banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 174 বার পঠিত

শাকে দিন আলোর কিরণ

image_631_89953

পরের বার যখন সুপার মার্কেটে কিংবা অন্য কোথাও পাতাওয়ালা শাক কিনতে যাবেন, তখন দেখবেন এ শাকে আলোর কিরণ পড়ছে কি না। নতুন গবেষণায় দেখা গেছে, প্যাক করা শাকের মধ্যে রেফ্রিজারেটরের উজ্জ্বল আলোর কিরণ তিন দিন ফেলা হয়, তবে সে শাকে উল্লেখযোগ্য মাত্রায় ভিটামিন সি, কে, ই এবং ফোলিক অ্যাসিড থাকে।

এর মধ্যে বেশি মাত্রায় থাকে carolenoids lutein Ges zeaxanthen।
অপর দিকে শাক যদি অন্ধকারে মজুদ রাখা হয় তখন এতে হয় প্রোটিনের মাত্রা কমে যায় কিংবা স্থির থাকে, বাড়ে না। পাতাময় শাকে ক্ষেত থেকে তুলে আনার পরও সালোক সংশ্লেষণ ঘটে। জানিয়েছেন প্ল্যান্ট ফিজিওলজিস্ট ড. জিন লেস্টার।

তিনি উপরোল্লিখিত গবেষণা পরীক্ষায় নেতৃত্ব দেন। তিনি বলেন, ‘সুপার মার্কেটে শাক সম্পূর্ণ ভালো পরিবেশে রাখা হয়, বিশেষ করে শাকের ওপর জ্বালানো থাকে ২৪/৭ লাইট।’ সব ধরনের শাকসবজির জন্যই আলোর কিরণ তেমনি উপকারী।

খাবার খেয়ে সারুন হাঁটুর ব্যথা

লাখো মানুষ ভোগে হাঁটুর ব্যথায়। এর কারণ অস্টিও-আর্থ্রাইটিস। সোজা কথায় হাড়সংশ্লিষ্ট বাত রোগের কারণে তা হয়। এ থেকে রেহাই পেতে অনেকে স্টেরয়েড ইনজেকশন দিয়ে বাড়তি ওজন কমান। কেউ কেউ সার্জারির আশ্রয়ও নেন। কিন্তু গবেষণায় দেখা গেছে, খাবার খেয়ে আরো মজাদার উপায়ে এ সমস্যার সমাধান সম্ভব।

ফল : মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, ফল খাওয়ার ফলে bone marrow lesion তথা হাড়ের মজ্জার সমস্যা সৃষ্টির ঝুঁকি কমে। এর ফলে সাধারণত হাঁটুর ব্যথার সমস্যা দেখা দেয়। হাঁটু সুস্থ রাখার জন্য চাই শহবব-knee-friendly fruit তথা হাঁটুবান্ধব ফল। আর এই হাঁটুবান্ধব ফল হচ্ছে সেগুলো, যেগুলোতে রয়েছে ভিটামিন সি। যেমন কমলালেবু, কিউই ফল, আঙুর ও পেঁপে।

সয়া : ওকলাহামা স্টেট বিশ্ববিদ্যালয়ে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যেসব লোক তিন মাস ধরে প্রতিদিন খাবারের পর সয়াপ্রোটিন সেবন করেন ও অন্যান্য ওষুধ সেবন কমিয়ে দেন, তাদের হাঁটুর ব্যথা কম হয়। এই সমীক্ষায় অংশ নেয়া লোকদের খেতে দেয়া হয় গুঁড়ো সয়াপ্রোটিন, যাতে রয়েছে ৪০ গ্রাম প্রোটিন। একই ধরনের উপকার পাওয়া যাবে সয়াদুধ পান করেও। সয়াশস্য ও সয়া বার্গার খেয়েও একই সুফল পাওয়া যায়। এমনটিই জানিয়েছেন এ গবেষক দল।

মাছ : এক গবেষণা সমীক্ষায় জানা গেছে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থামিয়ে দিতে পারে সেই রাসায়নিককে যা কার্যত ওস্টিও-আর্থ্রাইটিস। এটি হাঁটুর কোমলাস্থি সুষ্ঠু রাখতে সাহায্য করে। সপ্তাহে অন্তত দুই দিন তৈলাক্ত মাছ খান যেমন মেকাবল কিংবা রুইজাতীয় মাছ। ১ গ্রাম ওমেগা-৩ ক্যাপসুল সেবন করুন প্রতিদিন।

 
Facebook Comments