banner

শনিবার, ০৪ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 856 বার পঠিত

 

ভ্রমণের ব্যাগে চাই প্রয়োজনীয় জিনিস

চাকরি বা ব্যবসা সূত্রে অনেকেই অবস্থান করেন দূরে। বাইরে থাকার এই অভ্যাসটা তাদের কাছে বাড়িকে করেছে অতি আপন। নাড়ীর টানে সেখানে বারবার মন ছুটে যায়। সে চাওয়ার পূর্ণতা মেলে ঈদ বা যেকোনো উৎসবে পাওয়া ছুটিতে। তাই যে যেখানেই থাকুন ছুটির আগে তল্পিতল্পা নিয়ে বাড়িতে যাওয়াটা চাই-ই। এসময় আগে দরকার প্রয়োজনীয় অনুষঙ্গ সঙ্গে রাখার ব্যবস্থা করা।

বেড়াতে যাওয়ার ঠিক আগ মুহূর্তে প্রয়োজনীয় জিনিস গোছানো নিয়ে বিপাকে পড়তে হয়। অনেকেই বেড়াতে যাওয়ার সময় কি নেবো কি রেখে যাবো সেটা নিয়ে মহা ঝামেলায় পড়েন। যারা চাকরিজীবী বা ব্যবসায়ী তাদের ব্যস্ততার মুহূর্তে এটা আরও বেশি যন্ত্রণাদায়ক। তাই দরকার আগেভাগে সব গুছিয়ে রাখা।

এবারের ঈদটা রোদ-বৃষ্টির দোলাচলে দুলছে। কখনো ভ্যাপসা গরম আবার কখনো বৃষ্টিতে স্যাঁতসেঁতে অবস্থা। তারওপর আবার লম্বা ভ্রমণে আপনি কিছুটা দুর্বল হয়ে পড়তে পারেন। এদিকে মাসজুড়ে রোজা করে খাওয়ার অভ্যাসটাও কিছুটা নাজুক হয়েছে। হঠাৎ করে বেশি খাবারের চাপে গণ্ডগোল দেখা দিতে পারে আপনার পেটে। সামান্য সর্দি-জ্বরেও ভুগতে পারেন। তাই সব ধরনের প্রতিকূলতার বিপরীতে নিজের শরীর-মন ফুরফুরে রাখতে ব্যবস্থা নেয়া জরুরি। সঙ্গে রাখতে পারেন ওরস্যালাইন, পারাসিটামল, এন্টিসেপ্টিক ক্রিম যেমন- সেভলন ক্রিম ( শেভ করার পরও ব্যাবহার করা যাবে ), ব্যান্ড – এইড, ডাক্তারি তত্ত্ববধানে থাকলে আপনার প্রয়োজনীয় ওষুধপত্র।

উৎসবের এই সময়টাতে সাজগোজ খুব বড় একাটা ব্যাপার সৌন্দর্য প্রেমি সবার কাছে। তাই মেয়েরা প্রয়োজন অনুযায়ী হালকা গহনা ও সাজগোজের জিনিস নিতে ভুলবেন না। কারণ, আপনার ব্যবহৃত এসব অনুষঙ্গ মিলিয়ে অন্য কারো কাছে নাও পেতে পারেন। আর উল্টো-পালটা কিছু ব্যবহার করে ত্বকের বারোটা বাজানোর কোনো মানে হয় না।

ছেলেরা সঙ্গে রাখতে পারেন শেভিং জেল (ট্রাভেল সাইজ), রেজার, আফটার শেভ( স্যাভলন ক্রীম ও ব্যাব হার করা যাবে), হেয়ার জেল, সুগন্ধি।

তবে বেড়াতে যাওয়ার জন্য ছেলেমেয়ে উভয়ের জন্য যেসব জিনিস একান্ত প্রয়োজন তাহল, অল ইন ওয়ান ময়েশ্চারাইজার ও ভ্যাসলিন, সানস্ক্রিন (২৫-৫০ এস পি এফ), চিরুনি, টুথপেষ্ট, টুথব্রাশ, মিনিপ্যাক শ্যাম্পু ও কন্ডিশনার, শাওয়ার জেল (ট্রাভল সাইজ), সানগ্লাস, ফোল্ডিং ছাতা( প্রয়োজন অনুযায়ী), হ্যান্ড স্যানিটাইজার, টিস্যু পেপার ও ওয়েট টিস্যু, ডিওডোরেন্ট ও পারফিউম।

সবথেকে বড় বিষয় হলো পরিধেয় পোশাক। তাই প্রয়োজনীয় পোশাক, শোবার পোশাকের সঙ্গে জুতা-স্যান্ডেল নিয়ে নিন লাগেজে। সঙ্গে হাতমুখ মোছার জন্য ছোট্ট তোয়ালে নিতে ভুলবেন না। সবকিছু ঠিকঠাক থাকা মানে আপনার অবকাশ যাপন উঠবে তুঙ্গে। এরই মধ্যে অনেকেই ব্যস্ত শহর ছেড়ে ছুটি চলেছেন গন্তব্যে। অনেকেই দুয়েকদিনের মধ্যেই যাবেন। তাই আনন্দের ঈদ উৎসবকে আরও বেশি আনন্দময় করে তুলতে সময় নিয়ে গুছিয়ে নিন নিজের লাগেজটি।

Facebook Comments