banner

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 969 বার পঠিত

 

বিনম্র শ্রদ্ধায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

বিনম্র শ্রদ্ধায় স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের স্মরণ করেছে জাতি।

সাভার : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মহান মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভোর ৫টা ৫৭ মিনিটে জাতীয় স্মৃতিসৌধের বেদিতে যৌথভাবে ফুল দিয়ে দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানোর পর আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতাকর্মীদের নিয়ে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

এরপর ক্রমান্বয়ে জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার,প্রধান বিচারপতিসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের জনগণ শ্রদ্ধা নিবেদন করেন।
নেতাকর্মী নিয়ে স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি দেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

হাজারো মানুষের শ্রদ্ধা,ভালোবাসায় ফুলে ফুলে শোভিত হয় শহীদ বেদি।

ময়মনসিংহ : ময়মনসিংহে ২১ বার তোপধ্বনির মাধ্যমে শুরু হয় দিবসের প্রথম প্রহর। প্রথম প্রহরে শহরের পাটগুদামে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন, ময়মনসিংহ রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, পৌরসভাসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সকালে রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শারীরিক কসরত প্রদর্শন ও পুরস্কার বিতরণ করা হয় । এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন দিবস উপলক্ষে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

ফরিদপুর : ফরিদপুরে নানা কর্মসুচির মধ্যে দিয়ে ৪৬তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে সর্বস্তরের মানুষ। আজ সকাল সাড়ে ৭টার দিকে শহরের গোয়ালচামট এলাকায় অবস্থিত কেন্দ্রীয় স্বাধীনতা স্থম্ভে প্রথমে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও তাঁদের উদ্দেশ্য দোয়া করা হয়।

দোয়া শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশারফ হোসেনের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক (ডিসি) সরদার সরাফত আলী, পুলিশ সুপার (এসপি) জামিল হাসান প্রমুখ।

এরপর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও সব অঙ্গসংগঠন, জেলা বিএনপি ও সব অঙ্গসংগঠন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট ছাড়াও সাহিত্য-সাংকৃতিক ও সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ কেন্দ্রীয় স্বাধীনতা স্থম্ভে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

চট্টগ্রাম : বিউগলের করুন সুর ও রাষ্ট্রীয় সালামের মধ্য দিয়ে চট্টগ্রামে স্বাধীনতা দিবসের দিনব্যাপী কর্মসূচি শুরু হয়। শনিবার রাত ১২টা এক মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতার মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিভিন্ন ব্যক্তি, রাজনৈতিক দল ও প্রতিষ্ঠান।

দিনের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। পরে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, নগর আওয়ামী লীগের পক্ষে সভাপতি এ বি এম মহিউদ্দিন চেীধুরী, নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, বিভাগীয় কমিশনার রুহুল আমিন, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার শহীদ উল আলম, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্বাধীনতার বীর শহীদদের।

নেত্রকোনা : নেত্রকোনায় যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, পৌরসভা,  বিভিন্ন সংগঠনের উদ্যোগে নেত্রকোনা ও আটপাড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিফলকে ফুলদিয়ে শ্রদ্ধা জানানো হয়।

সকালে নেত্রকোনার মোক্তার মাঠে  জেলা প্রশাসনের উদ্যোগে ও আটপাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মাঠে শারীরিক কসরত ও কুচকাওয়াজ প্রদর্শিত হয় ।

শেরপুর : যথাযোগ্য মর্যাদায় শেরপুরে পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। প্রত্যুষে শেরপুর সদর থানা প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুরু হয়।

সকালে শেরপুর মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের সরকারদলীয় হুইপ আতিউর রহমান আতিক, ডিসি ডা. এ এম পারভেজ রহিম, এসপি মেহেদুল করিম। এ ছাড়া আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণ করে। সকাল ৮টায় শেরপুর শহীদ মুক্তিযোদ্ধা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী। দুপুরে শিল্পকলা একাডেমিতে আলোচনা সভাসহ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়।

নরসিংদী : নরসিংদীতে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টার দিকে নরসিংদীর মোছলেউদ্দিন ভূইয়া স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ডিসি আবু হেনা মোরশেদ জামান ও এসপি আমেনা বেগম। এ সময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ ও শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠনসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। কুচকাওয়াজ শেষে মনোমুগ্ধকর ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জ : দিবসের প্রথম প্রহরে শহরর কাচারি চত্বরে শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ‡জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, মুন্সীগঞ্জ পৌরসভা, মুন্সীগঞ্জ মুক্তিযাদ্ধা সংসদ, মুন্সীগঞ্জ †প্রেস ক্লাবসহ বিভিন্নœ সংগঠন। এ ছাড়া দিনে মুন্সীগঞ্জ †জেলা স্টেডিয়াম বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে বর্ণিল কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনীর আয়াজন করা হয়।

