banner

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং, ,

পোস্টটি 546 বার পঠিত

 

স্বাধীনতার অহংকার

স্বাধীনতা একটি দেশ ও জাতির পরিচয় বহন করে। তাই স্বাধীনতা দিবস মাথায় রেখে ফ্যাশন হাউসগুলোর বিশেষ আয়োজনে পোশাকের রঙ ও মোটিফ সবকিছুতেই উঠে এসেছে স্বাধীনতার আবহ। প্রতি বছর নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয় স্বাধীনতা দিবস। আর এ সবকিছুর মূলেই রয়েছে স্বাধীনতার চেতনাকে উজ্জীবিত রাখা। জাতীয় চেতনাকে তুলে ধরার ক্ষেত্রে পোশাকও এখন অন্যতম একটি মাধ্যম। কয়েক বছর ধরে এ কাজটা খুবই আন্তরিকতার সাথে করে যাচ্ছেন আমাদের ফ্যাশন ডিজাইনাররা। তাদের পোশাকে প্রাধান্য দেয়া হয়েছে রঙ, ডিজাইন, কাটিংয়ের মতো বিষয়গুলো।

জীবনধারা বদলের সঙ্গে সঙ্গে স্বদেশের প্রতি ভালোবাসা আজ আমাদের সাজে-কাজে, চলনে-বলনে। লাল-সবুজ ভালোবাসার সেই রঙ আজ উঠে এসেছে আমাদের পোশাক-পরিচ্ছদ এবং সাজসজ্জায়। আর তাই এবারে পোশাকের ক্ষেত্রে দেশীয় বস্ত্রকেই প্রাধান্য দিয়েছেন বেশির ভাগ ফ্যাশন হাউস ও নামকরা ডিজাইনাররা।

স্বাধীনতার রং বলতে লাল-সবুজকেই বোঝায়। আর তাই এ দিবসের ফ্যাশনের প্রাধান্য পায় লাল আর সবুজ এই দুটি রং। তাই পোশাকে লাল-সবুজের ছোঁয়া থাকতেই হবে। পোশাকে না হোক, ওড়না, ব্যাগ অথবা অলঙ্কারে থাকা চাই লাল-সবুজের ছোয়া। স্বাধীনতা দিবস এলেই দেশীয় ফ্যাশন হাউসগুলো নিজেদের সাজিয়ে নেয় লাল-সবুজ নানা রঙের ও ঢঙের পোশাকে। শাড়ি, পাঞ্জাবি, শার্ট, কুর্তা, ফতুয়া, স্কার্ট কিংবা শিশুদের জামার ডিজাইনে আনা হয় স্বাধীনতা আমেজ।

Sadinota

এখন মানুষের সৌখিনতা ও পছন্দের সঙ্গে সামঞ্জস্য রেখে ফ্যাশন হাউসগুলো বেশ রুচিশীল ও উত্সব নির্ভর পোশাক তৈরি করছে। আবার অনেকেই নিজের সৃজনশীলতায় রাঙিয়ে তৈরি করে নিচ্ছেন নিজের একদম আলাদা একটি স্বাধীনতা দিবসের স্টাইল। নারীরা লাল-সবুজ শাড়ি পরতে পারেন লম্বা হাতার ব্লাউজ। লাল-সবুজ শাড়ি পরতে না চাইলেও এক রঙা শাড়ির সঙ্গে লাল-সবুজের সংমিশ্রণে ব্লাউজ পরুন। এক্ষেত্রে সাদা, ঘিয়া কিংবা কালো শাড়ির সঙ্গে মানানসই লাল কিংবা সবুজ ব্লাউজের হাতায় লেস বসানো হলে দেখতে আরও সুন্দর লাগবে আপনার স্বাধীনতা দিবসের পোশাক।

পুরুষদের ক্ষেত্রেও লাল-সবুজ রঙের পছন্দের পাঞ্জাবি বা ফতুয়াটি বেছে নিতে পারেন। এদিন শিশুদেরও লাল-সবুজের পোশাক পরতে দিতে পারেন। এতে তাদের মধ্যেও দেশপ্রেমের চেতনা জাগ্রত হবে। বছরের যে কদিন পোশাকে দেশকে উপস্থাপনের সুযোগ পাওয়া যায় তার মধ্যে স্বাধীনতা দিবস একটি। এদিন আমরা স্বাধীন জাতি হিসেবে বিশ্বের মানচিত্রে নিজেদের আত্মপ্রকাশের ঘোষণা দিতে পেরেছি। তাই উৎসবের আমেজে রঙের ছটায় স্বাধীনতা দিবস হয়ে উঠুক রঙিন।

Facebook Comments