banner

শুক্রবার, ১৭ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 715 বার পঠিত

 

যা যা আসছে এবার ঈদের ঢাকাই সিনেমা হল গুলোতে

ঈদে বিনোদনের অন্যতম মাধ্যম গুলোর মধ্যে একটি হচ্ছে,নতুন মুক্তি প্রাপ্ত সিনেমা। প্রতি ঈদেই তাই মুক্তি পেয়ে থাকে বেশ কিছু নতুন সিনেমা। যদিও বিগত কয়েক বছরে এই মুক্তি পাওয়া সিনেমা গুলোর সংখ্যা আগের চেয়ে কমে এসেছে।

মোট চারটি ছবি মুক্তি প্রতিক্ষিত এবারের ঈদে। যার মধ্যে দু’টি ছবিতে আছেন হালের ব্যস্ত চিত্রনায়ক শাকিব খান। আর তার বিপরীতে এবারও দেখা যাবে অপু বিশ্বাসকে। গত কয়েক বছরের ধরে এমনই ধারাবাহিকতা চলছে। তবে জুটি হিসেবে দর্শক জনপ্রিয় ও ব্যবসাসফল তারা। তাই প্রযোজকদের অন্তত হল পাওয়ার চিন্তাটা করতে হয় না। কারণ ঈদে সারাদেশে অর্ধেকেরও বেশি হল শাকিবের দখলে। আর হল মালিকরাও সন্তুষ্ট।

শাহিন সুমন পরিচালিত ‘লাভ ম্যারেজ’ ছবিটি এবার ঈদে মুক্তি পাচ্ছে। এই ছবিটিতেই জুটি হিসেবে থাকছেন শাকিব খান ও অপু বিশ্বাস। শাকিব খানের দ্বিতীয় ছবিটিতে তার বিপরীতে থাকছেন পরীমনি। পরীর নামের সাথে বিতর্ক জড়িয়ে থাকলেও ইন্ডাস্ট্রির ব্যস্ততম নায়িকা এখন তিনি। প্রায় সারাবছরই ছবির শুটিং নিয়ে ব্যস্ত এই নায়িকা। তবে ঈদে শাকিবের সাথে জুটি বেধে দর্শকদের মাঝে কতটা সাড়া ফেলতে পারবেন তা এখন অপেক্ষা।

‘আরো ভালোবাসবো তোমায়’ শিরোনামে এই ছবিটি পরিচালনা করেছেন এস এ হক অলিক। ছবিটির মাধ্যমে দীর্ঘদিন পর আবারও চলচ্চিত্র নির্মাণ করলেন তিনি। নতুন ছবির ব্যবসা প্রসঙ্গে অলিক বলেন, ‘এবার রোমান্টিক ছবি নির্মাণ করেছি। আর এবার যেহেতু চারটি ছবি মুক্তি পাচ্ছে তাই ব্যবসাটাও তো ভাগ হয়ে যাবে। তবুও আমি আশাবাদী। আর গত কয়েক বছর ধরেই শাকিবের প্রতি একটা নির্ভযোগ্যতা সবার তৈরি হয়েছে।’

