banner

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং, ,

পোস্টটি 469 বার পঠিত

 

ইবাদত-বন্দেগি কবুলে যে দোয়া পড়বেন

আল্লাহ তাআলার নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যম দোয়া। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘দোয়াই হলো ইবাদত।’ আর মানুষ আল্লাহ তাআলার নিকট দোয়া এবং ইবাদত-বন্দেগির মাধ্যমেই তাঁর নৈকট্য অর্জন করে থাকে।

মানুষের দোয়া ও ইবাদত-বন্দেগি যাতে আল্লাহ তাআলার দরবারে কবুল হয়, সে জন্য আল্লাহর দরবারে বেশি বেশি প্রার্থনা করতে হবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মতকে নসিহত করেছেন, তারা যেন দোয়া ও ইবাদত-বন্দেগি কবুলের জন্য আল্লাহ তাআলার নিকট বেশি বেশি প্রার্থনা করেন।

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সে রকম একটি দোয়া শিখিয়েছেন। তিনি একবার হজরত মুয়াজ রাদিয়াল্লাহু আনহুকে অসিয়ত করেছেন, তিনি যেন ইবাদত-বন্দেগি কবুলের জন্য প্রত্যেক নামাজের পর এ দোয়াটি করেন-

উচ্চারণ:  আল্লা-হুম্মা আ’ইন্নি আ’-লা জিকরিকা ওয়া শুকরিকা ওয়া হুসনি ই’বা-দাতিক।

অর্থ : ‘হে আল্লাহ! তুমি আমাকে সাহায্য কর যেন, আমি তোমাকে স্মরণ করতে পারি, তোমার কৃতজ্ঞতা প্রকাশ করতে পারি এবং ভালোভাবে তোমার ইবাদত-বন্দেগি করতে পারি।’ (মুসনাদে আহমদ, নাসাঈ, আবু দাউদ, মিশকাত)

আল্লাহ তাআলা যেন মুসলিম উম্মাহকে তাদের সব চাওয়া-পাওয়া, ইবাদত-বন্দেগি কবুল করতে বিশ্বনবির অসিয়ত করা দোয়া নিয়মিত পড়ার তাওফিক দান করেন। আমিন।

Facebook Comments