banner

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 738 বার পঠিত

 

রান্নার রেসিপিতে বাহারি ‘ভর্তা’

রোজকার জনপ্রিয় খাবার গুলোর মধ্যে ‘ভর্তা’
অন্যতম। আজকের রেসিপি তে থাকছে হরেক প্রকার ভর্তার রেসিপি যা সহজেই আপনি ঘরে বসে বানাতে পারেন।

আসুন রেসিপি গুলো ধাপে ধাপে দেখি-

টাকি মাছ ভর্তা

উপকরণ: টাকী মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, গোটা কাচা মরিচ ৪ টি, গোটা রসুন ৭ কোয়া, আদা সামান্য, হলুদ হাফ চা চামচ, সয়াবিন তেল হাফ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালী: টাকী মাছের আঁশ ছাড়িয়ে নিন। মাথাটা কেটে ফেলুন; মাঝে চিরে নিয়ে কাটা গুলো ফেলে দিন। এভাবে সব গুলো মাছ কেটে ধুয়ে নিন। কড়াই চুলাই দিয়ে গরম হলে অর্ধেক পরিমান তেল দিন। তেল গরম হলে আদা ছাড়া সব উপকরণ সহ মাছ গুলো দিয়ে আন্দাজ মতো পানি দিয়ে মৃদু আঁচে মাছ গুলো ঢাকা দিয়ে ২০ মিনিট রান্না করুন। এবার আঁচ বাড়িয়ে দিয়ে মাছ গুলো ভালকরে ভাজুন। বাকী তেল দিয়ে ভাজা ভাজা করুন। লাল লাল হয়ে নীচে লাগা লাগা হলে নামিয়ে নিন। এবার অল্প কাঁচা আদা দিয়ে পাটায় মিহি করে বেটে নিন। বাটা হয়ে গেলে একটি বাটিতে তুলে পরিবেশন করুন।

আলু ডিম ভর্তা

উপকরণ: ডিম ২টি, আলু ১টি (মাঝারি সাইজের), কাঁচামরিচ কুঁচি ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: আলু এবং ডিম সেদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে আলু এবং ডিম আলাদাভাবে চটকে নিন। এবার পেঁয়াজ কুচি, লবণ এবং আধা চা চামচ সরিষার তেল দিয়ে ডিম ও আলু ভালোভাবে মেখে ভর্তা তৈরি করুন।

থানকুনি পাতার ভর্তা

উপকরণ: থানকুনি পাতা ১ কাপ, কাঁচামরিচ ২টি, রসুনের কোয়া ২টি, লবণ স্বাদ মতো, তিল ২ টেবিল চামচ, কালিজিরা ১ চা চামচ।

প্রণালী: সব একসঙ্গে বেটে (সব পাতা ধুয়ে পানি মুছে নিতে হবে) ভর্তা তৈরি করতে হবে। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কাঁচা করল্লা ভর্তা

উপকরণ: কাঁচা করল্লা ২টি, কাঁচামরিচ কুঁচি ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ১ চা চামচ, লবণ পরিমা মতো।

প্রণালী: করল্লা ধুয়ে খুব মিহি করে কুঁচি করে নিন। এবার করল্লা কুচি চটকে নিয়ে পেঁয়াজ, কাচা মরিচ, লবন এবং তেল দিয়ে ভর্তা তৈরি করুন।

Facebook Comments