banner

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 771 বার পঠিত

 

অনলাইন ব্যবসা-বাণিজ্যেও পিছিয়ে নেই নারীরা

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ যেমন শিক্ষা, সাহিত্য, সংস্কৃতিসহ নানা দিক দিয়ে এগিয়ে যাচ্ছে; তেমনিভাবে এ দেশের নারীরাও অনলাইন ব্যবসা-বাণিজ্যে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের অসংখ্য নারী ইতোমধ্যে অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে অন্যান্য সাধারণ ব্যবসার ন্যায় এ ব্যবসাতেও সফলতা লাভ করছে। যদিও অনলাইন ব্যবসা বা ই-কমার্সের ধারণাটি আমাদের দেশে খুব একটা বেশি দিনের নয়, তারপরেও যুগের সঙ্গে তাল মেলাতে অনলাইনের মাধ্যমে কেনাকাটার প্রতি জনগণের ঝোঁক দিনে দিনে বাড়ছে। আর এ বিষয়টিকে একটি ইতিবাচক দিক হিসেবে দেখছেন অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্তরা।

তারা বলছেন, দেশে অনলাইনে ব্যবসা-বাণিজ্য চালু হওয়ার ফলে অনেক ক্ষেত্রেই এখন আর জনগণকে কষ্ট করে, সময় ব্যয় করে, যানজট ঠেলে আর যানবাহনের ভাড়া দিয়ে মার্কেটে জিনিসপত্র কিনতে যেতে হচ্ছে না। বরং জনগণ বা ক্রেতা এখন ঘরে বসেই অনলাইনের মাধ্যমে তার পছন্দের জিনিস অর্ডার করে দ্রুততম সময়ের মধ্যে কিনতে পারছেন। আবার এক্ষেত্রে বিল পরিশোধও অনলাইনের মাধ্যমে ঘরে বসেই করতে পারছেন। ফলে এখানে কোনো ঝামেলা না থাকায় অনলাইন ব্যবসা-বাণিজ্য মানুষের জীবনকে স্বাচ্ছন্দ্যময় ও সহজ করে তুলছে।

অনলাইন ব্যবসা প্রসঙ্গে অনলাইনশপ SKR Glamour Creation-“Happymom BD”-এর কর্ণধার শারমিন আক্তার জানান, তথ্য-প্রযুক্তির এই যুগে জীবন-জীবিকার জন্য নারীদের এখন অন্যের ওপর নির্ভরশীল হওয়ার কোনোই কারণ নেই।

তিনি বলেন, দৃঢ় ইচ্ছাশক্তি, ধৈর্য্য, সঠিক পরিকল্পনা আর মেধা থাকলে এখন নারীরা ঘরে বসেই অনলাইন ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে সহজেই সুপ্রতিষ্ঠিত হতে পারেন, এমনকি হতে পারেন সফল উদ্যেক্তাও।

দেশের অসংখ্য নারী অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে সফলতা লাভ করছেন বলে তিনি উল্লেখ করেন।

অনলাইন ব্যবসার প্রতি আগ্রহী হয়ে ওঠার কারণ প্রসঙ্গে শারমিন আক্তার জানান, ছোট বেলা থেকেই তার উদ্যোক্তা হওয়ার স্বপ্ন ছিল। বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে পারিবারিক চাপে প্রথমে একটি প্রতিষ্ঠানে মোটামুটি ভালো পোস্টে চাকরি পেলেও চাকরিতে মন না টেকায় তা বেশিদিন করা হয়ে ওঠেনি। পরে সাংসারিক প্রয়োজনে অপর একটি প্রতিষ্ঠানে মোটামুটি ভালো মানের পোস্টে চাকরি পেলেও সেখানে বেশিদিন চাকরি করা হয়নি। কারণ, চাকরি করাটাকে তিনি ব্যক্তিগতভাবে সবসময়ই দাসত্বের সর্বশেষ ভার্সন বলে মনে করেন।

অনলাইন ব্যবসার ভবিষ্যৎসহ নানা দিক চিন্তা-ভাবনা করে শেষপর্যন্ত তিনি অনলাইন ব্যবসার প্রতি আগ্রহী হয়ে ওঠেন এবং ফেসবুকের মাধ্যমে প্রতিষ্ঠা করেন SKR Glamour Creation-“Happymom BD”- নামক অনলাইন শপ।

