শুক্রবার, ১৯ জানুয়ারী ২০১৮ ইং, ,

ব্রেকিং নিউজ :

 

হাত ছাড়া বিমানের পাইলট

হাত ছাড়া বিমান চালিয়ে তাক লাগিয়ে দিয়েছেন জেসিকা কক্স (৩০) নামে যুক্তরাষ্ট্রের এক নারী।

জেসিকা ইচ্ছা করে এটি করেছেন, এমন নয়। আসলে তিনি পৃথিবীতে এসেছেন দুটি হাত ছাড়া।

হাত নেই বলে জেসিকা থেমে থাকেননি। দৈনন্দিন সব কাজই করে চলেছেন স্বাভাবিক অন্য সবার মতো। আর পাইলট হিসেবে বিমান চালিয়ে সবাইকে চমকে দিয়েছেন তিনি।

এতে করে একটি রেকর্ডের সঙ্গেও নিজের নাম জড়িয়ে নিয়েছেন জেসিকা কক্স। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার এই নারী বিশ্বের প্রথম হাতহীন নারী বিমানচালক। ২০০৮ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাকে এ স্বীকৃতি দিয়েছে।

স্বাভাবিক একজন মানুষ যতটুকু করতে পারেন, তার চেয়ে কম নয়, বরং বেশিই করছেন জেসিকা। পা দিয়ে বিমান চালাতে পারেন, গাড়িও চালান ধুমছে। এমনকি পা দিয়েই বাজান পিয়ানো।

জেসিকার যে দুই হাত নেই, ছোটবেলা থেকে তা একদমই পাত্তা দেননি। খেলাধূলার মধ্যে নিজেকে জড়িয়ে বেড়ে উঠেছেন তিনি। জিমন্যাস্টিকস, নাচ আর সার্ফিং আগেই শিখে ফেলেন। এরপর একে একে গাড়ি চালানো থেকে শুরু করে একেবারে আকাশ উড়াল দিলেন জেসিকা কক্স।

এক সাক্ষাৎকারে জেসিকা বলেন, ‘হাত নেই তো কী হয়েছে, আমার পা দুটিকেই তো কাজে লাগাতে পারছি।’

জেসিকা ২০১২ সালে প্যাট্রিককে বিয়ে করেন। স্বামী আবার তারই সাবেক তায়কোয়ান্দো প্রশিক্ষক। দু’জনে অ্যারিজোনার তুকসনে বসবাস করছেন। দুটো ব্ল্যাক বেল্টও অর্জন করেছেন জেসিকা।

পাইলট হিসেবে কাজ করার পাশাপাশি জেসিকা অন্যদের অনুপ্রেরণা দিতে বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছেন। তিনি দর্শকদের সামনে নিজের উদাহরণ তুলে ধরছেন।

জেসিকা কক্স বলেন, মানুষ যা চায়, চেষ্টা থাকলে তা অর্জন করতে পারে। প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় তিনি সম্প্রতি ইথিওপিয়া সফর করেন। তার বিশ্বাস, তিনি এ কাজেও সফল হবেন।

খবর বিবিসির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরও খবর