banner

শনিবার, ১৮ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 620 বার পঠিত

বাঙ্গালীর পিঠা উৎসব

pitha (3)রবি আল ইসলাম: মুখরোচক খাদ্য হিসেবে পিঠা খাওয়ার ঐতিহ্য বাঙ্গালীদের বেশ পুরনো। বাংলাদেশে বছর জুড়েই পাওয়া যায় বাহারী রকম পিঠার স্বাদ। ঋতুভেদে থাকে স্বাদের ভিন্নতা।

 

আবহমানকাল থেকেই বাঙ্গালীর ঘরে ঘরে পিঠার উৎসব চোখে পরে। শীতকাল গ্রীষ্মকাল, প্রায় প্রতিটি ঋতুতেই থাকে একেক পিঠার উৎসব। তবে শীতকাল প্রধানত পিঠার উৎসবটা একটু বেশি। খেজুরের গুর, শীতের হাওয়া যেন পিঠার স্বাদকে করে তুলে আরো বেশি মধুর। শীতকালে এটি বাঙ্গালির লোকজ ও সংস্কৃতিরই অংশ। সারা বছর প্রতিটি ঘরে তৈরী করা হয় নানা রকম পিঠা। সকালে ভাপা পিঠা। আর রাতে চিতই পিঠা। ভাপা পিঠা বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী পিঠা। যা প্রধানত শীতকালে খাওয়া হয়। শীতের এই সুচনা লগ্নে গ্রামের হাটবাজার থেকে শুরু করে শহরের রাস্তার ধারে ,স্কুল-কলেজ মাঠে এমনকি ফাষ্টফুডের দোকান গুলোতে ভাপা পিঠা বিক্রি করতে দেখা যায়। পানির ভাপের সাহায্যে তৈরি করা হয় বিধায় আদিকাল থেকেই এই পিঠার নামকরণ করা হয় ভাপা পিঠা।

 

pitha (2)এটি প্রধানত চালের গুঁড়ার মাঝে কিছু খেজুরের অথবা আখের গুড় দিয়ে তার উপর আবার চালের গুড়া দিয়ে গরম পানির ভাপে তৈরি করা হয় এ মজাদার পিঠা। সাথে স্বাদ বৃদ্ধির করার জন্য দেয়া হয় নারকেলের শ্বাস।

 

এর পাশাপাশি চিতই পিঠা, পুলি পিঠা, পাটি সাপটা, ম্যাড়া পিঠা, তেলের পিঠা । এ পিঠা গুলি আমাদের দেশের সকলের কাছেই বেশ প্রিয়।

 

শহরে পরিবেশে সারা দিনের কর্মব্যস্ততা কাটিয়ে ফুটপাতে গড়ে তোলা পিঠা পুলির দোকানে এসে ভিড় জমায় নগরীর বিভিন্ন শ্রেণীর ক্রেতারা। ক্রেতাদের জন্য দোকানের দু’পাশে রাখা হয়েছে লম্বা বেঞ্চ। দোকানের বেচাকেনা হয় বেশ ভাল। যা আজকাল পিঠা উৎসবে পরিণত হয়েছে।

 

পিঠা তৈরি করে সংসার চালাচ্ছে নারী ও পুরুষ বিক্রতারা। মালিবাগ  মোড়ের পিঠা বিক্রেতা ফাতেমা বেগম বলেন, পিঠা বিক্রি করে যা আয় হয় তা দিয়ে আমার সংসার চলে । তিনি বলেন, দুই মেয়ে এক ছেলে নিয়ে আমার সংসারে তেমন অভাব নেই।

 

pitha (1)শাহবাগ পাবলিক লাইব্রেরির সামনে পিঠা বিক্রেতা আলাউদ্দিন বলেন ,শীত এলেই তিনি পিঠা বিক্রি করেন, এটি তার এক ধরনের নেশায় পরিণত হয়েছে। তিনি বলেন,  ভাপা পিঠা তৈরীতে খরচ এবং সময় দুইটাই কম লাগে। সব সময় ভীড় থাকে দোকানে। প্রতিদিন পিঠা বিক্রি করেই চার-পাঁচশত টাকা আয় হয় বলে জানান তিনি।

 

শহরের বিভিন্ন জায়গায় ঘুরে দেখা যায়, সর্বস্তরের জনতা ফুটপাতের তৈরী করা পিঠা ক্রয় করে ফুটপাতেই বসে খাচ্ছে। বউ, ছেলেমেয়েদের জন্য পার্সেল করে নিয়ে যাচ্ছেন বাসা বাড়ীতে। দেখে মনে হয় হরেক রকম‘ পিঠা উৎসব’ ছড়িয়ে পড়েছে রাজধানীতে। সবাই পিঠা খাওয়ায় মেতে উঠছে প্রতিদিন।

 

অপরাজিতাবিডিডটকম/আরএ/১৪ফেব্রয়ারি১৭৪০ঘন্টা২০১৪/এ

Facebook Comments