banner

বুধবার, ০১ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 345 বার পঠিত

 

ব্রিটেন সাময়িকী প্রসপেক্টাসের তালিকায় বিশ্বসেরা নারী চিন্তাবিদ

২০২০ আলের ১৪ জুলাই ৫০ সেরা চিন্তাবিদের তালিকা প্রকাশ করেছে ব্রিটেনের সাময়িকী প্রসপেক্টাস। সেখান থেকে শীর্ষ ১০ জনকে বাছাই করতে ২০ হাজার ভোট গ্রহণ করা হয়। সেই বিশ্বসেরা নারী চিন্তাবিদদের কয়েকজন হলেন-

কে কে সাইলাজা
স্বাস্থ্যমন্ত্রী, কেরালা, ভারত

বিশ্বের সেরা ১০ চিন্তাবিদের মধ্যে শীর্ষস্থানে রয়েছেন ভারতের কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে সাইলাজা। তিনি সাইলাজা টিচার হিসেবে বেশি পরিচিত। ভারতের গণ্ডি পেরিয়ে তিনি আন্তর্জাতিকভাবেও ব্যাপক প্রশংসিত। করোনা মোকাবেলায় ভারতের কেরালা এখন বিশ্বে মডেল হিসেবে পরিণত হয়েছে। জানুয়ারির শুরুতে কেরালায় তিন ছাত্রের করোনাভাইরাস সংক্রমণ চিহ্নিত হয়। ওই তিন ছাত্রই চীনের হুবেই প্রদেশের উহানে পড়াশোনা করতে গিয়েছিলেন। সঙ্গে সঙ্গেই চীন থেকে আগত ব্যক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন তিনি। কেন্দ্রীয় সরকারের আগেই সাইলাজার নেতৃত্বে করোনা মোকাবেলায় সাফল্য অর্জন করেছে কেরালা রাজ্য।

জাসিন্ডা আরডার্ন
প্রধানমন্ত্রী, নিউজিল্যান্ড

বিশ্বের সেরা ১০ চিন্তাবিদের মধ্যে জাসিন্ডা আরডার্ন দ্বিতীয়। পুরো নাম জাসিন্ডা কেট লরেল আরডার্ন। নিউজিল্যান্ডের দু’-দু’বারের প্রধানমন্ত্রী থেকে তিনি এখন পরিণত হয়েছেন বিশ্বকে শান্তির পথে নেতৃত্ব দেয়ার দূত হিসেবে। মসজিদে সন্ত্রাসী হামলার পর সবচেয়ে বেশি আলোচনায় এসেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। গোটা বিশ্বে শান্তির পথে নেতৃত্ব দেয়ার দূত হিসেবে আলোচিত হচ্ছেন জাসিন্ডা অরডার্ন।

মেরিনা তাবাসসুম

স্থপতি

বিশ্বের সেরা ১০ চিন্তাবিদের মধ্যে মেরিনা তাবাসসুম তৃতীয়। তিনি বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মিল রেখে ভবন নির্মাণ এবং পরিবেশের দ্বারা উদ্ভূত চ্যালেঞ্জগুলো গ্রহণ করে নকশা তৈরিতে অবদান রেখেছেন। তার নকশা করা স্থানীয় উপকরণের হালকা ওজনের বাড়িগুলো স্টিলের ওপর দাঁড়িয়ে থাকতে সক্ষম এবং পানির মাত্রা বেড়ে গেলে সেগুলো সরানো যায়। বিষয়গুলো আন্তর্জাতিকভাবে ভূয়সী প্রশংসা কুড়িয়েছে।

ইলোনা জ্যাবো দে কার্ভালহো
রাষ্ট্রবিজ্ঞানী, ব্রাজিল

বিশ্বের সেরা চিন্তাবিদদের মধ্যে পঞ্চম স্থানে রয়েছেন ব্রাজিলের রাষ্ট্রবিজ্ঞানী ইলোনা জ্যাবো দে কার্ভালহো। তিনি একজন নাগরিক উদ্যোক্তা, ইগারাপা ইন্সটিটিউটের সহ-প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক। ২০১১ সালে প্রতিষ্ঠার পর থেকে ইন্সটিটিউটটি সুরক্ষা, জলবায়ু এবং উন্নয়নের ছেদগুলো নিয়ে অগ্রণী গবেষণা, নতুন প্রযুক্তি এবং নীতি তৈরি করেছে।

ওলিভেট ওটেলে
ইতিহাসবিদ

ব্রিটেনের ইতিহাসবিদ ওলিভেট ওটেলে বিশ্বের নারী চিন্তাবিদদের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছেন। তিনি কালো নারীদের মধ্যে প্রথম যিনি ব্রিসটল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক।

রুথ উইলসন গিলমোর
ভূগোলবিদ, মার্কিন

বিশ্বের সেরা চিন্তাবিদদের মধ্যে মার্কিন ভূগোলবিদ রুথ উইলসন গিলমোর স্থান সপ্তম। তিনি সেন্ট্রার ফর প্লেসের পরিচালক, সংস্কৃতি ব্যক্তিত্ব, রাজনীতিবিদ এবং নিউইয়র্কের সিটি বিশ্ববিদ্যালয়ের ভূগোলের পৃথিবী এবং পরিবেশবিজ্ঞানের অধ্যাপক। এ বছর তিনি আমেরিকান অ্যাসোসিয়েশন অব জিওগ্রাফারস আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড পান।

