banner

সোমবার, ০৬ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 314 বার পঠিত

প্রথমবারের মতো মহাকাশে লোক পাঠানোর নেতৃত্বে নারী


প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার মনুষ্যবাহী মহাকাশযান (হিউম্যান স্পেসফ্লাইট) পরিচালনার নেতৃত্ব দেবেন এক নারী। নাসার হিউম্যান এক্সপ্লোরেশন অ্যান্ড অপারেশনস মিশনের (এইচইও) প্রধান হিসেবে ক্যাথি লুয়েডার্সকে নিয়োগ দেওয়ার পর এই ইতিহাস তৈরি হলো। গত শুক্রবার নাসার প্রধান জিম ব্রাইডেনস্টাইন টুইটারে এই নিয়োগের ঘোষণা দেন। খবর এএফপির।

গত মাসে বেসরকারি প্রতিষ্ঠানের মহাকাশযানে করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নভোচারী পাঠানোর মিশনের নেতৃত্ব দেন লুয়েডার্স। সেই সফলতার সূত্র ধরেই তাঁকে পদোন্নতি দেওয়া হয়েছে। নাসার প্রধান জিম ব্রাইডেনস্টাইন বলেন, ‘বাণিজ্যিকভাবে মহাকাশচারী ও কার্গো পাঠানো—উভয় প্রকল্প সফলভাবে পরিচালনা করেছেন ক্যাথি। তাই ২০২৪ সালে চাঁদে মহাকাশচারী পাঠানোর প্রস্তুতির অংশ হিসেবে এইচইওকে পরিচালনার জন্য তাঁকেই আমরা উপযুক্ত ব্যক্তি হিসেবে মনে করেছি।’

১৯৯২ সালে নাসায় যোগদান করেন লুয়েডার্স। গত ৩০ মে বেসরকারি প্রতিষ্ঠান স্পেসএক্সের একটি মহাকাশযানে দুজন মহাকাশচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হয়, যার নেতৃত্বে ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো বাণিজ্যিক ফ্লাইটে মহাকাশে যান নভোচারীরা।

Facebook Comments