banner

শুক্রবার, ০৩ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 111 বার পঠিত

ওয়ার্ল্ড মুসলিমাহ হলেন,তিউনিসিয়ার ফাতেমা।

untitled-8_100270_100282_0

ইন্দোনেশিয়ায় মুসলিম নারীদের নিয়ে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড মুসলিমাহ অ্যাওয়ার্ড’ প্রতিযোগিতায় তিউনিসিয়ার তরুণী ফাতমা বেন গুয়েফ্রাচ সেরা মুসলিমার (মুসলিম সুন্দরী) মুকুট জিতেছেন। পশ্চিমা বিশ্বে প্রচলিত সুন্দরী প্রতিযোগিতার পাল্টা শুধু মুসলমান নারীদের নিয়ে এ প্রতিযোগিতায় ১৮ জন ফাইনালিস্টের মধ্যে সবাইকে ছাড়িয়ে যান ২৫ বছর বয়সী এই কম্পিউটার বিজ্ঞানী।        

পুরস্কার হিসেবে তাকে দেওয়া হয় একটি সোনার ঘড়ি, সোনার ডিনার সেট ও কাবাঘরের একটি ক্ষুদ্র প্রতিকৃতি। ওয়ার্ল্ড মুসলিমাহ খেতাব জিতে উচ্ছ্বসিত তিউনিসিয়ান তরুণী ফাতমা বলেন, ‘আল্লাহর সহায়তায় আমি এতদূর এসেছি। আমার চাওয়া হলো একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র এবং সিরিয়ার মানুষের মুক্তি।’ ১৮ জন চূড়ান্ত প্রতিযোগীর মধ্যে কম্পিউটার বিজ্ঞানী এবং ডাক্তারের মতো পেশাজীবী তরুণীরাও ছিলেন। বাংলাদেশি তরুণী তারান্নুমও ছিলেন ১৮ জনের একজন। তারান্নুম পেশায় একজন চিকিৎসক। ১৮ থেকে ২৭ বছর বয়সী নারীদের জন্যই এ প্রতিযোগিতা উন্মুক্ত ছিল।

প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী প্রতিযোগীদের সবার মাথায় ছিল স্কার্ফ। বিচারকরা শুধু চেহারা বা সৌষ্ঠব দেখেই শ্রেষ্ঠ সুন্দরী নির্বাচন করেননি। তারা কতটা নির্ভুলভাবে কোরআন থেকে তেলাওয়াত করতে পারেন সে পরীক্ষাও দিতে হয়। এ ছাড়া ইসলাম এবং আধুনিক বিশ্ব সম্পর্কে তাদের জানাশোনার পরিধিও ছিল বিচার্য বিষয়।

আয়োজকদের একজন জামেয়াহ শেরিফ বলেন, ‘আমরা দেখতে চেয়েছিলাম তারা ইসলামি জীবনাচার সম্পর্কে কতটা ওয়াকিবহাল। জানতে চেয়েছি তারা কী খায়, কী পরে এবং কীভাবে জীবন কাটায়।”ওয়ার্ল্ড মুসলিমা অ্যাওয়ার্ড’ ২০১৩ সালে প্রচার মাধ্যমে স্থান পায়। প্রচলিত বিশ্বসুন্দরী প্রতিযোগিতার বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ হিসেবে তা ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হয়।

মূলত পশ্চিমাদের মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় নারীদের বিকিনি পরিয়ে উপস্থাপন করার প্রতিবাদ হিসেবে এ প্রতিযোগিতার উদ্যোগ নেওয়া হয়।

ব্রিটিশ প্রতিযোগী দিনা তরকিয়া বলেন, ‘আশা করি, এই প্রতিযোগিতায় পশ্চিমা বিশ্বে সুন্দরী প্রতিযোগিতার চিরাচরিত ধারণা যেমন পাল্টাবে, তেমনি ইসলাম সম্পর্কেও তাদের কুসংস্কার দূর হবে।’প্রায় দুই সপ্তাহ ধরে প্রতিযোগীদের অনলাইন অডিশনের মাধ্যমে শুক্রবার ফাইনালে অংশগ্রহণকারীদের চূড়ান্ত করা হয়েছিল।

Facebook Comments