banner

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 626 বার পঠিত

 

মুস্তাফিজে মেতেছে ক্রিকেট বিশ্ব

ওয়ানডে ক্রিকেটে জীবনের প্রথম দুই ম্যাচে পাঁচ বা তার চেয়ে বেশি উইকেট নিয়ে ইতিহাস গড়েছিলেন মুস্তাফিজুর রহমান। গত বছর জুনে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১৩ উইকেট নিয়ে রেকর্ড গড়েছিলেন এই তরুণ বাঁহাতি পেসার।

সেই সিরিজে তিনি গড়েছিলেন দারুণ একটি রেকর্ডও। ১২টি করে উইকেট নিয়ে তিন ম্যাচের সিরিজে সফল বোলারের তালিকায় যৌথভাবে শীর্ষে ছিলেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও ওয়েস্ট ইন্ডিজের ভ্যাসবার্ট ড্রেকস। দুজনকে পেছনে ফেলে মুস্তাফিজ অন্য উচ্চতায় উঠেছিলেন।

২০০২ সালের নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশ সফরে ১২ উইকেট নিয়ে তিন ম্যাচের সিরিজে সাফল্যের রেকর্ড গড়েছিলেন ড্রেকস। ২০০৬ সালের আগস্টে কেনিয়ার বিপক্ষে ১২ উইকেট নিয়ে ড্রেকসের পাশে দাঁড়ান মাশরাফি।

ধোনিদের বিপক্ষে সেই সিরিজে প্রথম ম্যাচে পাঁচ, দ্বিতীয় ম্যাচে ছয়ের পর তৃতীয় ম্যাচে দুই উইকেট নিয়ে রেকর্ডটা নিজের করে নিয়েছেন বাংলাদেশের ভারত-বধের নায়ক।

এবার টি-টোয়েন্টিতেও নতুন এক মুস্তাফিজকে দেখেছে ক্রিকেট বিশ্ব। বিশ্বকাপের ফেভারিট নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত বোলিং নৈপুণ্য দেখিয়েছন এই তরুণ পেসার।

টি-টোয়েন্টিতে এটি তাঁর সেরা সাফল্য। এর আগে সাত ম্যাচে দুটি করে উইকেট নিয়েছিলেন বিশ্বক্রিকেটের এই নতুন বোলিং সেনসেশন। শনিবার ২২ রান দিয়ে পাঁচ উইকেট নিয়ে ব্যক্তিগত সেরা সাফল্য পান তিনি।

শুধু তাই নয়, এবারের বিশ্বকাপেরও সেরা সাফল্য এটি। অস্ট্রেলিয়ার বোলার জেমস ফকনার শুক্রবার পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ২৭ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন। মুস্তাফিজও এদিন পাঁচ উইকেট নিয়েছেন তবে কম রান খরচ করে।

শুধু পাঁচ উইকেটই নেননি মুস্তাফিজ, তার মধ্যে মধ্যে চারটিই তিনি বোল্ড করেছেন- হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন, স্যান্টনার ও নাথান ম্যাককালামকে। আর একটিতে ক্যাচ- গ্রান্ট ইলিয়ট।

তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে এবারের আসরে শীর্ষ বোলারদের তালিকায় তৃতীয় স্থানে আছেন তিনি। আর দশ উইকেট করে বাংলাদেশের সাকিব আল হাসান ও আফগানিস্তানের মোহাম্মদ নবি যৌথভাবে শীর্ষে।

Facebook Comments