banner

বুধবার, ১৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 658 বার পঠিত

 

রোজার প্রয়োজনীয় বিশেষ ৫টি দোয়া!

রমজান মাসে এশার নামাজের পরে বিশ রাকাত তারাবি নামাজ পড়া হয়। বর্ণিত আছে যে, সাহাবায়ে কেরাম রা. তারাবি নামাজে চার রাকাত পরপর বিভিন্ন দোয়া পাঠ করতেন। কোনো সাহাবারা এই দোয়াটিও পাঠ করতেন।

প্রস্তুতিমূলকভাবে রোজার মাসের জন্য নিচের ৫টি দোয়া এখনই মুখস্থ করে রাখা যেতে পারে।

প্রথম দোয়া : রোজার চাঁদ দেখার দোয়া

উচ্চারণ : আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমান, ওয়াস সালামাতি ওয়াল ইসলাম, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।

তরজমা : হে আল্লাহ! এ চাঁদকে আমাদের ওপর উদিত করো শান্তি, ঈমান এবং নিরাপত্তার জন্য। ইসলামের সঙ্গে। হে চাঁদ! আমার ও তোমার প্রতিপালক আল্লাহ!

তালহা ইবনে ওবায়দুল্লাহ রা.-এর বর্ণনায় নবিজি সা. নতুন চাঁদ দেখে এই দোয়া পড়তেন। (সুনানে দারেমী, হাদীস নং ১৬৮৮)

দ্বিতীয় দোয়া : রোজার নিয়ত

উচ্চারণ : নাওয়াইতু আন আসূমা গাদাম্ মিন্ শাহরি রমাদ্বা-নাল মুবা-রাকি ফারদ্বাল্লাকা ইয়া- আল্লাহু ফাতাক্বাব্বাল মিন্নী ইন্নাকা আনতাস্ সামিউল আলিম।

তরজমা : হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমজানের ফরজ রোজা রাখার জন্য আমি নিয়ত করছি। তুমি তা আমার পক্ষ থেকে কবুল করো। নিশ্চয়ই তুমি সর্বশ্রেতা, সর্বজ্ঞানী। (জেনে রাখা ভালো, রোজা রাখার জন্য নিয়ত করা ফরজ। তবে মুখে আরবি উচ্চারণ করা জরুরি নয়। নিয়ত শব্দের অর্থ হলো অন্তরের ইচ্ছা। অন্তরের পরিকল্পনাই মূলত নিয়ত। কোনো ব্যক্তি রোজা রাখার নিয়তে যদি মনে মনে এই ভাবেন যে, আমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আগামীকাল রোজা রাখব, তাহলে তার এই নিয়ত আদায় হয়ে যাবে।)

তৃতীয় দোয়া : ইফতারের দোয়া

উচ্চারণ : আল্লা-হুম্মা লাকা ছুমতু ওয়া আলা- রিজক্বিকা আফত্বারতু বি-রাহমাতিকা ইয়া- আরহামার রাহিমিন।

তরজমা : হে আল্লাহ! তোমার জন্য আমি রোজা রেখেছি এবং তোমার দেওয়া রিজিক থেকে ইফতার করছি হে পরম দয়ালু, দাতা!

চতুর্থ দোয়া : তারাবির নামাজের দোয়া
রমজান মাসে এশার নামাজের পরে বিশ রাকাত তারাবি নামাজ পড়া হয়। বর্ণিত আছে যে, সাহাবায়ে কেরাম রা. তারাবি নামাজে চার রাকাত পরপর বিভিন্ন দোয়া পাঠ করতেন। কোনো সাহাবারা এই দোয়াটিও পাঠ করতেন।

উচ্চারণ : সুবহানা জিলমুলকি ওয়ালমালাকুতি সুবহানা জিল ইজ্জাতি ওয়াল আজমাতি ওয়ালহাইবাতি ওয়াল কুদরাতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল জাবারুত সুবহানাল মালিকিল হাইয়্যিলল্লাজি লা ইয়ানুমু ওয়া লা ইয়ামুতু আবাদান আবাদা। সুববুহুন কুদ্দুসুন রাববুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ।

তরজমা : আল্লাহ পবিত্রময় সারাজ্য ও মহত্ত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ত্ব ও প্রতিপত্তিশালী সত্তা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমান না এবং চির মৃত্যুহীন সত্তা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফেরেশতাকুল এবং জিবরাইল আ.-এর প্রতিপালক।

পঞ্চম দোয়া : ১টি দোয়ায় হাজার বছরের সওয়াব!

উচ্চারণ : জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মা-হুয়া আহলুহ।

তরজমা : নবি করীম সা. বলেন, যে ব্যক্তি ১ বার এই দোয়া পাঠ করবে, ৭০ জন ফেরেশতা এক হাজার দিন পর্যন্ত বিরতিহীনভাবে তার সওয়াব লিখতে থাকবেন। (মাজমাউয জাওয়ায়েদ হাদীস নং-১৭৩০৫) এটা রমজান মাস সেহেতু সকল ইবাদতের সওয়াব হবে ৭০ গুণ।

মুফতি হুমায়ুন আইয়ুব
বিভাগীয় প্রধান, আমাদের অর্থনীতি

Facebook Comments