banner

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 671 বার পঠিত

 

কেমন হওয়া চাই আপনার কোম্পানির লোগো

নতুন ব্যবসা শুরু করতে যাচ্ছেন? নিশ্চয়ই ভাবছেন লোগোর কথা। লোগো তো চাই-ই। কিন্তু কেমন হবে সেটা? কী করলে আপনার লোগোটি হবে এমন যে চোখের এক পলকে তা মনে করিয়ে দেবে আপনার প্রতিষ্ঠানকে?
মিল্টন গ্লাসার, কিংবদন্তী গ্রাফিক ডিজাইনার, তিনি সবচেয়ে বেশী পরিচিত তার “I Love New York” লোগোর কারণে। তিনি বলেন,লোগো হতে হবে সিম্পল। গ্রাফিক ডিজাইন ব্লগ ডিজাইন ইনফর্মারে তিনি বলেন, “You want to move the viewer in a perception so that when they first look at [the logo]…they get the idea, because that act between seeing and understanding is critical” গ্লাসারের দৃষ্টিভঙ্গী থেকে দেখলে লোগোর থাকা চাই এই চার বৈশিষ্ট্য-
ইউনিক বা অনন্য
আপনার লোগোটি অবশ্যই আলাদা হতে হবে। মার্কেটে হাজারো লোগো আছে। তার মাঝেই এমন একটি লোগো হতে হবে আপনারটি যেন চোখে পড়ে সবার আগে এবং দেখলেই চেনা যায়। সাইটপয়েন্ট.কম এর সহ প্রতিষ্ঠাতা Matt Mickiewicz পরামর্শ দেন, যেসকল আইকন যেমন গ্লোব, এরো বা তীরচিহ্ন যেগুলো ইতিমধ্যে ব্যবহার করা হয়ে গেছে সেগুলো বাদ দিন প্রথমেই। গ্রাফিক্স ডিজাইনার ডেভিড এরে বলেন, কোম্পানি কি কাজ করে সেটা তুলে ধরা কিন্তু লোগোর কাজ নয়। “The Mercedes logo isn’t a car. The Virgin Atlantic logo isn’t an airplane. The Apple logo isn’t a computer,” তাই মনে করবেন না, আপনার কফি শপের লোগোতে কফি বিন দেখানো জরুরি। জরুরি হল লোগোর ভিন্নতা, অনন্যতা।
এডাপ্টেবল
একটি শক্তিশালী লোগো সহজেই টান্সলেট করা যায়, বিভিন্ন মিডিয়ামে ব্যবহার করা যায়। আপনি যে লোগোটি করেছেন সেটি কি বিজনেস কার্ডে যেমন মানিয়ে যাচ্ছে তেমনি মানিয়ে যাবে বিলবোর্ডেও? “Keeping the design simple allows for flexibility in size,” লিখেছেন এরি, “Ideally, your design should work at a minimum of around one inch without loss of detail”। মিকিউইজ আরও যোগ করেন, যখন একটি লোগো ছোট স্কেলে জায়গা হয় না তখন এটি ব্রান্ডের পরিচ্ছন্নতা এবং সুনামের জন্য হুমকী হয়ে দাঁড়ায়। আরও মাথায় রাখুন, লোগোটি কিন্তু সাদা-কালোতেও বদলানোর যোগ্য হতে হবে। নাহলে সবরকম প্রিন্টারে ভাল আসবে না। ওয়াটার মার্ক করতেও সমস্যা হবে।
সময়ের বাধাহীন
মিল্টন গ্লাসার “I Love New York” লোগোটি তৈরি করেন ১৯৭৫ সালে। আজ এত বছর পড়েও সেই লোগো শার্ট, টি শার্ট, গিফট আইটেম সহ কত কিছুতেই না ব্যবহার হয়ে আসছে। তিনি বলেন, “You look at the clean lines, the symmetry, the modernist structure, the neutrality behind it… and it really exposes the timeless quality”। আপনার লোগোটিও হতে হবে এমন। আধুনিক, নিরপেক্ষ, স্টাইলিশ, সহজ। যে কোন ভাবে ব্যবহারযোগ্য, মানানসই। কোন সময়ের গন্ডিতে বাধা পড়বে না সেটি।
যথাযথ
যে কোন মার্কেটিং বা বিজ্ঞাপণের দিকে যাওয়ার আগে আপনাকে অবশ্যই নির্ধারণ করতে হবে আপনার টার্গেট কে বা কারা! লোগোটিকেও হতে হবে তেমন। আপনার কাস্টমার যেন লোগোটিকে াপন করে নেয়। কোম্পানির সংস্কৃতি, ক্লাস, মূল্যবোধ সবই প্রকাশ করে লোগো। রঙ এর ব্যপারে খেয়াল রাখুন। খেয়াল রাখুন উদ্দেশ্যের ব্যাপারেও। “Different colors are associated with different meanings in different cultures. It’s important to think about how the colors in your logo reflect your brand values and the services or products you sell” বলেন মিকিউইয।
লিখেছেন
আফসানা সুমী
Facebook Comments