banner

রবিবার, ১৯ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 179 বার পঠিত

 

জলবায়ু ঝুঁকি মোকাবেলায় নারীর প্রতি অতিরিক্ত গুরুত্বের দাবি

জলবায়ু পরির্বতন জনিত ঝুঁকি মোকাবেলায় নানা করণীয় ঠিক করলেও, নারীদের জন্য আলাদা কিছু করা হয়নি। অথচ জলবায়ু পরির্বতনজনিত প্রতিটি অভিঘাতেই নারীরাই বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে থাকে। তাই এসব কর্মসূচিতে নারীর জন্য আলাদা পরিকল্পনা ও তহবিল বরাদ্দের প্রতি জোর দেয়া দরকার।

সোমবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র- সিআরটি’র আয়োজিত ‘জলবায়ু পরির্বতনে গৃহিত জাতীয় ও আন্তর্জাতিক নীতি ও কর্মসূচিতে জেন্ডার’ বিষয়ক এক কর্মশালায় এ কথা বলেন বক্তারা।

বিশ্বব্যাংক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সক্ষমতা বৃদ্ধি তহবিলের সহায়তায় আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ইউএন উইমেনের বাংলাদেশ প্রতিনিধি ক্রিশ্চিন হান্টার, বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

প্রতিষ্ঠানটির প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের চেয়ারপার্সন এবং ট্রাস্টি বোর্ডের সদস্য ড. রফিকুল হুদা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর এবং ইউএন উইমেনের ক্লাইমেট ও জেন্ডার সমন্বয়কারী দিলরুবা হায়দার।

জলবায়ু ও নারী বিষয়ে কর্মরত দেশ বিদেশের বিশেষজ্ঞদের অংশ গ্রহণে আয়োজিত এই কর্মশালায় দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপঠে নারীর জন্য সহাবস্থানমূলক পরিবশে তৈরির উদ্যোগ গ্রহণ করতে নীতি নির্ধারণের তাগিদ দেয়া হয়। সেই সঙ্গে পাঠ্যক্রমে নারীর প্রতি অবমাননাকর বিষয়গুলো দ্রুত অপসারণ করে জেন্ডার সহনশীল সিলেবাস ও শিক্ষকদের সেই মনোভাবে প্রস্তুতেরও পরামর্শ দেয়া হয়।

Facebook Comments