banner

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 166 বার পঠিত

 

সহজেই রাঁধুন তেহারি

তেহারি একটি জনপ্রিয় খাবার। বিশেষ করে গরুর মাংস যারা পছন্দ করেন, তাদের কাছে তেহারির গুরুত্বই আলাদা। অতিথি আপ্যায়ন, উৎসব-পার্বনে তেহারি না হলে যেন আয়োজন অপূর্ণ থেকে যায়। চাইলে আপনি নিজেই তৈরি করে ফেলতে পারেন এই সুস্বাদু খাবারটি। চলুন শিখে নেই-

উপকরণ : গরুর মাংস- ১ কেজি, পোলাওয়ের চাল- ১ কেজি, পেঁয়াজ বাটা- ১/২ কাপ, পেঁয়াজ কুচি- ১/২ কাপ বেরেস্তা করার জন্য, আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, ধনে গুঁড়া- ১ চা চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ- ৪/৫ টি করে, তেজপাতা- ২ টা, লবণ- সাদ মতো, কাঁচামরিচ – ৬/৭ টি, তেল- ২০০ মি.লি., ঘি- ৩ চা চামচ, গরম পানি- ৬ কাপ, নতুন আলু- ৭/৮টা, জাফরানি রঙ কয়েক ফোটা।

প্রণালি : মাংস ছোট সাইজে কেটে নিন। ধুয়ে ভালো করে পানি ঝড়িয়ে নিন। আলু সিদ্ধ করে জাফরানি রঙ ও সামান্য লবণ ছিটিয়ে তেলে ভেজে নিন। হাড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা করে তুলে নিন। সব বাটা মশলা কষিয়ে মাংস দিন। লবণ দিন। মাংস নরম হলে ও পানি শুকিয়ে গেলে নামাতে হবে। আলাদা পানি দেয়ার দরকার নেই। ভালো করে কষানো হলে মশলা থেকে মাংস আলাদা করে তুলে নিন। এবার সেই পাত্রে আস্ত গরম মশলা দিন ও ধুয়ে রাখা পোলাওর চাল দিন। ৩-৪ মিনিট ভেজে গরম পানি দিন। নেড়েচেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে গেলে তুলে রাখা মাংস, আলু, কাচামরিচ, বেরেস্তা দিন। এরপর ২০ মিনিট দমে রেখে দিন। নামাবার সময় ঘি ছড়িয়ে দিন।

Facebook Comments