banner

রবিবার, ০৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 372 বার পঠিত

রান্নার কাজ সহজ করতে

 

অপরাজিতাবিডি ডটকম: শুধু রাঁধলে আর চুল বাঁধলেই চলে না, ঘরের বাইরেও অনেক কাজ এখন নারীদের। অফিস, আদালতে, ব্যবসায় প্রতিষ্ঠানে অনেক কাজে ঝক্কি সামলে বাড়ি ফিরে পরিবারের জন্য রান্নাবান্না করার কাজটা নারীদের জন্য বেশ পরিশ্রমসাধ্য ব্যাপারই বটে। সেই পরিশ্রমের কাজটিকে কিছুটা সহজ করে নিতে রান্নাঘরে ব্যবহার করতে পারেন নিচের সরঞ্জামগুলোরান্নার কাজ সহজ করতে

vegetables--chefs-knife-lrg_90314_0

ছুরি
রান্না মানেই কাটাকুটির ব্যাপার! এমনিতে এই কাজে আমাদের দেশে দা-বটি ব্যবহৃত হয় বেশি। অথচ কাটাকুটির জন্য ছুরিতেই সুবিধা বেশি। বটি দিয়ে কাটতে গেলে মেঝেতে বসা ছাড়া উপায় নেই। তবে দীর্ঘক্ষণ বসে থাকা বা বারবার ওঠাবসার কারণে অনেকেরই ব্যথা হয় কোমড়ে। এসব ঝঞ্ঝাট থেকে মুক্তি জন্য ছুরির বিকল্প নেই- দাঁড়িয়ে থেকেই সেরে নেবেন যাবতীয় কাটাকুটি। কোমড়ের ব্যথা ছাড়াই।

মাপার জন্য কাপ
যারা নতুন রাঁধুনি তাদের জন্য এটা খুব দরকারি জিনিস। বই দেখে রান্না করেতে গেলেও আপনার হাতের কাছে মাপামাপির জন্য একটা আলাদা কিছু থাকা খুব প্রয়োজনীও বটে। পোলাও রান্না করতে গেলে কতটুকু চালে কতটুকু পানি দিতে হবে কিংবা পুডিং বানাতে গেলে কয়টা ডিমের সাথে কতটুকু দুধ, চিনি আর ময়দা দিবেন সেগুলো সহজেই হিসাব করতে পারবেন এই কাপ দিয়ে।রান্নার কাজ সহজ করতে

ycnp-597388-1_90314_1

সবজি পিলার
সবজি বা ফলের খোসা ছাড়ানোর কাজটা মোটেও সহজ নয়। তবে হাতের কাছে যদি একটা পিলার রাখেন, তাহলে অনায়াসেই কঠিন কাজটি সম্পন্ন করতে পারবেন, অল্প সময়েই। সবজি পিলারের দামও খুব বেশি নয়। শখানেক টাকার মধ্যেই পাওয়া যায় কাজ চালানোর মতো পিলার। অবশ্য চাইলে বেশি দামের পিলারও পারবেন কিনতে।

 

হামান দিস্তা
হামান দিস্তা ব্যবহার শুরু করেননি এখনো? তাহলে আজই শুরু করুন, এর উপকারিতার কথা কয়েক দিন পর নিজে নিজেই অনুধাবন করতে পারবেন। ধরুন মাংস রান্না বসালেন, হুট করে মনে হল আরো একটু গরম মসলার গুঁড়ো প্রয়োজন। তখন আবার শিলপাটা নিয়ে বসবেন? ভুলে যান সে কথা, গরম মসলা নিয়ে হামান দিস্তায় পিষে নিন মুহূর্তেই।

basil-and-blender_90314_2

ব্লেন্ডাররান্নার কাজ সহজ করতে
ভাবছেন রান্নার কাজে ব্লেন্ডার কিভাবে সাহায্য করতে পারে? মসলা পেস্ট করার গুরুদায়িত্ব ব্লেন্ডারের ওপর চাপিয়ে দিতে পারেন অনায়াসে। আদা, রসুন, হলুদ, মরিচ কিংবা যে কোন ধরনের জুস, লাচ্ছি সহজেই বানাতে পারেন ব্লেন্ডার দিয়ে। চাইলে মাংসের কিমাও করা যায় ব্লেন্ডারে।

অপরাজিতাবিডি ডটকম/আরআই.

Facebook Comments