banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 373 বার পঠিত

 

ফ্যাশনে রঙ পরিবর্তিত শার্ট

১৯৯০ এর দিকে হাইপার কালার অর্থাৎ রঙ পরিবর্তন হওয়া শার্ট বেশ জনপ্রিয় ছিল। ততদিন এটি ফ্যাশনে ট্রেন্ড হিসেবে ছিল, যতদিন পর্যন্ত না ক্রেতারা বুঝতে পারল কয়েকবার ধোয়ার পর তাদের প্রিয় শার্টের রঙ ফিকে হতে শুরু করে। তবে সম্প্রতি নিউইয়র্কের ডিজাইনার নিকোলাস বেনটেল আবারও ফ্যাশনে নিয়ে এলেন হাইপার কালার। দুষণের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির জন্যই আবারও এই ধারনাটি নিয়ে এসেছেন এই ফ্যাশন ডিজাইনার। আগের ডিজাইনের শার্টগুলো তাপমাত্রার সঙ্গে তার রং পরিবর্তন করত। আর এবার বেনটিলের শার্টগুলো দুষণের কাছাকাছি আসলে তাদের রং পরিবর্তন করবে।

বেরটিলের প্রত্যেকটা শার্ট দুষণ এবং তেজস্ক্রিয়তার কাছাকাছি এলে প্রতিক্রিয়া দেখাবে। উদাহরণ হিসেবে বেনটিল দেখিয়েছেন, তার তৈরি শার্ট কার্বণ মনোক্সাইডের সংস্পর্শে এলে রঙ পরিবর্তন করবে। এছাড়া ধুলাবালি এবং ধোঁয়া পেলেও বদলাবে কাপড়ের রঙ।

বেনটিলের দাবি, এই প্রযুক্তিতে তৈরি শার্টের প্রচার ঠিক মত হলে চারদিকে বেশ সাড়া পড়ে যাবে। তার আবিস্কার প্রশংসা তো পাবেই, সেই সঙ্গে হবে বেশ জনপ্রিয়। শার্টটি কার্বণ মনোক্সাইডের দাগ আবিস্কারক হিসেবে কাজ করবে। এতে লোকজন পরিবেশ দুষণের ব্যাপারে আরো সচেতন হবে। কাপড় ব্যবহারকারী তার স্মার্টফোনের ডিসপ্লেতে রং পরিবর্তনের সতর্কতা পাবেন।

Facebook Comments