banner

সোমবার, ২০ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 154 বার পঠিত

 

নারীর ভূমি অধিকার ও গণমাধ্যম কর্মীদের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রাজধানীতে আয়োজিত এক কর্মশালায় বক্তারা বলেছেন, নারী-পুরুষের সামাজিক অবস্থান নির্ধারিত হয় ভূমি মালিকানার ওপর ভিত্তি করে। নারী ক্ষমতায়নের অন্যতম পূর্বশর্ত নারীর অর্থনৈতিক উন্নয়ন তথা ভূমি ও সম্পত্তিতে নারীর অধিকার প্রতিষ্ঠা করা। তবে ভূমিতে নারীর অধিকার নানাভাবে উপেক্ষিত একটি বিষয়। এ অবস্থায় নারীর ভূমি অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমকে বিশেষ ভূমিকা রাখার আহবান জানিয়েছেন তারা। অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি)’র উদ্যোগে এবং বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র-এ কর্মশালার আয়োজন করে।
‘নারীর ভূমি অধিকার এবং গণমাধ্যম কর্মীদের ভূমিকা’ শীর্ষক তিনদিনের কর্মশালা গতকাল রবিবার শেষ হয়। ঢাকাস্থ এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ অডিটোরিয়াম-এ নারীর ভূমি অধিকার বিষয়ে গণমাধ্যম কর্মীদের জানার পরিধি আরও বিস্তৃত করতে এবং তাদের মাধ্যমে এ বিষয়ে জনগণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এ কর্মশালা প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার ৩৩ নারী সাংবাদিক অংশগ্রহণ করেন।
প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে উদ্বোধনী বক্তব্য রাখেন এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা এবং নারী সাংবাদিক কেন্দ্রের ভারপ্রাপ্ত সভাপতি সাংবাদিক দিল মনোয়ারা মনু। প্রথম অধিবেশনে ‘সমকালীন বাস্তবতায় নারীর ভূমি অধিকার:জনসচেতনতার গুরুত্ব’ নিয়ে আলোচনা করেন এএলআরডি’র চেয়ারপার্সন এবং নিজেরা করি’র সমন্বয়কারী নারী নেত্রী খুশি কবির। প্রচলিত উত্তরাধিকার আইন, ভূমি জরিপ, জমি-জমার কাগজপত্র ও পরিভাষা পরিচিতি নিয়ে আলোচনা করেন যথাক্রমে এএলআরডি’র কর্মকর্তা রফিক আহমেদ সিরাজী এবং মির্জা মো. আজিম হায়দার। ভূমি-সম্পদে নারীর মালিকানা, কৃষিতে নারীর অবদান, নারীর প্রতি বৈষম্য নিয়ে আলোচনা করেন দিল মনোয়ারা মনু।
এছাড়া আলোচনায় অংশ নেন এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদ, এএলআরডি’র কর্মকর্তা সানজিদা খান রিপা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. সীমা জামান, প্রথম আলোর ডেপুটি চিফ রিপোর্টার শিশির মোড়ল।
Facebook Comments