banner

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1959 বার পঠিত

 

ঘর সাজানোর কারুকাজ

অল্প খরচে এবং অলস সময়গুল ধরে রাখতে সবচেয়ে আনন্দময় কাজ হল ঘর সাজানো। আজকের আয়োজনে নানান রং এর কাগজ দিয়ে ঘর সাজানোর কৌশল শিখি। চলুন এখনি দেখে ফেলি কিভাবে নিজের প্রসাদকে অপূর্ব করে তোলা সম্ভব কাগজ দিয়ে।

কাগজের প্রজাপতি

আপনার বাসায় মনোমুগ্ধকর সৌন্দর্য তৈরি করা যাবে সামান্য কাগজ দিয়ে। আপনি নিজেই অবাক হয়ে যাবেন। সহজ উপায়ে ঘরের চেহারা পাল্টে দেবার জন্য কাগজের প্রজাপতি হতে পারে একটি সুন্দর উপাদান। এছাড়া আপনি ফুল, লতা পাতা এবং নানান ন্যাচারাল জিনিজও তৈরি করতে পারেন কাগজ দিয়ে।

কাগজের প্রজাপতি বানানোর কৌশলটি ধাপে ধাপে শিখে। আমরা সহজে ঘর সাজাতে পারি।

কি কি লাগবে

আর্ট পেপার পুরু এবং বড় সাইজের এক কালারের কাগজ আপনার বিভিন্ন প্রিন্ট পছন্দ হলে সেটিও রাখুন, পেন্সিল, কাঁচি, আঠা।

ধাপে ধাপে কৌশল

১ম ধাপ
প্রথমেই প্রজাপতি সিলেকশন(রংবাহারি, নাকি এক কালার, নাকি প্রিন্ট)। পেন্সিল দিয়ে প্রজাপতি আঁকতে পারেন অথবা যদি আপনি আর্টে পারদর্শী না হন তাহলে বিভিন্ন সাইজের প্লাস্টিক বা কাগজের প্রজাপতি কিনে নিতে পারেন ছোট থেকে বড় সাইজের দু একটা প্রজাপতি। এবার ছাপ দিয়ে দিয়ে আঁকুন।

২য় ধাপ
আঁকা অংশের পাশ দিয়ে কাঁচি দিয়ে প্রজাপতিগুলো কাটুন। ইচ্ছেমত প্রজাপতি বানাতে পারেন। তবে ছোট থেকে শুরু করে ধীরে ধীরে বড় করে অনেকগুলো প্রজাপতি বানালে দেখতে সুন্দর ও আকর্ষণীয় লাগবে। ৩০-৫০ টি বানাতে পারেন। খুব নিখুঁত করে কাঁটার চিন্তা করবেন না তাহলে মন খারাপ হতে পারে।

৩য় ধাপ
কাটা হয়ে গেলে। আঠা লাগানোর পালা। আঠা লাগানোর আগে প্রজাপতিগুলো মাঝখানে হালকা ভাঁজ করে নিন। যাতে দেয়ালে লাগানোর পর দেখতে সুন্দর ও জীবন্ত মনে হয়। কোথায় লাগাবেন এবং কতগুল লাগাবেন তার উপর সুন্দর বিষয় নির্ভর করবে না বরং আপনার পছন্দের উপর সৌন্দর্য নির্ভর করে।

আপনার যে কোন রুমের দেয়ালে বা শুধু ড্রয়িং রুমে অথবা এক পাশে দেয়ালের এই প্রজাপতিগুলো আটকে দিতে পারেন। খুবই সহজ উপায়ে এবং তেমন খরচ ছাড়াই রুমের ডেকোরেশন হয়ে যাবে।

Facebook Comments