদি ক্যানসারের ঝুঁকি কমাতে চান তবে টমেটোকে অলিভ অয়েল দিয়ে রান্না করে খান। অলিভ অয়েল দিয়ে টমেটো রান্না করলে লাইকোপিনের পরিমাণ বেড়ে যায়।

 

ত্বক সুস্থ রাখে :
প্রতিদিন একটি করে টমেটো খেলে আপনার ত্বক হবে সুস্থ ও সুন্দর। টমেটোতে থাকা লাইকোপিন আপনার ত্বককে সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করবে। আর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বলিরেখা পড়তে দেয় না। সুস্থ-সবল রাখবে টমেটো এতে আপনার নিস্তেজ ত্বক হবে আরও লাবণ্যময়।

 

tomatoes_76369_3

 

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে :
টমেটোতে থাকা খুবই অল্প পরিমাণে কার্বোহাইড্রেট আপনার ব্লাড সুগারকে বাড়তে দেবে না। আর টমেটোতে থাকা ক্রোমিয়াম নিয়ন্ত্রণে রাখবে ব্লাড সুগারের লেভেল। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত টমেটো খান তাদের ডায়াবেটিসের ঝুঁকি কমে।

 

অপরাজিতাবিডি ডটকম/আরএ/এ/০৩ আগস্ট ২০১৪ই.

Facebook Comments