খুলনা : দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে খুলনার গল্লামারী স্মৃতিস্তম্ভ প্রাঙ্গণে  মোমবাতি প্রজ্বালন করে মহানগর  আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। পরে স্বাধীনতার বীর শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। ওই সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আবদুল খালেক, সাধারণ সম্পাদক আলহাজ মিজানুর রহমান মিজান, সাবেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, সদর থানা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাস প্রমুখ। বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল, বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য, প্রশাসনের কর্মকর্তাসহ সর্বস্তরের মানুষ আজ ভোরে  গল্লামারী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

মংলা : মংলায় নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে বের হওয়া র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজসহ স্বাধীনতার যুদ্ধের নানা কর্মকাণ্ডের প্রদর্শনী, ক্রীড়া, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগে ২৫ মার্চের কালো রাতে স্থানীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্বালন করে বিভিন্ন সংগঠন। এদিকে দিবসটি উপলক্ষে দিগরাজে অবস্থিত নৌবাহিনী ও কোস্ট গার্ডের দপ্তরে সর্বসাধারণের জন্য উম্মুক্ত রাখা হয়েছে দুটি যুদ্ধজাহাজ। যুদ্ধ জাহাজ দেখতে দুপুর থেকে সেখানে ভিড় জমে বিভিন্ন বয়সের বিপুল লোকজনের।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। আজ ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ৮টায় স্থানীয় স্টেডিয়ামে জেলা প্রশাসক সায়মা ইউনুস ও পুলিশ সুপার রশীদুল হাসান পুলিশ আনসার- ভিডিপি এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন। এরপর শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শিত হয়।

এ সময় চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামীম হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুর রাজ্জাক, সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান, সদর উপজেলার ইউএনও কে এম মামুনুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

কুষ্টিয়া : দিবসের প্রথম প্রহর রাত ১২টা এক মিনিটে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে ৩১ বার তোপধ্বনির পর শহীদ মুক্তিযোদ্ধাদের সম্মানে পুষ্পমাল্য অর্পণ করেন ডিসি সৈয়দ বেলাল হোসেন ও এসপি প্রলয় চিসিম। পরে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় তাঁরা যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন ও জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। পরে শহীদদের মাগফিরাত কামনায় সুরা ফাতেহা পাঠ ও দোয়া করা হয়। একইভাবে মজমপুর এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য দেওয়া হয়।

মাগুরা : যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে মাগুরায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। সকাল সাড়ে ৮টায় বালক উচ্চ বিদ্যালয় মাঠে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজ অনুষ্ঠানে অভিবাদন মঞ্চে সালাম গ্রহণ করেন ডিসি মাহবুবুর রহমান ও এসপি এ কে এম এহসান উল্লাহ। সকাল  ৭টায় শহরের নোমানী ময়দানে স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট বীরেন শিকদার, ডিসি মাহবুবর রহমান, এসপি এ কে এম এহসান উল্লাহ, জেলা পরিষদের প্রশাসক সৈয়দ শরিফুল ইসলাম, মাগুরা জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

মেহেরপুর : নানা আয়োজনের মধ্য দিয়ে মেহেরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হচ্ছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। সকাল সাড়ে ৬টার দিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের কলেজ মোড়ে অবস্থিত শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ডিসি শফিকুল ইসলাম। এরপর মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের পক্ষে সভাপতি ফরহাদ হোসেনের নেতৃত্বে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এসপি হামিদুল আলম শ্রদ্ধা নিবেদন করেন। পরে বিভিন্ন রাজনৈতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করে। এ ছাড়া সকাল সাড়ে ৭টার দিকে মেহেরপুর স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

সিলেট : বীর শহীদদের বিনম্র শ্রদ্ধা ও ফুলেল ভালোবাসায় সিলেটে উদযাপিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। দিবসের প্রথম প্রহরে পর্যায়ক্রমে শহীদ মিনারে শ্রদ্ধা জানান শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট কমান্ড, মহানগর পুলিশ, জেলা পুলিশ, আওয়ামী লীগ, বিএনপি, সিলেট প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন।

জয়পুরহাট : জয়পুরহাটে নানা আয়োজনে মহান স্বাধীনতা  ও জাতীয় দিবস পালিত হচ্ছে। ৩১বার তোপধ্বনির মাধ্যমে রাত ১২টা ১ মিনিটে দিবসের প্রথম প্রহরে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, ডিসি আবদুর রহিম, এসপি মোল্যা নজরুল ইসলাম ও জেলা পরিষদের প্রশাসক এস এম সোলায়মান আলী। পরে একে একে পুষ্পস্তবক অর্পণ করে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠান। সকালে জয়পুরহাট স্টেডিয়ামে পুলিশ, স্কাউটস, গার্লস গাইড, কাবস্ স্কাউটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ, ডিসপ্লে, বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

Collected: NTV

Facebook Comments