গ্রেটা সেলেস্ট গারউইগ
চলচ্চিত্র নির্মাতা

গ্রেটা সেলেস্ট গারউইগ। বিশ্বসেরা চিন্তাবিদদের তালিকায় রয়েছেন তিনিও। তিনি একজন মার্কিন অভিনেত্রী, লেখক, পরিচালক ও চিত্রনাট্যকার। ২০১৭ সালে ‘লেডি বার্ড’ চলচ্চিত্র দিয়ে গ্রিটা গারউইগের একক পরিচালক হিসেবে অভিষেক হয়। ছবিটি সমাদৃত হয়। ৭৫তম গোল্ডেন গ্লোব পুরস্কারে সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র বিভাগে পুরস্কার লাভ করে। ‘লেডি বার্ড’ ছবিতে শ্রেষ্ঠ চিত্রনাট্যের জন্য তিনি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। অর্জন করেন একাডেমি অ্যাওয়ার্ডও। গারউইগ অস্কারের ইতিহাসে শ্রেষ্ঠ পরিচালনা বিভাগে মনোনীত পঞ্চম নারী।

হিলারি ম্যানটেল
ঔপন্যাসিক

সাহিত্যিক হিলারি ম্যানটেলের লেখা বই ‘উল্ফ হল’ ২০০৯ সালে প্রকাশিত হয়। এ বইয়ের জন্য তিনি ম্যান বুকার পুরস্কার লাভ করেন। তার সাহিত্যকর্মগুলো ব্যক্তিগত স্মৃতিচারণমূলক গ্রন্থ থেকে শুরু করে ঐতিহাসিক উপন্যাস পর্যন্ত বিস্তৃত। ইংল্যান্ড এবং যুক্তরাষ্ট্রে তিনি বেশ কিছু পত্রিকা ম্যাগাজিনে সমালোচক হিসেবেও কাজ করছেন। সমাজের নানা বিষয় উঠে এসেছে তার লেখায়। বিশ্বসেরা চিন্তাবিদের তালিকায় এর আগেও ছিলেন তিনি। এবারও তিনি তালিকায় রয়েছেন।

সারাহ গিলবার্ট
বিজ্ঞানী

বিজ্ঞানী সারাহ গিলবার্ট। কোভিড-১৯ নিরসনের ভ্যাকসিনের খোঁজে পৃথিবী যখন তোলপাড় তখন সর্বপ্রথম ‘সুখবর’ দেন এই সারাহ গিলবার্টই। লন্ডনের জেনার ইন্সটিটিউট ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে তৈরি করা হচ্ছে নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন। এ গবেষণার পুরোভাগে রয়েছেন সারাহ গিলবার্ট। বিশ্বসেরা চিন্তাবিদদের তালিকায় তিনি জায়গা করে নিয়েছেন।

এস্তের ডুফলো
অর্থনীতিবিদ

ফরাসি অর্থনীতিবিদ এস্তের ডুফলো ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছেন। নোবেল পুরস্কারের ইতিহাসে তিনি সর্বকনিষ্ঠ অর্থনীতিবিদ। তার স্বামী ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় যৌথভাবে নোবেল পুরস্কার অর্জন করেন। এ বছর তিনি বিশ্বসেরা চিন্তাবিদের তালিকায় রয়েছেন। তিনি ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজিতে দারিদ্র্য বিমোচন ও উন্নয়ন অর্থনীতির অধ্যাপক।

কোরনেল ওয়েস্ট
দার্শনিক আফ্রিকান-আমেরিকান

বিশ্বের সেরা ১০ চিন্তাবিদের মধ্যে চতুর্থ স্থানে রয়েছেন কোরনেল রোনাল্ড ওয়েস্ট। তিনি একজন আমেরিকান দার্শনিক, রাজনৈতিক কর্মী, সামাজিক সমালোচক, লেখক এবং বুদ্ধিজীবী। পশ্চিম আমেরিকার বামপন্থী রাজনীতির সঙ্গে তিনি যুক্ত। তিনি বেশ কয়েকটি ডকুমেন্টারিতে অভিনয় করেছেন।

ফিলিপ্পে ভ্যান প্যারিস
দার্শনিক, বেলজিয়াম

বিশ্বের সেরা চিন্তাবিদদের মধ্যে অষ্টম স্থানে রয়েছেন ফিলিপ্পে ভ্যান প্যারিস। তিনি একজন বেলজিয়ামের রাজনৈতিক দার্শনিক এবং রাজনৈতিক অর্থনীতিবিদ। তিনি একটি মৌলিক আয়ের ধারণার এবং ভাষাগত ন্যায়বিচারের প্রথম পদ্ধতিগত চিকিৎসার জন্য অন্যতম প্রবক্তা। প্রধান প্রতিরক্ষাকারী হিসেবে পরিচিত।

Facebook Comments