banner

রবিবার, ০৫ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 126 বার পঠিত

গাজীপুরে হাম-রুবেলা টিকায় স্কুলছাত্রীর মৃত্যুর অভিযোগ

জেলা প্রতিনিধি, অপরাজিতাবিডি ডটকম
gazipurগাজীপুর: জেলার শ্রীপুর উপজেলায় হাম-রুবেলা টিকায় এক স্কুলছাত্রী মৃত্যুর অভিযোগ উঠেছে। হতভাগ্য আফরোজা (১২) স্থানীয় প্রতাপপুর উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণিতে পড়ত।

সে প্রহলাদপুর ইউনিয়নে মেন্দিপুর গ্রামের আব্দুল ওয়াহিদের মেয়ে। এ ঘটনা তদন্তে গাজীপুর জেলা সিভিল সার্জন এবং শ্রীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের পক্ষ থেকে দু’টি কমিটি গঠন করা হয়েছে। আফরোজার বড় চাচা আব্দুল মজিদ জানান, দুপুর সাড়ে বারটার দিকে আফরোজাকে স্কুলে হাম-রুবেলার টিকা দেয়া হয়। এর কিছুক্ষণের মধ্যেই সে অসুস্থ হয়ে পড়ে। খবর পেয়ে স্কুল থেকে তাকে দ্রুত গাজীপুর সদর হাসপাতালে নেয়া হয়। পরে হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক হাফসা খানম তাকে মৃত ঘোষণা করেন। চিকিৎসক জানান, মেয়েটিকে মৃত অবস্থায়ই হাসপাতালে নেয়া হয়েছিল।

টিকা দেয়ার সময় কাছে থাকা তার চাচাতো বোন ৮ম শ্রেণির ছাত্রী সানজিদা আক্তার জানান, আফরোজার হাতে টিকার সুঁই দুইবার পুশ করা হয়। এর ১৫-২০ মিনিট পর সে জানায় তার ‘শরীর কাঁপছে ও মাথা ঘুরছে’। কিছুক্ষণ পর আফরোজা স্কুলের বারান্দায় বসে পড়ে এবং প্রস্র্রাব-পায়খানা করে দেয়। সানজিদা ঘটনাটি মোবাইল ফোনে তার বাড়িতে জানায়।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শেখ মোহাম্মদ হাসান ইমাম জানান, মেয়েটির শ্বাসকষ্টের রোগী ছিল। টিকা দেয়ার পর তার অসুস্থ হওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থলে পরিদর্শনে যান। তার মৃত্যুর কারণ তদন্ত ছাড়া বলা যাচ্ছে না। এ ঘটনার তদন্তে তার তরফে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গাজীপুর সিভিল সার্জন ডা. মো. শাহ আলম শরীফ জানান, ঘটনাটি শোনার পর স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। এ ব্যাপারে সিভিল সার্জন নিজে প্রধান হয়ে এবং শিশু বিশেষজ্ঞ ও গাজীপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সুবাস চন্দ্র সাহাসহ ৫ সদস্যের আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সন্ধ্যায় শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজ হায়দার ভূইয়া ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ দিকে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাইদ আকন্দ, শিশুটির বাবা আ. ওয়াহিদসহ এলাকাবাসী এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে মৃত্যুর প্রকৃত কারণ বের করার দাবি জানিয়েছেন। শিশুটির মৃত্যুর খবর আশপাশের এলাকায় জানাজানি হলে শতশত লোক তার বাড়িতে ভিড় জমায়।

 

অপরাজিতাবিডি ডটকম/২১.০৫.২৮জানুয়ারী২০১৪/আরএ/এ

Facebook Comments