কথা প্রসঙ্গে জানা গেছে, তিনি তার এই অনলাইন শপের জন্য নানা ধরনের শাড়ি-কাপড়, পোশাক-পরিচ্ছদ, খেলনা, প্রসাধনী, আর্টিফিসিয়াল গহনাসহ নানান জিনিস মূল্য, ভ্যাট ও কাস্টমচার্জ অনলাইনের মাধ্যমে পরিশোধপূর্বক বিশ্বের বিভিন্ন দেশ থেকে অর্ডার দিয়ে আনেন। এরপর তিনি ওইসব জিনিপত্রের ছবি তার এ অনলাইন শপের ওয়ালে (প্রচ্ছদে) পোস্ট করেন। তারপর অনলাইনে দর্শক-ক্রেতারা তার অনলাইন শপ থেকে ছবি দেখে পছন্দের ও প্রয়োজনীয় জিনিসপত্র বাছাইন করেন। এরপর বাছাইকৃত জিনিসপত্র কেনার জন্য অনলাইনের মাধ্যমেই অর্ডার করেন। অর্ডার অনুযায়ী তিনি ক্রেতাদের কাছে অর্ডারকৃত জিনিসপত্র দ্রুততম সময়ের মধ্যে পৌঁছে দেওয়ার ব্যবস্তা করেন। আর এক্ষেত্রে ক্রেতা যেন দ্রুততম সময়ের মধ্যে অর্ডারকৃত পণ্য হাতে পেতে পারেন সেজন্য তাকে কিংবা তার SKR Glamour Creation-“Happymom BD”–এর পক্ষ থেকে কবি সুকান্ত ভট্টাচার্যের ‘রানার’ কবিতার রানারের ন্যায় সময়ের প্রতি তীক্ষ্ম দৃষ্টি রাখতে হয়।

অনলাইন ব্যবসার ক্ষেত্রে সমস্যা বা চ্যালেঞ্জের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যবসার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বা বিষয় হচ্ছে ক্রেতার নিকট থেকে বিশ্বস্ততা অর্জন করা-যা অনেকটাই কঠিন। তবে একবার বিশ্বস্ততা অর্জন করলে পরবর্তীতে কোনো সমস্যা হয় না, তখন বাকি পথটা চলা সহজ ও মসৃণ হয়।

অনলাইন শপ কাদের জন্য বিশেষভাবে উপকারী এ প্রশ্নের জবাবে শারমিন আক্তার জানান, স্কুল-কলেজ, ঘর-সংসার, ছেলে-মেয়ে নিয়ে নানান কাজে যারা ব্যস্ত থাকেন, কাজের চাপে যারা কেনাকাটার জন্য সময় পান না, যাদের পক্ষে কষ্ট করে মার্কেটে যাওয়া সম্ভব হয় না এবং সর্বোপরি ঘরে বসে সহজেই যারা পছন্দের জিনিসপত্র ক্রয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন মূলত: তাদের জন্য অনলাইন শপ বিশেষভাবে উপকারী।

তিনি বলেন, বিশাল সমুদ্রবক্ষে অ্যালব্রাটস পাখি যেমন নাবিকদের জন্য সৌভাগ্যের প্রতীক হিসেবে বিবেচিত হয়, ঠিক তেমনিভাবে দেশের নানান অনলাইন শপগুলো ওই ধরনের মানুষের জন্য উপকারীই বটে। কারণ হিসেবে তিনি বলেন, অনলাইন ব্যবসা চালু হওয়ার ফলে এখানে একজন ক্রেতা সহজেই যেমন ঘরে বসে অনায়াসেই তার পছন্দের জিনিস অর্ডার করে কেনার সুযোগ পাচ্ছেন; ঠিক অপরদিকে বিক্রেতাও ঘরে বসেই অনলাইনের মাধ্যমে অতি সহজেই ব্যবসা-বাণিজ্য করতে পারছেন।

দেশের নারী আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত সাবিনা পারভীন অনলাইন ব্যবসা-বাণিজ্যের সঙ্গে আমাদের সমাজের নারীদের সম্পৃক্তার বিষয়ে বলেন, যদিও অনলাইনের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য করার বিষয়টি জনগণের নিকট অনেকটাই নতুন, তারপরেও অন্যান্য ব্যবসা-বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত থাকার ন্যায় অনলাইন জগতে ব্যবসা করার ক্ষেত্রেও আমাদের দেশের নারীরা কোনোভাবেই পিছিয়ে নেই। বরং সামনের দিকে এগিয়ে চলেছে সমান তালে।

তিনি আরো বলেন, আমাদের সমাজে ‘নারী’ শব্দটিকে ইতিপূর্বে যেভাবে নেতিবাচক দৃষ্টিতে দেখা হতো এখন আর সেভাবে দেখা হয় না। অবস্থা বদলেছে, বদলাচ্ছে। আবার ‘নারী’ নামক মানুষটিকে ইতিপূর্বে যেভাবে অবজ্ঞা করা হতো, যেভাবে অবমূল্যায়ন করা হতো; এখন কিন্তু আর সেই অবস্থা নেই, পরিস্থিতি বদলে গেছে। দেশকে সামনে দিকে এগিয়ে নিতে এবং সমাজ পরিবর্তনে পুরষের পাশাপাশি নারীর ভূমিকা অপরিসীম এবং পুরুষের পাশাপাশি নারীরাও এসব ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে সফল হচ্ছেন।

সাবিনা পারভীন বলেন, একজন নারী একটু সচেতন হলে, পরিবার-পরিজন থেকে একটু সহযোগিতা-সহমর্মিতা পেলে ওই নারীও যে তার জীবনের মোড় ও ভাগ্যের চাকা ইতিবাচকভাবে ঘুরিয়ে দিতে সক্ষম, তার প্রমাণ মেলে দেশে অনলাইন ব্যবসা-বাণিজ্যে নিযুক্ত হাজারো নারীর সম্পৃক্ত হয়ে সফল হওয়ার ঘটনার মধ্য দিয়ে।

Facebook Comments