banner

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 395 বার পঠিত

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিশাত আরা

nari-29

নিশাত আরা আলম। পেশা সফটওয়্যার পইঞ্জিনিয়ার। গল্পটির এখানেই শেষ নয়, বরং শুরু। পড়াশোনা শেষে আর দশটা ছেলেমেয়ে যখন হন্যে হয়ে চাকরির পেছনে ঘোরে, সেক্ষেত্রে নিশাত আরা আলমের গল্পটা একটু ভিন্নই। চাকরির পেছনে নিশাত কী ঘুরবেন, বরং চাকরি এখন তার পেছনে ঘুরছে।

দেশ-বিদেশ মিলিয়ে পড়াশোনা নিশাতের। নিশাত ইনফরমেশন টেকনোলজি এবং অটোমোশন সিস্টেম বিষয়ে মাস্টার্স করেছেন জার্মানির ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্স থেকে। আর দেশে এনসিসি এডুকেশন ইউকের অধীনে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) থেকে ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিষয়ে বিএসসি অনার্স গ্রোগ্রামে পড়াশোনা করে সনদ লাভ করেন। নিশাত আরা আলম কাজ করেছেন মূলত জাভা ও ডটনেট প্রযুক্তির সাথে। জাভা ¯িপ্রং ফ্রেমওয়ার্কে রয়েছে তার বিশেষ দতা। আগস্ট ২০১১ সাল থেকে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার এম্পায়ার ওয়ান গ্র“পে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন। আগে তিনি ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করেছেন ফেইরফ্যাক্স ডিজিটাল, সিডনি, অস্ট্রেলিয়ায়। তা ছাড়া তিনি সফটওয়্যার ডেভেলপার হিসেবে কাজ করেছেন কোয়েক্সটান্ট প্রফেশনাল সার্ভিসে। জার্মানির মানহেইম ইউনিভার্সিটির গবেষণা সহকারী হিসেবেও কর্মরত ছিলেন।

তার সাফল্যের পেছনে ছোট একটি সিদ্ধান্ত তাকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। উচ্চমাধ্যমিক পাস করার পর কী করবেন, কোথায় পড়বেন- এ চিন্তায়ই মশগুল ছিলেন। পরে অবশ্য সিদ্ধান্ত নিয়েই ফেললেন নিশাত। ধানমন্ডির ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটিতে বিএসসি অনার্স ইন আইটি প্রোগ্রামে ভর্তি হলেন এবং সফলতার সাথে প্রোগ্রামটি সম্পন্ন করার পরই জার্মানির ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সে পড়ার সুযোগ আসে। নিশাত আরা আলমের কাছে এ সিদ্ধান্ত অনেক গুরুত্বপূর্ণ ছিল। কারণ আমাদের দেশে মেয়েদের আইটি বিষয়ে পড়াশোনা এখনো এতটা প্রাধান্য পায়নি- এ কারণে প্রথমে ভয়েই ছিলাম। আইটিতে পড়াশোনা করে ভবিষ্যতে কী করব সে চিন্তাই বেশি কাজ করছিল। শেষে দেখলাম সঠিক সিদ্ধান্ত নিয়ে পড়াশোনা করলে অনেক দূর এগিয়ে যাওয়া সম্ভব। বাংলা, ইংরেজি ও জার্মান ভাষায় তার দতা রয়েছে। জাভা, সি-শার্প, ওয়েব সার্ভিস, হাইবারনেট, জেকুয়েরি, সিএসএস-৩, এইচটিএমএল-৫, মাই এসকিউএল, রুবি, পাইথন, ফেসবুক এপিআইসহ নানা বিষয়ে তার দক্ষতা রয়েছে।

যারা তথ্যপ্রযুক্তি বিষয়ে পড়াশোনা করে ক্যারিয়ার গড়তে চান, তাদের উদ্দেশে নিশাত আরা আলমের একটাই কথা- নিজের স্বপ্ন নিয়ে আত্মবিশ্বাস থাকতে হবে; আর সেই আত্মবিশ্বাসকে পুঁজি করে নিজের জীবন গড়তে হবে। এখানে কোনো আবেগ বা খামখেয়ালির স্থান নেই। নিজের জয়ের জন্য তো একটু অপো করতেই হবে। নিশাত আরা আলম স্বপ্ন দেখেন এ দেশের নারীরা একদিন তথ্যপ্রযুক্তি বিষয়ে দেশের সেরা চাকরি লুফে নেবেন নিজের যোগ্যতায়। আর হয়তো একদিন বিশ্বের সেরা আইটি চাকরিতে আমাদের দেশের নারীরা নেতৃত্ব দেবেন।

Facebook Comments