banner

সোমবার, ২০ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 193 বার পঠিত

বৈবাহিক জীবনে রাসূল (সা.)-এর আদর্শ

1131979732_5125cce200_o_38845মুহাম্মদ আরিফুর রহমান জসিম: মহান আল্লাহতায়ালার অগণিত রহমতের মধ্যে দাম্পত্য জীবন এক সমুজ্জ্বল মহিমায় মহিমান্বিত রহমত। মহান আল্লাহতায়ালা মানব জাতিকে তার ইবাদতের জন্য সৃষ্টি করলেও মানুষের জৈবিক চাহিদাকে উপেক্ষা করেননি। তিনি তাদের হৃদয় বৃত্তির কথা বিবেচনায় রেখে বৈবাহিক জীবনধারার বিধান রেখেছেন। আর দাম্পত্য জীবন সার্থক করতে সহধর্মিণী নির্বাচনের তাগিদ দিয়েছেন।

এ সম্পর্কে মহান আল্লাহতায়ালা ইরশাদ করেন, তোমাদের মধ্যে এবং তোমাদের দাস-দাসীদের মধ্যে যারা অবিবাহিত তাদের বিয়ে দিয়ে দাও; যদি তারা দরিদ্র হয়, তাহলে আল্লাহতায়ালা তাদের নিজ অনুগ্রহে সচ্ছল করে দেবেন। মহান আল্লাহতায়ালা প্রাচুর্যময় এবং সর্বজ্ঞ। (সূরা আল-নূর : আয়াত-৩২)

স্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে রাসূল (সা.) ইরশাদ করেন, হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) ইরশাদ করেছেন, চারটি কারণে রমণীকে বিবাহ করা হয়ে থাকে। তার সম্পদ থাকার জন্য, বংশ মর্যাদার কারণে, সৌন্দর্য ও ধর্মভীরুতার জন্য। তবে তুমি ধর্মভীরু রমণীকে বিবাহ করে ভাগ্যবান হও। অন্যথায় তোমার হাত দুটি ধুলোময় হবে (বুখারি, মুসলিম, আবু দাউদ, নাসয়ি, ইবনে মাজাহ, আহমাদ)।

অন্য এক হাদিসে বলা হয়েছে, দুনিয়ার সব জিনিসই আনন্দের সম্পদ, এর মধ্যে সর্বোৎকৃষ্ট আনন্দের সম্পদ হলো সতীসাধ্বী স্ত্রী। (মুসলিম-১৪৬৮) হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) বিয়ের দায়িত্ব গ্রহণ করতে আদেশ করতেন আর বিয়ে বর্জন করাকে কঠোরভাবে নিষেধ করতেন। আরও বলতেন, তোমরা এমন সব রমণীকে বিবাহবন্ধনে আবদ্ধ কর; যারা প্রেম প্রণয়নী প্রিয়া ও বেশি সন্তান প্রসব করার অধিকারিণী হয়। কেননা আমি তোমাদের নিয়ে কিয়ামতের দিনে নবীগণের কাছে আমার উম্মতের আধিক্যের গর্ব প্রকাশ করব। (আহমাদ : ২৪৫)

বিবাহের ক্ষেত্রে স্ত্রী নির্বাচনের জন্য অন্য এক হাদিসে বলা হয়েছে- নারীদের মধ্যে থেকে কুমারীদের বিয়ে কর। কেননা তাদের গর্ভ অধিক উর্বর, তাদের মুখ অধিক সতেজ এবং তারা অল্প উপকরণে বেশি খুশি। (ইবনে মাজাহ) এ কথা বলার অপেক্ষা রাখে না যে, একজন ভালো স্বামী এবং ভালো স্ত্রীর ঘর নিঃসন্দেহে সুন্দর ঘর তৈরির প্রধান উপকরণ। পবিত্র কোরআনে উপমার মাধ্যমে উপরোক্ত কথার সত্যতা প্রতীয়মান। যেমন বলা হয়েছে- একটি ভালো জমিন আল্লাহর হুকুমে পর্যাপ্ত বৃক্ষলতা জন্মদান করে, কিন্তু দূষিত বৃক্ষ অপর্যাপ্ত উৎপাদন করে। (সূরা আ’রাফ : ৫৮) মহান আল্লাহতায়ালার রহমতে আমাদের সবারই দাম্পত্যজীবন সুখী ও সমৃদ্ধশালী হোক। আমিন, ছুম্মা আমিন। সূত্র: ওয়েবসাইট

অপরাজিতাবিডি ডটকম/আরআই/২১জানুয়ারী২০১৪

Facebook Comments