banner

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 576 বার পঠিত

 

বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ

 অপরাজিতা ডেস্কঃ আজ বুধবার ‘বিশ্ব অটিজম সচেতনতা’ দিবস। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে নানান কর্মসূচির মধ্য দিয়ে। এই উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অটিস্টিক ব্যক্তিদের সার্বিক উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং সমাজের বিত্তবান ও সচেতন ব্যক্তিদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। অষ্টম ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ উপলক্ষে বুধবার দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এই আহবান জানান। খবর: বাসসের।
আবদুল হামিদ বলেন, অটিস্টিক ব্যক্তিদের সার্বিক উন্নয়নে সরকার বিভিন্ন ধরনের সেবা প্রদান করে যাচ্ছে। কিন্তু এটি কোন একক কাজ নয়। এ বিষয়ে সকলের সক্রিয় অংশগ্রহণ একান্ত প্রয়োজন। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং সমাজের বিত্তবান ও সচেতন ব্যক্তিবর্গসহ সকলেই অটিস্টিক ব্যক্তিদের উন্নয়নে নিজেদের সম্পৃক্তসহ তাদের কাঙ্ক্ষিত উন্নয়নে এগিয়ে আসবেন।
রাষ্ট্রপতি বলেন, একটি বৈষম্যহীন সমাজ তৈরিই আমাদের লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে উন্নয়নের মূল স্রোতধারায় সকলকে সম্পৃক্তকরণের মাধ্যমে আমরা একটি সুখী, সুন্দর ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে পারব।
রাষ্ট্রপ্রতি বলেন, অটিস্টিক শিশুরা আমাদেরই সন্তান। তাদের পরিপূর্ণ পরিচর্যার মাধ্যমে স্বাভাবিক জীবনধারায় সম্পৃক্ত করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব।
তিনি বলেন, এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন জনগণের মধ্যে অটিস্টিক শিশুদের যত্ন, পরিচর্যা ও প্রশিক্ষণ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
আবদুল হামিদ বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশে যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের সাথে ‘৮ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ পালনের উদ্যোগকে স্বাগত এবং দেশের সকল অটিস্টিক শিশু, তাদের অভিভাবক এবং তাদের নিয়ে কর্মরত ব্যক্তি, সংগঠন, প্রতিষ্ঠানসমূহকে আন্তরিক শুভেচ্ছা জানান।
একই সাথে তিনি ‘৮ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০১৫’ এর সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
এদিকে ‘অটিজম সচেতনতা দিবস উপলক্ষে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পাশাপাশি দেশী-বিদেশী সংস্থা, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, সুশীল সমাজ ও বিত্তবানদের প্রতিবন্ধী ও অটিস্টিক জনগোষ্ঠীর কল্যাণে সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে দেয়া বুধাবর এক বাণীতে তিনি এই আহ্বান জানান। খবর: বাসসের।
বাণীতে প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিবন্ধীদের শিক্ষা উপবৃত্তি প্রদান, বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল স্থাপন, ঢাকার মিরপুরে জাতীয় বিশেষ শিক্ষাকেন্দ্র স্থাপন, সরকারি চাকরিতে কোটা সংরক্ষণ, ৬৪ জেলায় ৬৮টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং অটিজম রির্সোস সেন্টার স্থাপন করেছি।
তিনি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতিসহ সকল ক্ষেত্রে সকল প্রতিবন্ধীর সমঅধিকার নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর।
শেখ হাসিনা বলেন, অটিজমসহ সকল প্রকার শারীরিক, মানসিক ও বুদ্ধি প্রতিবন্ধিতা মানব বৈচিত্র্যেরই অংশ। ভিন্ন মানব বৈচিত্র্যের এ জনগোষ্ঠীকে বাদ দিয়ে উন্নয়ন লক্ষ্যমাত্রার সার্বিক সাফল্য অর্জন করা সম্ভব নয়। আমার বিশ্বাস, অটিস্টিক শিশু-কিশোরদের সম্ভাবনাগুলোকে চিহ্নিত করে যথাযথ পরিচর্যার মাধ্যমে গড়ে তোলা হলে তারা সমাজ ও রাষ্ট্রের জন্য বোঝা না হয়ে অপার সম্ভাবনা বয়ে আনবে।
প্রধানমন্ত্রী বাণীতে বলেন, বিশেষ বৈশিষ্ট্যের অধিকারী এই জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে গত ছয় বছরে আমাদের সরকার ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। আমরা ‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩’, ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩’, ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত শিক্ষা নীতিমালা ২০০৯’ ও ‘প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র পরিচালনা নীতিমালা ২০১১’ প্রণয়ন করেছি।
তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ২ এপ্রিল ২০১৫ ৮ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে তিনি বাংলাদেশসহ বিশ্বের সকল অটিস্টিক ও প্রতিবন্ধী ব্যক্তি, অটিস্টিক শিশু-কিশোর, তাদের পরিবার ও পরিচর্যাকারীকে আন্তরিক শুভেচ্ছা জানান।
দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অটিজম সচেতনতা থেকে সক্রিয়তা, একীভূত সমাজ গঠনে শুভ বারতা’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ-এর জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা হোসেন ২০১২ সালে জাতিসংঘে অটিস্টিক শিশু ও তার পরিবারের সহায়তায় বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ‘অটিজম আক্রান্ত শিশু ও তার পরিবারের জন্য আর্থ-সামাজিক সহায়তা’ শীর্ষক প্রস্তাব উপস্থাপন করেন। যা জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয়।
প্রধানমন্ত্রী ৮ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০১৫ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
Facebook Comments