banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 325 বার পঠিত

 

মোড়কের নানা ঢং

প্রিয়জনকে উপহার দেওয়ার সময় তা কাগজে মুড়িয়ে দেওয়ার প্রচলন প্রথম শুরু করে চীনারা। মিসরেও এই রীতি চালু হয়েছিল অনেক কাল আগে। তবে, আধুনিক র‍্যাপিং পেপারের ধারণা নিয়ে আসে কার্ড বিক্রির প্রতিষ্ঠান হলমার্ক। র‍্যাপিং পেপারের ইতিহাস বিষয়ে ঘাঁটতে গিয়ে ইন্টারনেটের একটি ব্লগ থেকে পাওয়া গেল এমনই তথ্য। র‍্যাপিং পেপারে উপহার মুড়ে দেওয়াটা এখন শিল্পে পরিণত হয়েছে।
.উপহার তো কাগজে না মুড়েও দেওয়া যায়। তাহলে উপহার র‍্যাপিংয়ে কেন এত মেধা খরচ? অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান ব্রাউন পেপারের অন্যতম অংশীদার নাজিলা সাবরিন জামান বলেন, ‘উপহার তো এমনি দেওয়া যায় কিন্তু তা একটি র‍্যাপিং পেপারে সুন্দর করে মুড়িয়ে দিলে যাকে উপহার দেবেন তাঁর মধ্যে একটি বাড়তি আকর্ষণ কাজ করে। ভেতরে কী আছে তা তো তিনি জানেন না। অনেক সময় নিজে থেকে কিছু একটা আন্দাজ করে নেন। আবার কখনো কোনো ধারণাও থাকে না যে প্যাকেটের ভেতর কী থাকতে পারে। প্রিয়জনকে চমকে দেওয়ার জন্য উপহারটি র‍্যাপিংয়ের মাধ্যমে আড়াল করে রাখাও একটি উদ্দেশ্য। ’
কোনো উপহার সুন্দর কাগজে র‍্যাপিং করে বা নানা কায়দায় নকশা করে দিলে যিনি উপহার পাবেন তিনিও খুশি হবেন। এই উপহার যে দায়সারা নয় বরং ভালোবাসা থেকে দেওয়া, এটা বোঝানোর একটি অন্যতম কৌশল হতে পারে আকর্ষণীয় র‍্যাপিং।
বাজারে নানা ধরনের র‍্যাপিং পেপার পাওয়া যায়। তবে শুধু কাগজ দিয়ে মুড়ে দিলেই কি চলে? মোড়ানোর ক্ষেত্রেও শৈল্পিক ছোঁয়া দেওয়া যেতে পারে। সুন্দর করে কীভাবে উপহার মোড়ানো যায়, তা ধাপে ধাপে থাকছে এখানে। ধাপগুলো দেখিয়ে দিয়েছেন সৈয়দা সাদিয়া শেহ্‌রীন।.

 

Save

Save

Save

Save

Facebook Comments