নায়িকা নির্ভর চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে অনেকদিন ধরেই ছিল না। শাবনুর, পূর্ণিমা ও মৌসুমীর সময়ের পর দর্শক নায়িকা দেখে হলে যান গুটিকয়েক মাত্র। কিন্তু চলচ্চিত্রের এই সময়ে জনপ্রিয় চিত্রনায়িকা মাহিয়া মাহী আসার পর সেই সঙ্কটটা অনেকটা পূরণ হয়েছে। যদিও জাজ মাল্টিমিডিয়ার নিজস্ব হলগুলোতেই মুক্তি পায় ছবিগুলো। তবে জনপ্রিয়তা নিয়ে কোনো বিতর্ক নেই। জাজের বাইরেও তাকে নিয়ে ছবি করতে প্রস্তুত অনেক প্রযোজক। মাহীর প্রতি ইন্ডাস্ট্রির এই নির্ভরশীলতার ইতিবাচক দিকটা এখন পরিস্কার। এবার ঈদে মুক্তি পাচ্ছে মাহীর ‘অগ্নি ২’ ছবিটি। ‘অগ্নি’ ছবির সাফল্যের পর সিক্যুয়াল নির্মাণ হয়েছে যৌথ প্রযোজনায়। ওপার বাংলার ওম ও আশীষ বিদ্যার্থী অভিনয় করেছেন ছবিটিতে। ছবিটি প্রসঙ্গে চিত্রনায়িকা মাহী বলেন, ‘নতুন এক অভিজ্ঞতা আমার জন্য ‘অগ্নি ২’ ছবিটি। চলচ্চিত্রের আরও একটা অধ্যায় শেষ করলাম। আশাবাদী ছবিটি নিয়ে, কারণ ‘অগ্নি’ ছবিটি থেকে ভালো সাড়া পেয়েছি বলেই এর সিক্যুয়াল করা।’
Mahi-Large20150509185644
‘অগ্নি ২’ ছবিটি এরইমধ্যে ২০০টি হল দখল করেছে। এবার জাজের নির্দিষ্ট হল ছাড়াও মুক্তি পাচ্ছে স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস’সহ বেশ কয়েকটি বাইরের হলে। ছবিটি প্রসঙ্গে জাজ মাল্টিমিডিয়ার ইন্টারন্যাশনাল উইং ও মার্কেটিং কনসালটেন্ট রোমিম রায়হান বলেন, ‘ছবিটি ঈদে দেশে মুক্তি পাবে এবং দেশের বাইরে ঈদের পরেই একসাথে মুক্তি দেয়া হবে। বাইরের দেশগুলোতে সেন্সরের কাজ চলছে। প্রথমবারের মতো আন্তর্জাতিকভাবে এতগুলো দেশে বাংলা ছবি মুক্তি পেতে যাচ্ছে। এতে আমাদের চলচ্চিত্র শিল্পের উন্নতিতে আরও একধাপ এগুচ্ছি আমরা।’
ঈদে চার নম্বর ছবিটি মুক্তি পাচ্ছে ‘পদ্ম পাতার জল’। তন্ময় তানসেন পরিচালিত ছবিটিতে অভিনয় করেছেন ইমন ও বিদ্যা সিনহা মীম। নির্ভরযোগ্য কাস্টিং ছাড়া ঈদে চলচ্চিত্র মুক্তি থেকে বিরত থাকেন অনেকে। ঈদের পরেই হল বুকিং চলে অনেক ছবির। ‘পদ্ম পাতার জল’ ছবির নায়ক ইমন বড়পর্দায় অনেকদিন। তবে এখনও তার অবস্থান নড়বড়ে। অন্যদিকে মীম সম্প্রতি বড়পর্দায় নিয়মিত হলেও তার অবস্থানটাও নির্ভযোগ্য নয়। তাই এবারে ব্যবসার দৌড়ে এই চলচ্চিত্রটি নিয়ে আয়ের হিসেবটার জন্য অপেক্ষা করতে হবে মুক্তির কয়েকদিন পর পর্যন্ত। তবে প্রত্যাশার বিষয়টি চলচ্চিত্রের প্রচারণা। কিছুদিন আগেই ছবিটি উপলক্ষে এক পার্টিতে যোগ দেন দেশের জনপ্রিয় মুখগুলো। যেখানে উপস্থিত ছিলেন জনপ্রিয় চিত্রনায়িকা শাবনুর। তাই এই ছবিটি নিয়ে আশার কথাও কম না।
 download

এবার চলচ্চিত্র মুক্তির তালিকায় নেই ঢালিউডের আলোচিত অনেকেই। যার মধ্যে রয়েছেন আরিফিন শুভ, জায়েদ খান, বাপ্পিসহ অনেকে। তবে চলচ্চিত্র সংশ্লিষ্টদের সবার হতাশার জাগাটা হল সঙ্কট নিয়ে। দেশে প্রায় ৩২০টি হল। যার সংখ্যা প্রতিনিয়তই কমছে। এরমধ্যে চাইলেও অনেক ছবি মুক্তি দিতে পারছেন না প্রযোজকরা। চলচ্চিত্র শিল্পের উন্নতির জন্য তাই এখন জরুরি হল বাড়ানো। পাশাপাশি বর্তমান হলগুলোর পরিবেশ উন্নয়ন। হল না থাকলে দেশের চলচ্চিত্রের নিকট ভবিষ্যত্ নিয়ে যতই আশাবাদী মন্তব্য প্রকাশ পাক, সেগুলো স্বপ্নই থেকে যাবে। তাই সরকার ও সংশ্লিষ্টদের বিষয়টি গুরত্বসহকারে দেখা উচিত। পাশাপাশি পেশাদার প্রযোজকের অভাবে ভুগছে এখন এফডিসি। তাই হলের পাশাপাশি ইন্ডাস্ট্রির প্রয়োজন এখন পেশাদার প্রযোজক।

Facebook Comments